artk
রোববার, এপ্রিল ৫, ২০১৫ ৮:৩৭

ফ্লাইট সূচি নির্দিষ্ট রাখলে সুনাম বৃদ্ধি পাবে: প্রধানমন্ত্রী

media

 

ঢাকা: বিমানের অভ্যন্তরীণ রুট এবং সংস্থার বহরে সংযোজিত দুটি ড্যাশ-৮ উড়োজাহাজ উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমানের কর্মকর্তাদের উদ্দেশে বলেন, “বিমান নির্দিষ্ট সময়ে পৌঁছাবে, নির্দিষ্ট সময়ে আসবে; তা নিশ্চিত করতে পারলে সুনাম বৃদ্ধি পাবে।”

রোববার হযরত শাহজালাল (রাঃ) আর্ন্তজাতিক বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে ড্যাশ-৮ উড়োজাহাজ  দুটি উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

নতুন এ  উড়োজাহাজ দুটি আগামী ৬ এপ্রিল থেকে কক্সবাজার, যশোর, রাজশাহী, সৈয়দপুর ও বরিশালের পথে উড়বে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী কেক কাটার পর নতুন উড়োজাহাজ দুটি পরিদর্শন করেন।

বিমানের যাত্রী সেবা নিশ্চিতের পাশাপাশি দক্ষতা বাড়ানোর তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, “গ্রাউন্ড হ্যান্ডলিংয়ের মান উন্নত করা দরকার। সেই ক্ষেত্রে আমরা দক্ষতা অর্জন করতে না পারলে পার্টনার খোঁজা দরকার। বিমানকে আন্তর্জাতিক মানের করতে হলে সে ধরনের ব্যবস্থা নিতে হবে।”

ড্যাশ-৮ দুটি নিয়ে বিমানের বহরে উড়োজাহাজের সংখ্যা দাড়ালো ১২টি। এর মধ্যে দুটি এয়ারবাস এ ৩১০, চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, দুটি বোয়িং ৭৭৭-২০০ ইআর এবং দুটি বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ।

উড়োজাহাজের অভাবে কয়েক বছর ধরে বিমানের অভ্যন্তরীণ রুটগুলো বন্ধ রয়েছে। সর্বশেষ ২০১১ সালে ঢাকা-কক্সবাজার রুটে বিমানের ফ্লাইট বন্ধ করে দেওয়া হয়।

দুটি ড্যাশ-৮ উড়োজাহাজ দিয়ে প্রতি সপ্তাহে কক্সবাজারে ছয়টি, যশোরে পাঁচটি, রাজশাহী ও সৈয়দপুরে তিনটি এবং বরিশালে দুটি করে ফ্লাইট চালানো হবে।

প্রধানমন্ত্রী বলেন, “এর মধ্য দিয়ে চট্টগ্রাম ও সিলেটসহ রাজশাহী, যশোর, বরিশাল, সৈয়দপুর এবং কক্সবাজারের জনগণের দীর্ঘদিনের আকাঙ্ক্ষার বাস্তবায়ন ঘটবে।”

বাংলাদেশ বিমানের যাত্রী পরিবহনের সক্ষমতা বাড়াতে চলতি বছরের মধ্যে আরও দুটি বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ বহরে যুক্ত হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে যাত্রী পরিবহনের পাশাপাশি বিমানের কার্গো ব্যবস্থা চালু এবং সৈয়দপুর ও কক্সবাজারে আন্তর্জাতিক বিমানবন্দর করার কথাও বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, “বিমানকে লাভজনক করতে হলে কার্গো ব্যবস্থা অত্যন্ত জরুরি। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে কার্গো ছাড়া শুধু যাত্রী টেনে লাভজনক হওয়া সম্ভব না।”

ভুটানের এবং উত্তরবঙ্গে ব্যবসার প্রসার ঘটাতে সৈয়দপুর বিমানবন্দরকে আন্তর্জাতিক মানে উন্নীত করার গুরুত্ব তুলে ধরেন প্রধানমন্ত্রী বলেন, “পর্যটন নগরী হিসেবে কক্সবাজার অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই বিমানবন্দরকে আন্তর্জাতিক করা হলে শুধু পর্যটকরাই ব্যবহার করতে পারবে না। পূর্ব থেকে পশ্চিমে এবং পশ্চিম থেকে পূর্বে যাওয়ার সময় বিমান কক্সবাজারে রি-ফুয়েলিংও করতে পারবে।”

এসময় বাগেরহাটে একটি বিমানবন্দর নির্মাণের পদক্ষেপ নেওয়ার কথাও জানান তিনি।

শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রী সুবিধা বৃদ্ধি, বিমানবন্দরের রানওয়ের উন্নয়ন, পার্কিং সুবিধা বৃদ্ধির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী তৃতীয় টার্মিনাল ও দ্বিতীয় রানওয়ে নির্মাণের পরিকল্পনা বাস্তবায়নে কাজ শুরু হচ্ছে বলেও জানান।

অনুষ্ঠানে বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন সচিব খুরশীদ আলম চৌধুরী, বিমানের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জামালউদ্দিন এবং বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকতা কাইল হাওয়ার্ড বক্তব্য রাখেন।

স্বল্প দূরত্বে ফ্লাইট চালানোর জন্য ড্যাশ-৮, এটিআর-৭২ এর মতো টার্বো-প্রপেলার উড়োজাহাজগুলো বেশি উপযোগী। রক্ষণাবেক্ষণ ও জ্বালানি খরচ কম হওয়ায় এসব উড়োজাহাজ অর্থনৈতিকভাবেও বেশি লাভজনক বলে জানান বিমান কর্মকর্তারা।

উল্লেখ্য, কানাডার তৈরি ৭৪ আসনের ড্যাশ-৮-কিউ-৪০০ মডেলের উড়োজাহাজ দুটির নাম প্রধানমন্ত্রী দিয়েছেন মেঘদূত ও ময়ূরপঙ্খী। পূর্বে চারটি ৭৭৭-৩০০ ইআরের নাম পালকী, রাঙাপ্রভাত, অরুণআলো এবং আকাশপ্রদীপ নামগুলোও দিয়েছিলেন শেখ হাসিনা।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা