artk
বুধবার, এপ্রিল ১, ২০১৫ ২:২৫

‘অর্থের মাধ্যমে এখন নদী লেনদেন হচ্ছে’

media

ঢাকা: অর্থের মাধ্যমে এখন নদী লেনদেন হচ্ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)- এর সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ আবু সাঈদ। তিনি বলেছেন, গায়ের জোরে নদীকে মেরে ফেলা অপরাধ।

বুধবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির হলরুমে বাপার আয়োজনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। সোনাই নদীর প্রবাহ বন্ধ করে সায়হাম ফিউচার কমপ্লেক্স নির্মাণের অনুমতি প্রদানের প্রতিবাদ ও আদালতের রায় অনুযায়ী নদীসমূহের সীমানা পিলার যথাযথভাবে স্থাপনের দাবিতে এ সম্মেলনের আয়োজন করা হয়।

অধ্যাপক আব্দুল্লাহ আবু সাঈদ এসময় বলেন, “অর্থের মাধ্যমে এখন নদী লেনদেন হচ্ছে। নদীর সীমানা কমিয়ে, নদীর ভেতর খুঁটি গেঁড়ে নদীগুলো দখল করা হচ্ছে। আর এটি করতে লেনদেন হচ্ছে বিপুল পরিমাণ অর্থ।”

তিনি আরো বলেন, “নদীর প্রবাহ বন্ধ করে যে বাড়িঘর নির্মাণ করা হয়েছে তা অপসারণ করতে হবে। গায়ের জোরে নদীকে মেরে ফেলা অপরাধ।”

অধ্যাপক সাঈদ বলেন, “নদী টার্স্কফোর্স ও নদী কমিশন সোনাই নদীর বিরুদ্ধে অবস্থান নিয়েছে। হাই কোর্টের রায় অনুসারে ৫০ মিটার নদীপাড় রেখে সীমানা নির্ধারণী পিলার বসানোর নির্দেশনা মানা হচ্ছে না।”

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের পক্ষ থেকে এ সংবাদ সম্মেলনে ৬টি দাবি উল্লেখ করে বলা হয়, সোনাই নদীর মাঝখান থেকে স্থাপনা অপসারণ ও এ বিষয়ে জাতীয় নদী টাস্কফোর্সের সর্বশেষ সিদ্ধান্ত বাতিল করতে হবে। হাইকোর্টের রায় অমান্যকারী সরকারি ও অর্থ অপচয়কারী প্রশাসনিক কর্মকর্তাদের চিহ্নিত করে বিচারের সম্মুখীন করতে হবে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, বাপার সহ-সভাপতি অ্যাড. সুলতানা কামাল, সহ-সভাপতি অধ্যাপক মোয়াজ্জেম হোসেন, সাধারণ সম্পাদক ডা. মো. আব্দুল মতিন প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/টিএ/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা