artk
মঙ্গলবার, মার্চ ৩১, ২০১৫ ১০:৩১

গণমানুষের বাজেট ভাবনা নিয়ে সুপ্র

media

ঢাকা: জাতীয় বাজেটে গণমানুষের প্রত্যাশার প্রতিফলন এবং বাজেটকে দরিদ্রবান্ধব করার লক্ষ্যে ২০০৩ সাল থেকে সুপ্র জাতীয় পর্যায়ে স্থানীয় দাবিগুলো তুলে এনে সরকারের কাছে গণমানুষের বাজেট ভাবনা উপস্থাপন করে আলোচনা সভা করেছে সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র)।

মঙ্গলবার সকালে রাজধানীর ডেইলি স্টার ভবনে এএস মাহমুদ সেমিনার হলে জাতীয় প্রাক বাজেট (২০১৫-১৬) আলোচনা সভার আয়োজন করে সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র)।

আলোচনা সভায় ফজলে হোসেন বাদশা এমপি বলেন, “প্রাক-বাজেট আলোচনার জন্য উপযুক্ত সময় এটা। তবে ঘরের আলোচনা আমলাদের কান পর্যন্ত না পৌঁছালে ফলপ্রসূ হবে না। কেননা বাজেট প্রণীত হয় তাদেরই হাতে। এক্ষেত্রে এমপিদের কিছু করার নেই। অর্থমন্ত্রী যেভাবে করবেন তাই চূড়ান্ত হবে।”

 তিনি আরও বলেন,“আয় বৈষম্য কমানোর মাধ্যমে জনগণকে ক্ষমতায়িত করতে হবে কেননা জনগণকে ক্ষমতায়িত করলেই কেবল সরকার গণমুখী পদক্ষেপ গ্রহণ করতে সক্ষম হয়।”

পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সদস্য সেলিনা বেগম এমপি  বলেন, “আমাদের সমাজে নারীর অর্থনৈতিক মর্যাদাকে আজও খাটো করে দেখা হয়, যদিও বর্তমান সরকার নারী উন্নয়নে অনেক ইতিবাচক পদক্ষেপ নিয়েছে।”

তৃণমূলের ৪৫ টি জেলার দাবি সম্বলিত আলোচনাপত্র সভায় উপস্থাপিত হয়। সুপ্র পরিচালক এলিসন সুব্রত বাড়ৈর সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য দেন সভার সভাপতি ও সুপ্র নির্বাহী পরিষদ সদস্য শামীমা আক্তার মুনমুন। আলোচনাপত্র উপস্থাপন করেন সুপ্র ক্যাম্পেইন সমন্বয়কারী সাকেরা নাহার।

সুপ্র আয়োজিত প্রাক-বাজেট আলোচনায় অতিথি হিসেবে ছিলেন জাতীয় পরিকল্পনা ও বাজেট সম্পর্কিত সংসদীয় ককাসের সহ সভাপতি মীর শওকাত আলী, সুপ্র জাতীয় পরিষদ সদস্য শরীফা খাতুন, এমএ ছালাম, ললিত সি চাকমা, সুপ্র জেলা সম্পাদক আব্দুল লতিফ, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের চন্দন গোমেজ, ব্লাস্ট সিলেট প্রতিনিধি নাজিম আহমেদ, পিরোজপুর জেলা সভাপতি গৌতম চৌধুরী, কুড়িগ্রাম প্রতিনিধি আব্রাহাম লিংকন, ময়মনসিংহ প্রতিনিধি সজল কোরায়শী, স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি শামীমা নাসরিন ও বাংলাদেশ ভূমিহীন সমিতির সাধারণ সম্পাদক সুবল সরকার প্রমুখ।

উল্লেখ্য, এর আগে সুপ্র ৪৫ জেলায় প্রাক-বাজেট আলোচনা সভা আয়োজন করেছে এবং সভায় উঠে আসা গণদাবিসমূহ ইমেল ও ফ্যাক্সযোগে অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

নিউজবাংলাদেশ.কম/আরবিএস/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা