artk
মঙ্গলবার, মার্চ ৩১, ২০১৫ ১০:১৭

যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক উন্নয়নে প্রচেষ্টা অব্যাহত

media

ঢাকা: বাংলাদেশ- যুক্তরাষ্ট্র সম্পর্ক নিবীড় করার ক্ষেত্রে বর্তমান সরকার বিভিন্ন জন-কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রেখেছে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

মঙ্গলবার সংসদে কাজী নাবিল আহমেদের (যশোর-৩) এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী একথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদে বৈঠকের শুরুতে এ প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

এসময় মন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্ক অতীতের যে কোনো সময়ের তুলনায় বর্তমানে গভীর ও বহুমাত্রিক। বিগত বছরগুলোতে এ সম্পর্কের কাঠামোগত দিক একটি প্রাতিষ্ঠানিক রূপ লাভ করেছে। যার ফলশ্রুতিতে দুই দেশের মধ্যে নিয়মিত উচ্চ পর্যায়ের সংলাপ অনুষ্ঠিত হচ্ছে।

তিনি জানান, বাংলাদেশ- যুক্তরাষ্ট্র সম্পর্ক নিবীড় করার ক্ষেত্রে বর্তমান সরকার বিভিন্ন জন-কূটনৈতিক প্রচেষ্টাও অব্যাহত রেখেছে।

পররাষ্ট্র মন্ত্রী, যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দপ্তরের আমন্ত্রনে গত ১৮-১৯ ফেব্রুয়ারি ২০১৫ একটি সম্মেলনে যোগ দিতে যুক্তরাষ্ট্র সফরের কথা উল্লেখ করেন এবং সম্মেলনে অংশ গ্রহণের পাশাপাশি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রীর সাথে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হয়ে দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক বিশেষ করে বঙ্গবন্ধুর খুনীদের প্রত্যাবর্তন, সন্ত্রাসবাদ দমন ও সহিংস চরমপন্থা নিরোধ, আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা, জলবায়ু পরিবর্তন, অভিবাসন, খাদ্য নিরাপত্তা ইত্যাদি বিষয় আলোচিত হয় বলে জানান।
 
মন্ত্রী বলেন, “বর্তমান সরকারের পূর্ববর্তী মেয়াদে ২০১২ সালে হিলারী ক্লিনটনের বাংলাদেশ সফরকালে ‘বাংলাদেশ যুক্তরাষ্ট্র অংশীদারিত্ব সংলাপ সংক্রান্ত যৌথ বিবৃতি’ স্বাক্ষরের মধ্য দিয়ে বাংলাদেশ যুক্তরাষ্ট্র সম্পর্ক নতুন উচ্চতায় উন্নীত হয়। এর ধারাবাহিকতায় বিগত তিন বছরে তিনটি অংশীদারিত্ব সংলাপ অনুষ্ঠিত হয় যেখানে দ্বিপাক্ষিক সম্পর্কের সব বিষয় নিয়মিতভাবে আলোচিত হচ্ছে। এছাড়া ২০১২ থেকে দু’দেশের মধ্যে অধ্যাবধি তিনটি ‘নিরাপত্তা সংলাপ’ দুটি ‘প্রতিরক্ষা সংলাপ’ এবং ২০১৪ সালে প্রথম ‘টিকফা কাউন্সিল’ সভা অনুষ্ঠিত হয়। এ সকল সলাপে বাংলাদেশ যুক্তরাষ্ট্রের মধ্যে দ্বিপাক্ষিক স্বার্থ- সংশ্লিষ্ট বিভিন্ন দিক নিয়মিতভাবে আলোচিত হচ্ছে।”
 
তিনি আরও জানান, যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক নিবীড় করার ক্ষেত্রে বর্তমান সরকার বিভিন্ন জন- কূটনৈতিক প্রচেষ্টাও অব্যাহত রেখেছে। ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাস যুক্তরাষ্ট্রের সুশীল সমাজ, মিডিয়া, থিংক ট্যাংক এর সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা করে আসছে। এছাড়া যুক্তরাষ্ট্র কংগ্রেসের সাথেও বাংলাদেশ সরকার নিয়মিত যোগাযোগ রক্ষা করে চলেছে।
 
নুরুন্নবী চৌধুরীর (ভোলা-৩) এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র মন্ত্রী, বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জল করতে পররাষ্ট্র মন্ত্রনালয় সদা সচেষ্ট। এ প্রসঙ্গে তিনি বিভিন্ন ক্ষেত্রে দেশের উল্লেখযোগ্য অগ্রগতি বিষয়ে প্রকাশিত প্রকাশনা ও প্রমান্যচিত্র দূতাবাস সমুহে প্রেরণসহ বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করেন।
 
মন্ত্রী জানান, “জন- কূটনৈতিক কার্যক্রমের আওতায় ভিজিট বাংলাদেশ কর্মসূচীর অংশ হিসেবে এখন পর্যন্ত মোট ৯টি পর্যায়ে ২৭টি দেশ থেকে ১০১ জন সাংবাদিক ও গণমাধ্যম প্রতিনিধি বাংলাদেশ সফর করেছেন।”
 
নিউজবাংলাদেশ.কম/এমএ/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা