artk
মঙ্গলবার, মার্চ ৩১, ২০১৫ ১০:০২

প্রকল্প বিতর্কে উত্তাল সংসদ, ক্ষুব্ধ অর্থমন্ত্রী

media

ঢাকা: নিজ এলাকার রাস্তাঘাট উন্নয়নে নির্ধারিত ২৫ কোটি টাকার প্রকল্পে বরাদ্দ না পেয়ে ক্ষোভ প্রকাশ করেছেন সংসদ সদস্যরা। তাদের অভিযোগ, বছর প্রায় শেষ হয়ে গেলো কিন্ত জনগণকে দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়নে তাদের প্রকল্পের বিপরীতে অর্থমন্ত্রণালয় টাকা দিচ্ছে না।

তবে অর্থমন্ত্রী বারবার অর্থছাড় হয়েছে দাবি করলেও সংসদ সদস্যরা তার প্রতিবাদ জানান। এসময় উত্তাল হয়ে ওঠে পুরো সংসদ অধিবেশন। শেষপর্যন্ত বাণিজ্যমন্ত্রীর তোফায়েল আহমেদের সুখবরের মধ্য দিয়ে এ বিতর্কের শেষ হয়। এ সময় প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা অধিবেশন কক্ষে উপস্থিত ছিলেন।

মঙ্গলবার সংসদ সদস্যদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন ক্ষিপ্ত হয়ে বলেন, “নো নো নো, নট অ্যাট অল। যারা সঠিকভাবে প্রকল্প জমা দিয়েছেন তাদের প্রকল্প অনুমদিত হয়েছে। যারা সঠিকভাবে প্রকল্প জমা দেননি তাদের প্রকল্প গৃহীত হয়নি।”
 
স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এ প্রসঙ্গটি উত্থাপন করেন সংসদ সদস্য শামীম ওসমান। তিনি বলেন, “আমাদের যার যার এলাকার উন্নয়নে ২৫ কোটি টাকার প্রকল্প জমা দেয়ার জন্য বলা হয়েছিলো। আমরা জমাও দিয়েছিলাম। কিন্ত বছর প্রায় শেষে দিকে অথচ এখন পর্যন্ত আমরা কোন বরাদ্দ পাইনি।”
 
তার এ বক্তব্যের সময় টেবিল চাপড়ে অন্যান্য সংসদ সদস্যরা সমর্থন দেন। এর উত্তরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, “আমি বরাদ্দ দিয়ে দিয়েছি। আমি নিজে  পেয়েছি। আপনারা খবর নেন।” সঙ্গে সঙ্গে অন্যান্য সদস্যরা সমস্বরে প্রতিবাদ করেন। এক পর্যায়ে অর্থমন্ত্রী ক্ষিপ্ত হয়ে যান।
 
অর্থমন্ত্রীর বক্তব্যের পর শেখ ফজলুল করিম সেলিম বলেন, “আমরা কেউ টাকা পাইনি। তিনি অর্থমন্ত্রী ,তিনি টাকা পেতে পারেন। কিন্ত আমরা কেউ পাইনি। তাই আগামী এক সপ্তাহের মধ্যে এসব প্রকল্পে অর্থ বরাদ্দ দেয়ার জন্য অনুরোধ করছি। সদস্যরা টেবিল চাপড়িয়ে শেখ সেলিমের বক্তব্যেও সমর্থন দেন।”
 
পরে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এ ব্যাপারে সংসদকে সুখবর দেন। তিনি বলেন, “এ নিয়ে ভুল বোঝাবুঝির কোন কারণ নেই। আমরা আসলে এখনো কেউই টাকা পাইনি। এমনকি অর্থমন্ত্রী নিজেও পাননি।”

তিনি আরও জানান, সংশ্লিষ্ট বিভাগে কথা বলে জেনেছি যে, প্রকল্পগুলো নিয়ে ডিপিপি তৈরি করার কাজ শেষ হয়েছে। এ ডিপিপি স্থানীয় সরকার মন্ত্রণালয়ে জমা হবে। স্থানীয় সরকার বিভাগের অনুমোদনের পর তা পরিকল্পনা কমিশনে যাবে। তারপর প্রকল্প অনুযায়ী কাজ শুরু হবে। এ অর্থবছরেই ঐ প্রকল্পের কাজ শুরু করা সম্ভব হবে বলে তিনি সবাইকে আশ্বস্ত করেন।
 
পরে অর্থমন্ত্রী বলেন, “আমি বাজেটে ঐ টাকা অনুমোদন দিয়েছি। সুতরাং এ নিয়ে আমার আর কিছু করার নেই।”
 
নিউজবাংলাদেশ.কম/এমএ/এমএম

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা