artk
মঙ্গলবার, মার্চ ৩১, ২০১৫ ৯:৪১
সার্কের ২য় সর্বোচ্চ

বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছাড়ালো ২৩ বিলিয়ন

media

ঢাকা: দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২৩ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে। বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে এ যাবৎ কালের সর্বোচ্চ ২৩ দশমিক ০৫ বিলিয়ন মার্কিন ডলার রেকর্ড গড়লো। যা সার্কভুক্ত দেশে দ্বিতীয় সর্বোচ্চ রিজার্ভ।  

রিজার্ভ স্থিতি বিবেচনায় সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বর্তমানে ভারতের পরেই বাংলাদেশের অবস্থান। ভারতের রিজার্ভ স্থিতি ৩৩৯.৯৯ বিলিয়ন মার্কিন ডলার এবং তৃতীয় স্থানে অবস্থানকারী পাকিস্তানের রিজার্ভ স্থিতি ১৬.১০ বিলিয়ন মার্কিন ডলার।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক থেকে বিবৃতিতে জানানো হয়, ৩১ মার্চ ২০১৫ সালে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছে মিলিয়ন ডলার হিসেবে ২৩.০৫ বিলিয়ন যা গত ৩১ মার্চ, ২০১৪ তারিখে ছিল ১৯.২৩ বিলিয়ন। এ সময়ে রিজার্ভের পরিমাণ প্রায় ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বর্তমান রিজার্ভ দিয়ে দেশের ৬ মাসেরও অধিক সময়ের আমদানি দায় পরিশোধ করা সম্ভব।

এর আগে গত ২৬ ফেব্রুয়ারি ২০১৫ তারিখে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ প্রথমবারের মত ২৩ বিলিয়ন অতিক্রম করে তখন এর পরিমান ছিল ২৩.০৩ বিলিয়ন।

কেন্দ্রীয় ব্যাংকের দাবি, ব্যাংক কর্তৃক গৃহীত সময়োপযোগী বিভিন্ন পদক্ষেপের ফলে মার্কিন ডলারের বিপরীতে টাকার স্থিতিশীল বিনিময় হার বজায় থাকাছে। বাংলাদেশ ব্যাংকের রপ্তানি সহায়তা তহবিলের (রপ্তানি উন্নয়ন তহবিল) পরিমাণ ও এর ব্যবহারের আওতা সম্প্রসারণ করায় এবং রপ্তানিকারকদেরকে সরকারের প্রদত্ত বিভিন্ন প্রণোদনার ফলে রপ্তানি আয় বৃদ্ধি পাচ্ছে।

এছাড়া প্রবাসী আয়ের সন্তোষজনক প্রবাহ অব্যাহত থাকা, বৈদেশিক সরাসরি বিনিয়োগ ও বেসরকারী খাত কর্তৃক বৈদেশিক উৎস হতে অর্থায়ন গ্রহণের পরিমাণ বৃদ্ধি ইত্যাদির ফলে বৈদেশিক মুদ্রার আন্তঃপ্রবাহ বৃদ্ধি পেয়েছে। রিজার্ভ বৃদ্ধির কারণে মার্কিন ডলারের বিপরীতে বাংলাদেশি টাকা স্থিতিশীল থাকবে বা পূর্বের তুলনায় শক্তিশালী হবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।
 
নিউজবাংলাদেশ.কম/জেএস/এমএম

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা