artk
মঙ্গলবার, মার্চ ৩১, ২০১৫ ৭:৫৫
৬ প্রকল্প অনুমোদন

ভারত থেকে ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির সিদ্ধান্ত

media

ঢাকা: দেশে বিদ্যুতের চাহিদা পূরণ করতে ভারত থেকে আরও ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মঙ্গলবার শেরেবাংলা নগর এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এতে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভা শেষে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী আব্দুল মান্নান অনুমোদন হওয়া ছয় প্রকল্পের বিভিন্ন দিক নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি জানান, বাংলাদেশ (ভেড়ামার)-ভারত (বহরমপুর) বিদ্যমান গ্রিড আন্তঃসংযোগের ক্ষমতা বর্ধিতকরণ (৫০০মেগাওয়াট) প্রকল্পটিসহ একনেক মোট ৬ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

অনুমোদিত প্রকল্পগুলো হলো- ত্রিপুরা (ভারত)-কুমিলা দক্ষিণ উপকেন্দ্র (বাংলাদেশ) গ্রিড আন্তঃসংযোগ প্রকল্প; বিসিক শিল্পনগরী, শ্রীমঙ্গল (১ম সংশোধিত) প্রকল্প, রৌমারী-তুরা স্থলবন্দর সড়ক নির্মাণ প্রকল্প; হেলথ, পপুলেশন অ্যান্ড নিউট্রিশন সেক্টর ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এইচএনপিএসপি) (সংশোধিত) প্রকল্প; বাংলাদেশের নির্বাচিত এলাকায় কুচিয়া ও কাঁকড়া চাষ ও গবেষণা প্রকল্প।

আব্দুল মান্নান বলেন, “৫২ হাজার ৭৭৮ কোটি ১১ লাখ টাকার মোট ৬টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে সরকারি অর্থায়ন থেকে আসবে ৪০ হাজার ৪৮১ কোটি ৭৫ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে আসবে ১১৭ কোটি ৭৬ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ১২ হাজার ১৭৮ কোটি ৬০ লাখ টাকা।”

এর মধ্যে বাংলাদেশ (ভেড়ামার)-ভারত (বহরমপুর) বিদ্যমান গ্রিড আন্তঃসংযোগের ক্ষমতা বর্ধিতকরণ (৫০০মেগাওয়াট) প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৪০৪ কোটি ৮০ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ৪৫৯ কোটি ৫৪ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল ১০০ কোটি ৩৮ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ৮৪৪ কোটি ৮৮ লাখ টাকা। জানুয়ারি ২০১৫ থেকে জুন ২০১৮ মেয়াদে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি) প্রকল্পটি বাস্তবায়ন করবে।

এছাড়া ভারত থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করতে ‘ত্রিপুরা (ভারত)-কুমিল্লা দক্ষিণ উপকেন্দ্র (বাংলাদেশ) গ্রিড আন্তঃসংযোগ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৭৯ কোটি ৪৫ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ১৬২ কোটি ৭ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল ১৭ কোটি ৩৮ লাখ টাকা। পিজিসিবি জানুয়ারি ২০১৫ থেকে জুন ২০১৬ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, নৌ মন্ত্রী শাজাহান খান প্রমুখ।

নিউজবাংলাদেশ.কম/জেএস/এমএম

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা