artk
মঙ্গলবার, মার্চ ২৪, ২০১৫ ৬:৫৪

সিটি নির্বাচনে যেতে শর্ত দেবে বিএনপি

media

ঢাকা: আগামী ২৮ এপ্রিল অনুষ্ঠিতব্য ঢাকা (উত্তর-দক্ষিণ) ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে ইতিবাচক বিএনপি। দুএক দিনের মধ্যে এ বিষয়ে অবস্থান পরিষ্কার করবে দলটি।

নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত হলে বেশ কিছু শর্ত দেবে বিএনপি। শর্ত পূরণ হলে তবেই নির্বাচনে তারা অংশ নেবে। বিএনপির একাধিক সূত্রে এ কথা জানা গেছে।

সূত্রগুলো বলছে, দলের অনেকেই নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে পজেটিভ। সিটি নির্বাচনে অংশ নেয়া না নেয়ার বিষয়ে সিনিয়র নেতাদের মতামত নিচ্ছেন বিএনপির হাই কমান্ড। মঙ্গলবার রাতে এ বিষয়ে সিদ্ধান্ত হতে পারে। ইতিবাচক সিদ্ধান্ত হলে সিটি নির্বাচনসহ সার্বিক বিষয় নিয়ে শিগগিরই সংবাদ সম্মেলন করতে পারেন বিএনপি চেয়ারপারসন। তবে চেয়ারপারসন সংবাদ সম্মেলন না করলে বিএনপির একটি প্রতিনিধি দল নির্বোচনে অংশ গ্রহণের বিষয়ে নির্বাচন কমিশনের কাছে কিছু শর্তারোপ করবে। এসব শর্ত পূরণ হলে নির্বাচনে অংশ নেবে বিএনপি।

অপর একটি সূত্র জানিয়েছে, শর্ত পূরণের আশ্বাস না পেলে বিএনপি নির্বাচন বর্জন করতে পারে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য অবসরপ্রাপ্ত লে. জে. মাহবুবুর রহমান নিউজবাংলাদেশকে বলেন, “বিএনপি জনগণের দল। কেন নির্বাচনে যাবে না? কিন্তু সরকার কি চায় বিএনপি নির্বাচনে যাক? যদি চাইতো তাহলে যে সংকট চলছে তার কোন সুরাহা না করে তড়িঘড়ি করে সিটি নির্বাচনের উদ্যোগ নিতো না।”

তিনি বলেন, “নির্বাচনে অংশগ্রহণের জন্য পরিবেশ সৃষ্টি করতে হবে। লেভেল প্লেইং ফিল্ড তৈরি করতে হবে। দলের শীর্ষ নেতাদের মুক্তি দিতে হবে। নেতাকর্মীদের নির্বিঘ্নে গণসংযোগ করতে দিতে হবে। গ্রেফতার বা হয়রানি করা যাবে না।”

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, “বিএনপি এই নির্বাচনে অবশ্যই অংশ নেবে। এ জন্য নির্বাচনের পরিবেশ সৃষ্টি করতে হবে সরকারকেই। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন খালেদা জিয়া।”

সূত্রে জানা গেছে, নির্বাচনী পরিবেশের উপর সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে বিএনপি। নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নিলে দলের প্রার্থী ও নেতাকর্মীরা পুরো নির্বাচনী প্রক্রিয়ায় সুষ্ঠুভাবে অংশ নিতে পারবে কিনা এটাই বিএনপির জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। বর্তমানে নির্বাচনে অংশগ্রহণের কোনো পরিবেশ নেই। পরিবেশ তৈরি না করে তড়িঘড়ি করেই তফসিল ঘোষণা করা হয়েছে। এজন্য পজিটিভ সিদ্ধান্ত হলে সবার আগে নির্বাচন কমিশনের কাছে তফসিল পেছানো ও নেতাকর্মীদের মুক্তির বিষয়টি নিশ্চিত করার দাবি জানাবে বিএনপি। পাশাপাশি, বিরোধী দলীয় নেতাকর্মীদের গ্রেপ্তার ও হয়রানি বন্ধ, নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার, দলের কেন্দ্রীয় কার্যালয়সহ সব কার্যালয় খুলে দেয়া, নির্বাচনী প্রচার-প্রচারণায় সমান সুযোগ, নির্বাচনকালীন সেনাবাহিনী মোতায়েন এবং আন্তর্জাতিক পর্যবেক্ষক নিশ্চিত করাসহ কিছু বিষয়ে ইসির কাছে দাবি জানাবে ।

বিএনপির প্রচার সম্পাদক জয়নুল আবদিন ফারুক নিউজবাংলাদেশকে বলেন, “আগে নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত হোক। যদি পজিটিভ সিদ্ধান্ত হয়, তাহলে বিএনপির প্রতিনিধি দল অবশ্যই নির্বাচনের পরিবেশ সৃষ্টির দাবি নিয়ে নির্বাচন কমিশনে যাবে। লেভেল প্লেইং ফিল্ড ছাড়া নির্বাচন সুষ্ঠু হবে না।”

নিউজবাংলাদেশ/আরআর/এজে

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ