artk
সোমবার, অক্টোবার ১৪, ২০১৯ ৬:১১   |  ২৯,আশ্বিন ১৪২৬
মঙ্গলবার, মার্চ ২৪, ২০১৫ ৬:৫৪

সিটি নির্বাচনে যেতে শর্ত দেবে বিএনপি

media

ঢাকা: আগামী ২৮ এপ্রিল অনুষ্ঠিতব্য ঢাকা (উত্তর-দক্ষিণ) ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে ইতিবাচক বিএনপি। দুএক দিনের মধ্যে এ বিষয়ে অবস্থান পরিষ্কার করবে দলটি।

নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত হলে বেশ কিছু শর্ত দেবে বিএনপি। শর্ত পূরণ হলে তবেই নির্বাচনে তারা অংশ নেবে। বিএনপির একাধিক সূত্রে এ কথা জানা গেছে।

সূত্রগুলো বলছে, দলের অনেকেই নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে পজেটিভ। সিটি নির্বাচনে অংশ নেয়া না নেয়ার বিষয়ে সিনিয়র নেতাদের মতামত নিচ্ছেন বিএনপির হাই কমান্ড। মঙ্গলবার রাতে এ বিষয়ে সিদ্ধান্ত হতে পারে। ইতিবাচক সিদ্ধান্ত হলে সিটি নির্বাচনসহ সার্বিক বিষয় নিয়ে শিগগিরই সংবাদ সম্মেলন করতে পারেন বিএনপি চেয়ারপারসন। তবে চেয়ারপারসন সংবাদ সম্মেলন না করলে বিএনপির একটি প্রতিনিধি দল নির্বোচনে অংশ গ্রহণের বিষয়ে নির্বাচন কমিশনের কাছে কিছু শর্তারোপ করবে। এসব শর্ত পূরণ হলে নির্বাচনে অংশ নেবে বিএনপি।

অপর একটি সূত্র জানিয়েছে, শর্ত পূরণের আশ্বাস না পেলে বিএনপি নির্বাচন বর্জন করতে পারে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য অবসরপ্রাপ্ত লে. জে. মাহবুবুর রহমান নিউজবাংলাদেশকে বলেন, “বিএনপি জনগণের দল। কেন নির্বাচনে যাবে না? কিন্তু সরকার কি চায় বিএনপি নির্বাচনে যাক? যদি চাইতো তাহলে যে সংকট চলছে তার কোন সুরাহা না করে তড়িঘড়ি করে সিটি নির্বাচনের উদ্যোগ নিতো না।”

তিনি বলেন, “নির্বাচনে অংশগ্রহণের জন্য পরিবেশ সৃষ্টি করতে হবে। লেভেল প্লেইং ফিল্ড তৈরি করতে হবে। দলের শীর্ষ নেতাদের মুক্তি দিতে হবে। নেতাকর্মীদের নির্বিঘ্নে গণসংযোগ করতে দিতে হবে। গ্রেফতার বা হয়রানি করা যাবে না।”

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, “বিএনপি এই নির্বাচনে অবশ্যই অংশ নেবে। এ জন্য নির্বাচনের পরিবেশ সৃষ্টি করতে হবে সরকারকেই। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন খালেদা জিয়া।”

সূত্রে জানা গেছে, নির্বাচনী পরিবেশের উপর সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে বিএনপি। নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নিলে দলের প্রার্থী ও নেতাকর্মীরা পুরো নির্বাচনী প্রক্রিয়ায় সুষ্ঠুভাবে অংশ নিতে পারবে কিনা এটাই বিএনপির জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। বর্তমানে নির্বাচনে অংশগ্রহণের কোনো পরিবেশ নেই। পরিবেশ তৈরি না করে তড়িঘড়ি করেই তফসিল ঘোষণা করা হয়েছে। এজন্য পজিটিভ সিদ্ধান্ত হলে সবার আগে নির্বাচন কমিশনের কাছে তফসিল পেছানো ও নেতাকর্মীদের মুক্তির বিষয়টি নিশ্চিত করার দাবি জানাবে বিএনপি। পাশাপাশি, বিরোধী দলীয় নেতাকর্মীদের গ্রেপ্তার ও হয়রানি বন্ধ, নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার, দলের কেন্দ্রীয় কার্যালয়সহ সব কার্যালয় খুলে দেয়া, নির্বাচনী প্রচার-প্রচারণায় সমান সুযোগ, নির্বাচনকালীন সেনাবাহিনী মোতায়েন এবং আন্তর্জাতিক পর্যবেক্ষক নিশ্চিত করাসহ কিছু বিষয়ে ইসির কাছে দাবি জানাবে ।

বিএনপির প্রচার সম্পাদক জয়নুল আবদিন ফারুক নিউজবাংলাদেশকে বলেন, “আগে নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত হোক। যদি পজিটিভ সিদ্ধান্ত হয়, তাহলে বিএনপির প্রতিনিধি দল অবশ্যই নির্বাচনের পরিবেশ সৃষ্টির দাবি নিয়ে নির্বাচন কমিশনে যাবে। লেভেল প্লেইং ফিল্ড ছাড়া নির্বাচন সুষ্ঠু হবে না।”

নিউজবাংলাদেশ/আরআর/এজে

পেঁয়াজের বাজার স্বাভাবিক হবে অক্টোবরের শেষে: বাণিজ্যমন্ত্রী অমিতকে স্থায়ী বহিষ্কার করলো ছাত্রলীগ ভারতের সাথে হার বাংলাদেশের মেয়েদের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গণভবনে আবরারের বাবা-মা মঙ্গলবার থেকে ৩ দিনের সিএনজি ধর্মঘট ‘বেসিক ব্যাংকের ঘটনায় দুদক চেয়ারম্যানের পদত্যাগ করা উচিত’ অর্থনীতিতে নোবেল পেলেন ভারতীয় বংশোদ্ভূত অভিজিত ব্যানার্জি কুমিল্লায় ব্যবসায়ীকে হত্যার দায়ে ৯ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন আমি কখনোই উল্টো পথে গাড়ি নিয়ে আসি না: প্রধান বিচারপতি ভারতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ১০ জন নিহত লক্ষ্মীপূজার আতশবাজির আগুনে মুসলিম যুবকের মৃত্যু কাকরাইলের ‘রাজমনি’ সিনেমা হল বন্ধ হয়ে গেলো পিরোজপুরে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘট শুরু মেঘনায় পুলিশ-জেলে সংঘর্ষে আহত ৬ শাহজালালে সিঙ্গাপুরগামী বিমানের জরুরি অবতরণ আবরার হত্যা : গণস্বাক্ষর নিচ্ছেন শিক্ষার্থীরা শিবির সন্দেহেই আবরারকে পিটিয়ে হত্যা করা হয়: ডিএমপি শিশুটির ওপর এ কেমন বর্বরতা ? পুলিশের ওপর বোমা হামলা: দুই ‘জঙ্গি’ গ্রেপ্তার দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকা তৃতীয় ‘আমিও স্কিপিং দড়ি দিয়ে পিটিয়েছি’ জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশের পাওনার পরিমাণ বাড়ছে বেড়েই চলেছে পেঁয়াজের দাম চলছে উবার চালকদের ধর্মঘট ইকুয়েডরের জালে আর্জেন্টিনার ৬ গোল তুর্কি হামলায় সিরিয়া থেকে পালাচ্ছে মার্কিন বাহিনী ২৪ উপজেলা-ইউপি-পৌরসভায় চলছে ভোটগ্রহণ ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হচ্ছেন সৌরভ গাঙ্গুলী! আবরারকে নিয়ে ভারতীয় তরুণীর স্ট্যাটাস ভাইরাল