artk
মঙ্গলবার, মার্চ ২৪, ২০১৫ ৬:১৬

ইন্টারনেটে মতপ্রকাশের স্বাধীনতা রক্ষায় ভারতের সুপ্রিমকোর্টের রায়

media

ইন্টারনেটে কথিত বিতর্কিত মন্তব্যের অভিযোগে কোন ব্যক্তিকে গ্রেফতার করার আইনকে ‘অসাংবিধানিক’ বলে ঐতিহাসিক রুল জারি করেছেন ভারতের সর্বোচ্চ আদালত। সুপ্রিম কোর্টের দুই সদস্যের একটি বেঞ্চ আজ মঙ্গলবার এক আদেশে রুল জারি করেন।

সেকশন ৬৬-এ জনগণের মত প্রকাশের মৌলিক অধিকার খর্ব করে বলে আদালত তার আদেশে উল্লেখ করেন। এই আইনের আওতায় ফেসবুক ও টুইটারে মন্তব্য এবং কার্টুন পোস্ট করার দায়ে ভারতে চলতি বছর বেশ ক`জনের সাজা হয়েছে।

এর ফলে ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে বিতর্কিত মন্তব্য করলে যে আইনের বলে পুলিশের গ্রেফতারের করার সুযোগের বিরুদ্ধে চলমান সমালোচনার মুখে মত প্রকাশের মৌলিক অধিকার ফিরে পেল নাগরিকেরা।

সরকারের দাবি, আক্রমণাত্মক বা জননিরাপত্তার জন্য হুমকি এমন মন্তব্য, পোস্ট রোধ করতেই আইনের সেকশন ৬৬-এ ধারার প্রচলন করা হয়েছে।

আদেশ পড়াকালে বিচারপতি আরপফে নরিমান বলেন, ধারাটি অসাংবিধানিক এবং এই আইন রহিতকরণে আমাদের কোনো দ্বিধা নেই। জনগণের মত প্রকাশ ও জানার অধিকারকে সরাসরি আক্রান্ত হচ্ছে এই আইনের কারণে।

উল্লেখ্য, ২০১২ সালের নভেম্বরে রাজনীতিক বাল ঠাকরের মৃত্যুর পর ফেসবুকে মন্তব্য করায় দুই নারীকে গ্রেফতারের পর এক আইনের ছাত্র তথপ্রযুক্তি আইনের সেকশন ৬৬-এ চ্যালেঞ্জ করে আদালতে অভিযোগ দায়ের করে।

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা