artk
মঙ্গলবার, মার্চ ২৪, ২০১৫ ৫:০১

বাংলাদেশ থেকে আমদানি বাড়াবে দক্ষিণ আফ্রিকা

media

ঢাকা: রফতানিযোগ্য পণ্যের আমাদিন বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ আফ্রিকার হাইকমিশনার কিউএম ডয়েজ। আজ মঙ্গলবার শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে তার দপ্তরে সাক্ষাতে তিনি এ ঘোষণা দেন।

সাক্ষাতে তারা দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। শিল্পসচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি এসময় উপস্থিত ছিলেন।

কিউএম ডয়েজ বলেন, দক্ষিণ আফ্রিকা বাংলাদেশ থেকে ওষুধ, চামড়াজাত পণ্য ও সিরামিক আমদানি করছে। বাংলাদেশ থেকে এসব পণ্য আরো বেশি করে আমদানি করা হবে।

দক্ষিণ আফ্রিকা থেকে ইউরিয়া সার ও সুগার বিট আমদানি করতে তিনি এসময় শিল্পমন্ত্রীকে প্রস্তাব দেন। জবাবে শিল্পমন্ত্রী বলেন, দু’দেশের মধ্যে সরকারি পর্যায়ে (জি টু জি) ইউরিয়া সার আমদানির সম্ভাব্যতা শিল্প মন্ত্রণালয় যাচাই করে দেখবে। প্রস্তাবটি বাংলাদেশের অনুকূলে হলে এ ব্যাপারে দ্রুত সিদ্ধান্ত নেয়া হবে।

এসময় আমু বলেন, রাষ্ট্রায়ত্ত একটি চিনিকলে পরীক্ষামূলকভাবে সুগারবিট থেকে চিনি উৎপাদনের প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এটি সফল হলে সব চিনিকলেই সুগারবিট থেকে চিনি উৎপাদন করা হবে। এক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা থেকে সুগারবিট আমদানির প্রস্তাব বিবেচনা করা হবে।

নিউজবাংলাদেশ.কম/জেএস/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা