artk
শুক্রবার, অক্টোবার ১৮, ২০১৯ ১:৩৩   |  ২,কার্তিক ১৪২৬
মঙ্গলবার, মার্চ ২৪, ২০১৫ ৫:০১

বাংলাদেশ থেকে আমদানি বাড়াবে দক্ষিণ আফ্রিকা

media

ঢাকা: রফতানিযোগ্য পণ্যের আমাদিন বাড়ানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ আফ্রিকার হাইকমিশনার কিউএম ডয়েজ। আজ মঙ্গলবার শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে তার দপ্তরে সাক্ষাতে তিনি এ ঘোষণা দেন।

সাক্ষাতে তারা দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। শিল্পসচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি এসময় উপস্থিত ছিলেন।

কিউএম ডয়েজ বলেন, দক্ষিণ আফ্রিকা বাংলাদেশ থেকে ওষুধ, চামড়াজাত পণ্য ও সিরামিক আমদানি করছে। বাংলাদেশ থেকে এসব পণ্য আরো বেশি করে আমদানি করা হবে।

দক্ষিণ আফ্রিকা থেকে ইউরিয়া সার ও সুগার বিট আমদানি করতে তিনি এসময় শিল্পমন্ত্রীকে প্রস্তাব দেন। জবাবে শিল্পমন্ত্রী বলেন, দু’দেশের মধ্যে সরকারি পর্যায়ে (জি টু জি) ইউরিয়া সার আমদানির সম্ভাব্যতা শিল্প মন্ত্রণালয় যাচাই করে দেখবে। প্রস্তাবটি বাংলাদেশের অনুকূলে হলে এ ব্যাপারে দ্রুত সিদ্ধান্ত নেয়া হবে।

এসময় আমু বলেন, রাষ্ট্রায়ত্ত একটি চিনিকলে পরীক্ষামূলকভাবে সুগারবিট থেকে চিনি উৎপাদনের প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এটি সফল হলে সব চিনিকলেই সুগারবিট থেকে চিনি উৎপাদন করা হবে। এক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা থেকে সুগারবিট আমদানির প্রস্তাব বিবেচনা করা হবে।

নিউজবাংলাদেশ.কম/জেএস/এটিএস

হাব সভাপতিকে ‘ধমক’ দিলেন ধর্ম সচিব স্পর্শকাতর জায়গা থেকে মোবাইল টাওয়ার সরানোর নির্দেশ ব্রেক্সিট চুক্তিকে ‘ক্ষতিকর’ বললেন টিউলিপ নতুন ব্রেক্সিট চুক্তি চূড়ান্ত: জনসন ছেঁড়া জিন্স পরে ট্রোলের শিকার সারা ইমরান খানের বিরুদ্ধে সাবেক স্ত্রী রেহাম খানের অভিযোগ যে কোনো মূল্যে পার্বত্য অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ক্যাসিনো বাণিজ্য: কাউন্সিলর সাঈদকে অপসারণ পদ্মায় বিজিবি-বিএসএফ গোলাগুলি, বিএসএফ জওয়ান নিহত! জাতীয় লিগে লেগ স্পিনার না খেলানোয় দুই কোচকে বিসিবিতে তলব দুধের চেয়েও বেশি ক্যালসিয়াম, পটাশিয়াম সজিনা পাতায় ফারমার্স ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৮ জনের বিরুদ্ধে মামলা ভারত সফরের জন্য টাইগারদের টি-টোয়েন্টি দল ঘোষণা আবাসিক হলে গাঁজা সেবন: ২ ছাত্রলীগ নেতা আটক বিদেশি শিল্পীর বিজ্ঞাপনে অতিরিক্ত কর দিতে হবে: তথ্যমন্ত্রী গ্রামীণফোনের ১২ হাজার কোটি টাকা আদায়ে নিষেধাজ্ঞা ২৪ ঘণ্টায় ২৪৮ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি পুঁজিবাজারের পতন রোধে বিক্ষোভে বিনিয়োগকারীরা আমি তো আসলে মরেই গিয়েছিলাম: ওবায়দুল কাদের কঠোরভাবে নিয়ম মানুন, ইউজিসিকে প্রধানমন্ত্রী গাড়ি নিবন্ধনে জালিয়াতি: মুসা বিন শমসেরের বিরুদ্ধে মামলা ট্রাম্পের চিঠি ‘ডাস্টবিনে ছুঁড়ে ফেলেছিলেন’ এরদোয়ান গণভবনে যাবেন না যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক! ঢাকা কলেজ ছেড়ে কুষ্টিয়া সরকারি কলেজে আবরারের ভাই পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন পরীক্ষার হলে ঢুকে ২০ ছাত্রের চুল কেটে দিলেন মাদরাসা অধ্যক্ষ আনোয়ারায় অ্যাম্বুলেন্সের সিলিন্ডার বিস্ফোরণে নিহত ২ প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পেতে নন এমপিও শিক্ষক-কর্মচারীদের অবস্থান যুদ্ধাপরাধ: রাজশাহীর টিপু সুলতানের রায় যে কোনো দিন আবরার হত্যার দায়ে ছাত্রলীগকে নিষিদ্ধ করার দাবি আ স ম রবের