artk
সোমবার, অক্টোবার ১৪, ২০১৯ ৬:০২   |  ২৯,আশ্বিন ১৪২৬
মঙ্গলবার, মার্চ ২৪, ২০১৫ ৪:৩৪

কাগজ ও চিনি কল আধুনিকায়নে প্রযুক্তি দেবে চীন

media

ঢাকা: রাষ্ট্রায়ত্ত কাগজ ও চিনি কলের আধুনিকায়নে প্রযুক্তি হস্তান্তরে আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিং কিয়াং। আজ মঙ্গলবার মতিঝিলস্থ শিল্পমন্ত্রণালয়ে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে বৈঠককালে তিনি এ আগ্রহের কথা জানান।

মিং কিয়াং এসময় আরো জানান, বন্ধুপ্রতীম দেশ হিসেবে পারস্পরিক লাভজনক বিষয়ে বাংলাদেশের সঙ্গে চীনা সরকার কাজ করতে আগ্রহী। বৈঠকে বাংলাদেশ-চীনের মধ্যে বাণিজ্য বৃদ্ধির বিষয়ে আলোচনা হয়।

শিল্পসচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়াসহ শিল্প মন্ত্রণালয় এবং বাংলাদেশে-চীনা দূতাবাসের উর্ধ্বতন কর্মকর্তাদেও উপস্থিতিতে এ বৈঠকে দেশের মাঝারি শিল্পখাতে চীনের বিনিয়োগ ও প্রযুক্তি হস্তান্তর বিষয়েও আলোচনা হয়।

চীনা রাষ্ট্রদূত বলেন, গণচীনের ভাইস প্রিমিয়ার চলতি বছরের মে মাসের শেষ নাগাদ বাংলাদেশ সফর করবেন। সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি শাহজালাল সার কারখানা উদ্বোধন অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারেন।

তিনি আরো বলেন, বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নে চীনের অভিজ্ঞতা কাজে লাগানো যেতে পারে। এছাড়া বাংলাদেশের চাহিদামাত উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে যৌথ কর্মশালার আয়োজন করে সহায়তা ও বিনিয়োগের ক্ষেত্র চিহ্নিত করা যেতে পারে।

বৈঠকে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, দেশের কাগজ ও চিনি কলগুলোর আধুনিকায়নে চীন সরকারের বাস্তবসম্মত প্রস্তাব পেলে সরকার বিষয়টি ইতিবাচক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করবে।

বৈঠকে শিল্পমন্ত্রী চীনকে এশিয়ার অর্থনৈতিক পরাশক্তি হিসেবে উল্লেখ করে বলেন, শিল্পায়নের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন জোরদার করতে বাংলাদেশ-চীনের সঙ্গে কাজ করতে আগ্রহী। এলক্ষ্যে বাংলাদেশে হাইটেক শিল্প কারখানার পাশাপাশি মাঝারি শিল্প কারখানায় চীন বিনিয়োগ বাড়াতে পারে।

শিল্পমন্ত্রী আরো বলেন, চীনা প্রতিষ্ঠান চায়না কমপ্লান্ট বাংলাদেশে শাহজালাল সার কারখানা নির্মাণ করছে। নির্ধারিত সময়ের মধ্যে এ কারখানা নির্মাণ সমাপ্ত করার জন্য নির্মাতা প্রতিষ্ঠানকে তাগিদ দিতে তিনি রাষ্ট্রদূতকে অনুরোধ জানান।

নিউজবাংলাদেশ.কম/জেএস/এটিএস

পেঁয়াজের বাজার স্বাভাবিক হবে অক্টোবরের শেষে: বাণিজ্যমন্ত্রী অমিতকে স্থায়ী বহিষ্কার করলো ছাত্রলীগ ভারতের সাথে হার বাংলাদেশের মেয়েদের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গণভবনে আবরারের বাবা-মা মঙ্গলবার থেকে ৩ দিনের সিএনজি ধর্মঘট ‘বেসিক ব্যাংকের ঘটনায় দুদক চেয়ারম্যানের পদত্যাগ করা উচিত’ অর্থনীতিতে নোবেল পেলেন ভারতীয় বংশোদ্ভূত অভিজিত ব্যানার্জি কুমিল্লায় ব্যবসায়ীকে হত্যার দায়ে ৯ জনের মৃত্যুদণ্ড পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন আমি কখনোই উল্টো পথে গাড়ি নিয়ে আসি না: প্রধান বিচারপতি ভারতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ১০ জন নিহত লক্ষ্মীপূজার আতশবাজির আগুনে মুসলিম যুবকের মৃত্যু কাকরাইলের ‘রাজমনি’ সিনেমা হল বন্ধ হয়ে গেলো পিরোজপুরে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘট শুরু মেঘনায় পুলিশ-জেলে সংঘর্ষে আহত ৬ শাহজালালে সিঙ্গাপুরগামী বিমানের জরুরি অবতরণ আবরার হত্যা : গণস্বাক্ষর নিচ্ছেন শিক্ষার্থীরা শিবির সন্দেহেই আবরারকে পিটিয়ে হত্যা করা হয়: ডিএমপি শিশুটির ওপর এ কেমন বর্বরতা ? পুলিশের ওপর বোমা হামলা: দুই ‘জঙ্গি’ গ্রেপ্তার দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকা তৃতীয় ‘আমিও স্কিপিং দড়ি দিয়ে পিটিয়েছি’ জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশের পাওনার পরিমাণ বাড়ছে বেড়েই চলেছে পেঁয়াজের দাম চলছে উবার চালকদের ধর্মঘট ইকুয়েডরের জালে আর্জেন্টিনার ৬ গোল তুর্কি হামলায় সিরিয়া থেকে পালাচ্ছে মার্কিন বাহিনী ২৪ উপজেলা-ইউপি-পৌরসভায় চলছে ভোটগ্রহণ ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হচ্ছেন সৌরভ গাঙ্গুলী! আবরারকে নিয়ে ভারতীয় তরুণীর স্ট্যাটাস ভাইরাল