artk
মঙ্গলবার, মার্চ ২৪, ২০১৫ ৪:৩৪

কাগজ ও চিনি কল আধুনিকায়নে প্রযুক্তি দেবে চীন

media

ঢাকা: রাষ্ট্রায়ত্ত কাগজ ও চিনি কলের আধুনিকায়নে প্রযুক্তি হস্তান্তরে আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিং কিয়াং। আজ মঙ্গলবার মতিঝিলস্থ শিল্পমন্ত্রণালয়ে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে বৈঠককালে তিনি এ আগ্রহের কথা জানান।

মিং কিয়াং এসময় আরো জানান, বন্ধুপ্রতীম দেশ হিসেবে পারস্পরিক লাভজনক বিষয়ে বাংলাদেশের সঙ্গে চীনা সরকার কাজ করতে আগ্রহী। বৈঠকে বাংলাদেশ-চীনের মধ্যে বাণিজ্য বৃদ্ধির বিষয়ে আলোচনা হয়।

শিল্পসচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়াসহ শিল্প মন্ত্রণালয় এবং বাংলাদেশে-চীনা দূতাবাসের উর্ধ্বতন কর্মকর্তাদেও উপস্থিতিতে এ বৈঠকে দেশের মাঝারি শিল্পখাতে চীনের বিনিয়োগ ও প্রযুক্তি হস্তান্তর বিষয়েও আলোচনা হয়।

চীনা রাষ্ট্রদূত বলেন, গণচীনের ভাইস প্রিমিয়ার চলতি বছরের মে মাসের শেষ নাগাদ বাংলাদেশ সফর করবেন। সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি শাহজালাল সার কারখানা উদ্বোধন অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারেন।

তিনি আরো বলেন, বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নে চীনের অভিজ্ঞতা কাজে লাগানো যেতে পারে। এছাড়া বাংলাদেশের চাহিদামাত উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে যৌথ কর্মশালার আয়োজন করে সহায়তা ও বিনিয়োগের ক্ষেত্র চিহ্নিত করা যেতে পারে।

বৈঠকে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, দেশের কাগজ ও চিনি কলগুলোর আধুনিকায়নে চীন সরকারের বাস্তবসম্মত প্রস্তাব পেলে সরকার বিষয়টি ইতিবাচক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করবে।

বৈঠকে শিল্পমন্ত্রী চীনকে এশিয়ার অর্থনৈতিক পরাশক্তি হিসেবে উল্লেখ করে বলেন, শিল্পায়নের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন জোরদার করতে বাংলাদেশ-চীনের সঙ্গে কাজ করতে আগ্রহী। এলক্ষ্যে বাংলাদেশে হাইটেক শিল্প কারখানার পাশাপাশি মাঝারি শিল্প কারখানায় চীন বিনিয়োগ বাড়াতে পারে।

শিল্পমন্ত্রী আরো বলেন, চীনা প্রতিষ্ঠান চায়না কমপ্লান্ট বাংলাদেশে শাহজালাল সার কারখানা নির্মাণ করছে। নির্ধারিত সময়ের মধ্যে এ কারখানা নির্মাণ সমাপ্ত করার জন্য নির্মাতা প্রতিষ্ঠানকে তাগিদ দিতে তিনি রাষ্ট্রদূতকে অনুরোধ জানান।

নিউজবাংলাদেশ.কম/জেএস/এটিএস

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ