artk
শুক্রবার, অক্টোবার ১৮, ২০১৯ ১:৩২   |  ২,কার্তিক ১৪২৬
মঙ্গলবার, মার্চ ২৪, ২০১৫ ৩:২৪

ঝিনাইদহে ১৭টি সিনেমা হলের মধ্যে বন্ধ হয়ে গেছে ১৩টি

media

ঝিনাইদহ: মানসম্মত ছিনেমা না থাকা, স্যাটেলাইট চ্যানেলের প্রভাব, কাটপিসের দৌরাত্ম, পূঁজি সংকট সর্বোপরী দর্শকের অভাবে বন্ধ হয়ে যাচ্ছে ঝিনাইদহ জেলার সিনেমা হলগুলো। ৬ উপজেলার ১৭টি হলের মধ্যে এখন মাত্র ৩টিতে সিনেমা প্রদর্শিত হচ্ছে। বন্ধ হয়ে যাওয়া বাকি ১৪টি হল বাসাবাড়ি ও বাণিজ্যিক কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে। এর ফলে বেকার হয়ে পড়েছে এ শিল্পে নিয়োজিত প্রায় তিনশতাধিক মানুষ।

জেলা প্রশাসনের রাজস্ব বিভাগ সূত্রে জানা গেছে, সদর উপজেলায় ৫টি সিনেমা হলের মধ্যে ১৯৫৫ সালে নির্মিত ছবিঘর ও ১৯৭০ সালে নির্মিত প্রিয়া সিনেমা হল এখনো চালু রয়েছে। এরপর আশির দশকে গড়ে ওঠে চান্দা, হাটগোপালপুরের হ্যাপী। ৯০ দশকে নির্মিত ডাকবাংলা বাজারের স্বর্ণালী সিনেম হল ২০০৯ সালে বন্ধ হয়ে যায়।

জেলার অন্যান্য সিনেমা হলগুলো হচ্ছে, গোধূলী, মৌসুমি, প্রিয়ংকা ও রংমহল। কালীগঞ্জ উপজেলায় শ্রীলক্ষ্মী ও ছন্দা সিনেমা হল দুটি পুঁজি সংকট ও লোকসান সত্ত্বেও টিকে আছে কোনো রকমে। তবে এ মুহূর্তে বন্ধ রয়েছে শ্রীলক্ষ্মী।

কোটচাঁদপুর উপজেলার একমাত্র সিনেমা হল লাভলী ২০ বছর আগে বন্ধ হয়ে গেছে।  ভবন ভেঙে সেখানে নির্মাণ করা হয়েছে বাড়িঘর। মহেশপুর উপজেলার বিউটি ও দুলারী সিনেমা হল ৩ বছরে আগে বন্ধ হয়ে যায়। এছাড়া শৈলকুপা উপজেলার নূপুর ও কিছুক্ষণ বন্ধ হয়ে গেছে ৭ বছর আগে।

৪৫ বছর ধরে সিনেমা ব্যবসার সঙ্গে জড়িত প্রিয়া হলের ম্যানেজার লুৎফর রহমান লুতু নিউজবাংলাদেশকে জানান, মূলত নায়ক-নায়িকা সঙ্কটের কারণে দর্শক হলমুখী হচ্ছে না। বাংলাদেশের একমাত্র নায়ক সাকিব খান ও দুই নায়িকা সাহারা-অপু বিশ্বাসের ছবি ছাড়া দর্শকরা আর কারো ছবি দেখে না।

তিনি আরো বলেন, নায়ক মান্নার মৃত্যুর পর এ ব্যবসা আরো লাটে উঠেছে। এ সময়ের অভিনয় শিল্পীরা ভালোভাবে কথাই বলতে পারেন না। এজন্য দর্শকরা সিনেমা হল থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। ডিপজলের ছবি এখন আর চলে না।

তিনি বলেন, সিনেমা ব্যবসা ফ্লপ হওয়ার পেছনে প্রথমত দায়ী অশ্লীল ছবি। এরপর রয়েছে আকাশ সংস্কৃতির প্রভাব। পাশাপাশি রয়েছে নতুন নতুন প্রযুক্তি। এখন দর্শক ঘরে বসেই পছন্দের সিনেমা দেখতে পাচ্ছে।

ঝিনাইদহের ঐতিহ্যবাহী ছবিঘর সিনেমা হলের পুরনো কর্মচারী রওশন আলী নিউজবাংলাদেশকে জানান, ১০ বছর আগেও সিনেমা হলে দর্শক আসত। এখন ভালো ছবি তৈরি না হওয়ায় তারা আসে না। ঘরে বসে পাঁচমিশালী বিনোদনের পাশাপাশি অন্য দেশের পছন্দের ছবি দেখে।

ঝিনাইদহ শহরের সিনেমাপ্রেমী আজগর আলী নিউজবাংলাদেশকে জানান, তিনি নিয়মিত সিনেমা দেখতেন। কিন্তু মানসম্মত ছবি ও অশ্লীলতার কারণে সিনেমা দেখা বন্ধ করে দিয়েছেন তিনি। একই কথা জানালেন সদর উপজেলার বংকিরা গ্রামের সিনেমা পাগল মন্টু কুমার ঘোষ।

হরিণাকুন্ডু উপজেলার গোধূলী সিনেমা হলের মালিক আবকর আলী নিউজবাংলাদেশকে জানান, অশ্লীল ছবিতে বাজার ছেয়ে গেছে। সিডির মাধ্যমে ওইসব ছবি হাটবাজারে, এমনকি গ্রাম পর্যায়ে দেখানো হচ্ছে। এখান থেকেই হল ব্যবসায় ধস নেমেছে।

মল্লিকা সিনেমা হলের মালিক সাজেদুর রহমান টানু নিউজবাংলাদেশকে জানান, মানসম্মত ও রুচিশীল ছবির অভাবে দর্শকেরা হলে আসতে চায় না। পাইরেসি ও অশ্লীলতাও এর একটি বড় কারণ। এ কারণে তিনিও আর লোকসান না গুনে বন্ধ করে দিয়েছেন তার হলটি।


নিউজবাংলাদেশ.কম/এটিএস/এএইচকে

হাব সভাপতিকে ‘ধমক’ দিলেন ধর্ম সচিব স্পর্শকাতর জায়গা থেকে মোবাইল টাওয়ার সরানোর নির্দেশ ব্রেক্সিট চুক্তিকে ‘ক্ষতিকর’ বললেন টিউলিপ নতুন ব্রেক্সিট চুক্তি চূড়ান্ত: জনসন ছেঁড়া জিন্স পরে ট্রোলের শিকার সারা ইমরান খানের বিরুদ্ধে সাবেক স্ত্রী রেহাম খানের অভিযোগ যে কোনো মূল্যে পার্বত্য অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ক্যাসিনো বাণিজ্য: কাউন্সিলর সাঈদকে অপসারণ পদ্মায় বিজিবি-বিএসএফ গোলাগুলি, বিএসএফ জওয়ান নিহত! জাতীয় লিগে লেগ স্পিনার না খেলানোয় দুই কোচকে বিসিবিতে তলব দুধের চেয়েও বেশি ক্যালসিয়াম, পটাশিয়াম সজিনা পাতায় ফারমার্স ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৮ জনের বিরুদ্ধে মামলা ভারত সফরের জন্য টাইগারদের টি-টোয়েন্টি দল ঘোষণা আবাসিক হলে গাঁজা সেবন: ২ ছাত্রলীগ নেতা আটক বিদেশি শিল্পীর বিজ্ঞাপনে অতিরিক্ত কর দিতে হবে: তথ্যমন্ত্রী গ্রামীণফোনের ১২ হাজার কোটি টাকা আদায়ে নিষেধাজ্ঞা ২৪ ঘণ্টায় ২৪৮ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি পুঁজিবাজারের পতন রোধে বিক্ষোভে বিনিয়োগকারীরা আমি তো আসলে মরেই গিয়েছিলাম: ওবায়দুল কাদের কঠোরভাবে নিয়ম মানুন, ইউজিসিকে প্রধানমন্ত্রী গাড়ি নিবন্ধনে জালিয়াতি: মুসা বিন শমসেরের বিরুদ্ধে মামলা ট্রাম্পের চিঠি ‘ডাস্টবিনে ছুঁড়ে ফেলেছিলেন’ এরদোয়ান গণভবনে যাবেন না যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক! ঢাকা কলেজ ছেড়ে কুষ্টিয়া সরকারি কলেজে আবরারের ভাই পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন পরীক্ষার হলে ঢুকে ২০ ছাত্রের চুল কেটে দিলেন মাদরাসা অধ্যক্ষ আনোয়ারায় অ্যাম্বুলেন্সের সিলিন্ডার বিস্ফোরণে নিহত ২ প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পেতে নন এমপিও শিক্ষক-কর্মচারীদের অবস্থান যুদ্ধাপরাধ: রাজশাহীর টিপু সুলতানের রায় যে কোনো দিন আবরার হত্যার দায়ে ছাত্রলীগকে নিষিদ্ধ করার দাবি আ স ম রবের