artk
মঙ্গলবার, মার্চ ২৪, ২০১৫ ২:৫৬

প্রবীণ অভিনেতা সিরাজুল ইসলাম আর নেই

media

ঢাকা: বিশিষ্ট অভিনেতা সিরাজুল ইসলাম আর নেই। মঙ্গলবার সকাল নয়টায় রাজধানীর নিকেতনের বাসায় তিনি ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ... রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৮ বছর।

বেশ কয়েক বছর ধরে শারীরিকভাবে অসুস্থতার কারণে চলচ্চিত্র কিংবা নাটকে তিনি অনিয়মিত ছিলেন।

তিনি স্ত্রী সৈয়দা মারুফা ইসলাম, এক ছেলে মোবাশ্বেরুল ইসলাম, দুই মেয়ে ফাহমিদা ইসলাম ও নাহিদা ইসলামসহ বহু গুণগ্রাহী রেখে গেছেন।

পারিবারিক সূত্রে জানা যায়, মঙ্গলবার বাদ আসর নিকেতন মসজিদে তার জানাজা অনুষ্ঠিত হবে। নিকেতন জামে মসজিদে নামাজে জানাজার পর বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে।

সিরাজুল ইসলামের জন্ম ১৯৩৮ সালের ১৫ মে পশ্চিমবঙ্গের হুগলী জেলায়। ১৯৪৭ সালে দেশ ভাগের পর তারা বাংলাদেশে চলে আসেন। ঢাকার বাংলাবাজারে কিশোরী লাল জুবিলী স্কুলে পড়াকালীন মঞ্চে অভিনয়ে মনোযোগী হয়ে ওঠেন তিনি। সিরাজুল ইসলাম বাংলাদেশ বেতারে ‘রূপালী চাঁদ’ নাটকে একজন স্কুল শিক্ষকের চরিত্রে প্রথম অভিনয় করেন। দুই বছরের মাথায় বেতারে প্রযোজক হিসেবে তার প্রথম প্রযোজনা ছিলো নাটক ‘বৃষ্টি’।

‘রাজা এলো শহরে’ ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্রে সিরাজুল ইসলামের অভিষেক। এ ছবিতে তিনি একজন অধ্যাপকের চরিত্রে অভিনয় করেছিলেন। ১৯৮৫ সালে চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘ চন্দ্রনাথ’ ছবিতে অভিনয়ের জন্য প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি।

তিনশ’রও অধিক ছবিতে সিরাজুল ইসলাম অভিনয় করেছেন।

তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্র হচ্ছে- ‘নাচঘর’, ‘অনেক দিনের চেনা’, ‘শীত বিকেল’,‘বন্ধন’, ‘ভাইয়া’, ‘রূপবান’, ‘উজালা’, ‘১৩ নং ফেবু ওস্তাগার লেন’ , ‘নয়নতারা’, ‘আলীবাবা’, ‘চাওয়অ পাওয়া’ , ‘গাজী কালু চম্পাবতী’, ‘নিশি হলো ভোর’, ‘সপ্তডিঙ্গা’, ‘মোমের আলো’, ‘ময়নামতি’, ‘যে আগুনে পুড়ি’, ‘দর্পচূর্ণ’, ‘ জাহা বাজে শাহনাই’, ‘বিনিময়’, ‘ডুমুরের ফুল’ ইত্যাদি।

১৯৮৫ সালে ‘চন্দ্রনাথ’ ছবিতে অভিনয়ের জন্য প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান সিরাজুল ইসলাম।

১৯৮০ সালে সিরাজুল ইসলাম প্রথম চলচ্চিত্র নির্মাণ করেন। ছবিটি প্রযোজনা করেছিলেন জাফর। এ ছবিতে অভিনয় করেছিলেন শাবানা, বুলবুল আহমেদ, আনোয়ার হোসেন, গোলাম মুসত্মাফা, রানী সরকার, সুমিতা দেবী, সিরাজুল ইসলাম প্রমুখ। এ ছবিটি ব্যবসায়িকভাবে সফল হবার কারণে একই প্রযোজক তাকে দিয়ে ১৯৮১ সালে নির্মাণ করেন ‘সোনার হরিণ’ ছবিটি।

এ ছবিতেই প্রথম ও শেষবারের মত একসাথে অভিনয় করেন শাবানা, কবরী, ববিতা ও সুচরিতা । ছিলেন রাজ্জাক (দ্বৈত চরিত্রে), বুলবুল আহমেদ, গোলাম মুসস্তাফা, আনোয়ার হোসেন, আনোয়ারা ও সুমিতা দেবীর মত শক্তিমান অভিনেতা অভিনেত্রী। এ ছবিটিও ব্যাপক ব্যবসা সফল হয়।

চৌধুরী সহিউল সাকীর ‘একটি অসমাপ্ত কবিতার গল্প’ নাটকে সর্বশেষ অভিনয় করেছেন তিনি। নাটকে ‘মোহনী মোহন’ চরিত্রে অভিনয় করেছেন, যিনি ছিলেন তিন তিনটা মহাযুগের সাক্ষী।

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা