artk
সোমবার, মার্চ ২৩, ২০১৫ ১১:১২

পরীক্ষা পাসে নকলের মহোৎসব!

media

একটি পুরনো দালানের দেয়াল বেয়ে উপরে উঠছে কয়েক ডজন লোক। এদের কেউ কেউ জানালা দিয়ে দালানের ভেতরে কাউকে হাত বাড়িয়ে দিচ্ছেন কিছু একটা । এমন দৃশ্য প্রকাশিত হয়েছে ভারতের হিন্দুস্থান টাইমস এ । পরীক্ষায় নকল সরবরাহের এই বিষেশ দৃশ্যটি  ভারতের বিহার রাজ্যের মাধ্যমিক সমাপনী পরীক্ষা কেন্দ্রের।

জেনে রাখা ভালো, নকলের মহোৎসব ভারতের এ পরীক্ষা আমাদের দেশে এসএসসির সমমান।


ভারতীয় ওই সংবাদমাধ্যম জানায়, পরীক্ষার্থীকে নকল সরবরাহ করতে চার-পাঁচতলা স্কুল ভবনে কেউ দঁড়ি বেয়ে, কেউ এমনিতেই উঠে পড়েছেন। জানালা দিয়ে পরীক্ষার্থীর কাছে পৌঁছে দেওয়া হয়েছে নকল। বাবা, বন্ধু, বড় ভাই, ছোট ভাই, অন্যান্য স্বজন যে যেভাবে পেরেছে, পরীক্ষাকেন্দ্রে নকল সরবরাহ করে পরীক্ষার্থীদের সাহায্য করেছে।

সচেতন (!) অভিভাবক ও স্বজনরা তাদের শিক্ষার্থীদের উজ্জল ভবিষ্যতের কথা ভেবেই যেন নিজেরা কষ্ট করে সরবরাহ করছেন নকল। তবে আশার কথা হলো, নকলের অভিযোগে নিরস কর্তৃপক্ষ একইসঙ্গে বহিষ্কার করেছেন সাড়ে সাতশ’ শিক্ষার্থীকে। আর নকলে সহায়তা করার অভিযোগে গ্রেফতার করেছেন আরো তিনশ’ জন অভিভাবক-স্বজনকে। ।

এ ঘটনা নিয়ে ভারতজুড়ে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। বিষয়টি আন্তর্জাতিক গণমাধ্যমগুলোও গরুত্বও দিয়ে প্রকাশ করেছে।

এবার প্রায় ১৪ লাখ শিক্ষার্থী বিহারে মাধ্যমিক স্কুল সমাপনী পরীক্ষায় অংশ নিয়েছে। এদের অধিকাংশ শিক্ষার্থীর মধ্যে দেখা গেছে নকল প্রবণতা ।

এ ঘটনার প্রতিক্রিয়ায় বিহারের শিক্ষামন্ত্রী পি কে শাহি  বলেছেন, “এ ধরনের নকল প্রবণতা সরকারের একার পক্ষে বন্ধ করা কঠিন। এ জন্য পরীক্ষার্থীদের অভিভাবকদের সহায়তার হাত বাড়াতে হবে, সচেতন হতে হবে।”

তিনি বলেন, “এবার প্রায় ১৪ লাখ শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। জানতে পেরেছি, একজন পরীক্ষার্থীকে নকলে সাহায্য করতে উপস্থিত হচ্ছেন তার পরিবারের তিন-চারজন লোক। তাহলে সাহায্যকারীদের সংখ্যা দাঁড়ায় ৫০ থেকে ৬০ লাখ। এতো লোককে মোকাবিলা করা প্রায় অসম্ভব। এ জন্য পরীক্ষার্থীর পরিবারকে সচেতন হতে হবে। কারণ নকল দিয়ে সাহায্য করার নামে তারা তাদের সন্তানদের ভবিষ্যতকেই নষ্ট করছেন।”

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ