artk
সোমবার, মার্চ ২৩, ২০১৫ ৯:৪৯

ঢাকা সিটিতে মনোনয়ন সংগ্রহের হিড়িক

media

ঢাকা: দীর্ঘ ১৩ বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা সিটি করপোরেশন নির্বাচন।  দুই ভাগে বিভক্ত এ সিটির উত্তর ও দক্ষিণের রিটার্নিং অফিসে এ নিয়ে দিনভর উপচে পড়া ভীড়। প্রার্থী আর সমর্থকদের আনাগোনায় মুখর রিটার্নিং অফিস। নির্বাচন কমিশন থেকে বেঁধে দেয়া মনোনয়ন পত্র জমা দেয়ার শেষ দিন ২৯ মার্চ। সম্ভাব্য প্রার্থীরাও তাই এখন ব্যস্ত মনোনয়ন পত্র সংগ্রহে।

এ পর্যন্ত ঢাকা সিটিতে মেয়র পদে প্রতিন্দ্বন্দ্বিতা করতে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন ২২ জন। এর মধ্যে কেবল সোমবারেই নিয়েছেন সাত জন। কাউন্সিলর পদে মনোনয়ন পত্র নিয়েছেন ৯৬৭ জন । এর মধ্যে উত্তরে ৩৩১জন ও দক্ষিণে ৬৩৬ জন মনোনয়ন সংগ্রহ করেছেন। উত্তরে সাধারণ কাউন্সিলর হিসেবে ২৬৯ জন এবং সংরক্ষিত নারী পদপ্রার্থী ১৬৪ জন রয়েছেন। দক্ষিণে সাধারণ কাউন্সিলর হিসেবে ৫৩৪ ও সংরক্ষিতে নারী পদে ১০২ জন মনোনয়ন নিয়েছেন।

সোমবার প্রার্থীরা নিজে উপস্থিত থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করলেও বিএনপি নেতা নাসিরউদ্দিন আহমেদ পিন্টু জেলে থাকায় তার পক্ষে আইনজীবি রফিকুল হক মনোনয়নপত্র সংগ্রহ করেন।

উত্তরে মেয়র পদে মনোনয়ন নিয়েছেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আনিসুল হক, আতিকুর রহমান ও এওয়াইএম কামরুল ইসলাম। দক্ষিণে মেয়র পদে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন জাতীয় পার্টি সমর্থিত সাইফুদ্দিন আহমেদ মিলন, বিএনপি নেতা নাসিরউদ্দিন আহমেদ পিন্টু, সাইদুর রহমান মানিক ও শাহ আলম।

প্রার্থীদের পাল্টাপাল্টি অভিযোগ: নির্বাচনী আচরণবিধি লঙ্ঘণের দায়ে প্রার্থীদের বিরুদ্ধে দেয়া হচ্ছে কারণ দর্শানোর নোটিশ। নির্বাচনী আচরণবিধি লঙ্ঘণের দায়ে ইতোমধ্যে ১৪ জনকে দেয়া হয়েছে কারণ দর্শানোর নোটিশ। এক মেয়র প্রার্থীর বিরুদ্ধে অন্য প্রার্থীর অভিযোগ জমা পড়ছে রিটার্নিং অফিসে। কাউকে মৌখিকভাবে কারণ দর্শাতে বলা হলেও কোনো কোনো প্রার্থীর বিরুদ্ধে আবার লিখিত চিঠিও দেয়া হচ্ছে। সোমবার ১৪ প্রার্থীর বিরুদ্ধে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে রিটার্নিং অফিস। এদেরকে আগামী ২৫ মার্চের মধ্যে উপযুক্ত কারণ ব্যাখ্যা করতে বলা হয়েছে।

দক্ষিণে সম্ভাব্য মেয়র প্রার্থী হাজী সেলিমের বিরুদ্ধে রিটার্নিং অফিসে অভিযোগ জমা পড়েছে। সাঈদ খোকনের সমর্থিত লোকজনের দেয়া সে অভিযোগে বলা হয়, ‘হাজী সেলিম এখনো সংসদ সদস্যপদ থেকে পদত্যাগ করেনি। এরপরও তিনি বহাল তবিয়তে আচরণবিধি লঙ্ঘন করে প্রচারণা চালাচ্ছেন।’ তার বিরুদ্ধে নারী ঘটিত কেলেঙ্কারির বিষয়ও জানানো হয় রিটার্নিং অফিসকে।

হাজী সেলিম প্রসঙ্গে রিটার্নিং কর্মকর্তা সূত্রে জানা যায়, ইসি থেকে মৌখিকভাবে সম্ভাব্য মেয়র প্রার্থী হাজী মো. সেলিমকেও সতর্ক করা হয়েছে।

এ দিকে সাঈদ খোকনের বিরুদ্ধে রিটার্নিং অফিসে অভিযোগ দেয় সাইফুদ্দিন মিলনের সমর্থকরা। তার বিরুদ্ধেও আচরণবিধি লঙ্ঘণের অভিযোগ আনা হয়।

রিটার্নিং অফিস থেকে হাজী সেলিমকে মৌখিকভাবে কারণ দর্শাতে বলা হলেও ১০ জন সাধারণ কাউন্সিলর ও চার জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থীকে লিখিতভাবে নোটিশ দেয়া হয়েছে।

এ বিষয়ে দক্ষিণের রিটার্নিং অফিসার মিহির সারওয়ার মোর্শেদ বলেন, “১৪ জন সম্ভাব্য প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। অভিযুক্ত প্রার্থীদের কাছে অভিযোগের প্রমাণসহ পাঠানো হয়েছে। আগামী ২৫ মার্চের মধ্যে তাদের আচরণবিধি লঙ্ঘনের কারণ জানাতে হবে। তা না হলে তাদের বিরুদ্ধে বিধিমালা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবে ইসি।”

ইতোমধ্যে চার জন প্রার্থী দোষ স্বীকার করে মাফ চেয়েছেন বলেও জানান এ কর্মকর্তা।

তবে ঢাকা উত্তর রিটার্নিং অফিস থেকে কারও বিরুদ্ধে কোনো নোটিশ দেয়া হয়নি বলে জানা গেছে। এ বিষয়ে এক কর্মকর্তা জানান, ‘অনেকের বিরুদ্ধে অভিযোগ পাওয়া যাচ্ছে। আনুষ্ঠানিকভাবে কাউকে কোনো নোটিশ দেয়া হয়নি। তবে কারো কারো বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

প্রসঙ্গত, আচরণ বিধিমালা ২০১০ অনুসারে, কোনো প্রার্থী বা তার পক্ষ থেকে অন্য কোনো ব্যক্তি তফসিল ঘোষণার পর ভোট গ্রহণের ২১ দিন পূর্বে কোনো প্রকার নির্বাচনী প্রচারণা করতে পারবেন না। তবে; ভোট গ্রহণের পূর্ববর্তী ২১ দিন প্রার্থীরা প্রচারণা চালাতে পারবেন। এছাড়া ভোটগ্রহণের ৩২ ঘণ্টা আগে প্রার্থীদের প্রচারণা বন্ধ করতে হবে। তফসিল ঘোষণার দিন সিইসি সব প্রার্থীদেরকে নির্বাচনী আচরণবিধি মেনে চলারও অনুরোধ করেন।

নিউজবাংলাদেশ.কম/এমএ/এএইচকে

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ