artk
সোমবার, মার্চ ২৩, ২০১৫ ৮:৪৩

‘টাকা’ ছাড়া সংযোগ মেলে না পল্লী বিদ্যুতে

media

ঢাকা: পল্লী বিদ্যুতের নতুন সংযোগ দিতে গ্রামাঞ্চলের মানুষেদের অতিরিক্ত টাকা দিতে বাধ্য করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত স্থায়ী কমিটিতে। দাবিকৃত টাকা না দিলে গ্রাহকদের হয়রানি এমনকি অনুমোদন পাওয়ার পরও দিনের পর দিন সংযোগ দিচ্ছেন না সংশ্লিষ্ট এলাকার ঠিকাদাররা। সবকিছু জেনেও পল্লী বিদ্যুতায়ন বোর্ড দায়ীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করছে না।
 
জাতীয় সংসদ ভবনে সোমবার অনুষ্ঠিত কমিটির ১৩তম বৈঠকে এসব অভিযোগ উত্থাপন করা হলে কমিটির সদস্যরা এ নিয়ে তীব্র অসন্তোষ ও ক্ষোভ প্রকাশ করেন। তারা অনতিবিলম্বে সংশ্লিষ্ট কর্মকর্তা ও ঠিকাদারদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে পদক্ষেপ গ্রহণের তাগিদ দিয়েছেন।
 
কমিটি সূত্র জানায়, বৈঠকে বিদ্যুতায়ন বোর্ডের কার্যক্রম, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের অডিট এবং আর্থিক বিষয়াদি ও বিগত ৫ বছরের অডিট আপত্তির বিষয় নিয়ে আলোচনা হয়। এসময় বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সংগাঠনিক কাঠামো, কার্যাবলী, বিগত বছরগুলোর সাফল্য এবং বর্তমান সরকারের লক্ষ্যমাত্রা, চলমান প্রকল্প, প্রস্তাবিত প্রকল্প, ভিশন- ২০২১ এর বিষয়ে একটি প্রতিবেদন কমিটির বৈঠকে উপস্থাপন করা হয়।
 
বৈঠকে জানানো হয়, বিগত ৫ বছরে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের মোট অডিট আপত্তির সংখ্যা এক হাজার ১৪৬টি। এর মধ্যে ৮২০টি ইতোমধ্যে নিষ্পত্তি করা হয়েছে, আর ৩২৬টি এখনও অনিষ্পন্ন রয়ে গেছে।

এসময় কমিটি শিক্ষা প্রতিষ্ঠান ও ধর্মীয় উপাসানলয়গুলোর উপর থেকে বিদ্যুতের লাইন অপসারনের বিষয়ে পল্লী বিদ্যুতায়ন বোর্ডকে সুপারিশ করে।
 
প্রাকৃতিক কারণে বিদ্যুতের লাইন ছিড়ে গেলে সে লাইন সংস্কার বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড কর্তৃক পুনঃস্থাপন, বিদ্যুৎ বিভাগের উৎপাদন ক্ষমতা ও বিতরণ সুষ্ঠভাবে সমন্বয় সাধন এবং বোর্ডের মাধ্যমে নতুন লাইন নির্মাণের কাজ দ্রুত সম্পন্ন করার সুপারিশ করা হয় কমিটিতে।
 
এছাড়া সোলার ক্রয়ের জন্য কাজের বিনিময়ে খাদ্য প্রকল্প থেকে যে পরিমাণ অর্থ কর্তন করা হয় তার হিসাব সঠিকভাবে মনিটরিং এবং বিদ্যুৎ সংযোগের জন্য সংশ্লিষ্ট ঠিকাদারের মাধ্যমে গ্রাহকের নিকট থেকে যে অতিরিক্ত অর্থ দাবি করা হচ্ছে সে বিষয়ে মনিটরিং জোরদার করার তাগিদ দেয়া হয়েছে।
 
কমিটির সভাপতি শওকত আলীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মুহিবুর রহমান মানিক, আব্দুর রউফ এবং অ্যাডভোকেট নাভানা আক্তার অংশ নেন। বিদ্যুৎ বিভাগের সচিব, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।
 
নিউজবাংলাদেশ.কম/এমএ/এএইচকে

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ