artk
সোমবার, মার্চ ২৩, ২০১৫ ৮:০৫

উড়ন্ত ব্লাক ক্যাপস নাকি প্রোটিয়াস ইতিহাস?

media

ঢাকা: ইডেন পার্কে এক দলকে ব্যাগ গোছাতেই হবে। সেমিফাইনালের বৃত্তে আরো চারটি বছর বন্দি হয়ে থাকতে হবে। কিন্তু অন্য দলটি নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো নাম লেখাবে বিশ্বকাপের ফাইনালে। এই সৌভাগ্য হবে কার?

এই বিশ্বকাপে টানা সাত ম্যাচ জেতা নিউজিল্যান্ডের? নাকি কয়েকটি ম্যাচে দুর্দান্ত ক্রিকেট উপহার দেয়া দক্ষিণ আফ্রিকার? অবশ্য ময়দানি লড়াইয়ে যে দলই জিতুক বিশ্বকাপ ক্রিকেট কিন্তু নতুন ফাইনালিস্ট পাচ্ছে।

দক্ষিণ আফ্রিকা বরাবর ক্রিকেটের সমীহ জাগানিয়া শক্তি। কিন্তু আইসিসির টুর্নামেন্ট আসলেই সব কিছু গুলিয়ে ফেলে তারা। বিশেষত নকআউট পর্বে। চলতি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে জিতে সেই বন্ধ্যাত্ব ঘুচিয়েছে এবি ডি ভিলিয়ার্স বাহিনী। প্রথমবারের মতো নকআউটে জয় পেয়েছে তারা।

কিন্তু হারলেই বিদায় এই সমীকরণ নিয়ে দক্ষিণ আফ্রিকা কী টানা দ্বিতীয় জয় তুলে নিতে পারবে? অতীত ঘেটে অধিকাংশ ক্রিকেট ভক্ত হয়তো নিউজিল্যান্ডের পক্ষেই বাজি ধরবেন। যদিও তাদের অতীতটাও অনেকটা প্রোটিয়াসদের মতোই। কেননা ২০১৫ সালের আগে ছয়টি সেমিফাইনাল খেলে একটিতেও জয় পায়নি ব্লাক ক্যাপসরা।

মিরপুরে দুই দলের সর্বশেষ নকআউট লড়াইয়ে কিউইদের কাছে ৪৯ রানে হেরেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু অতীত ঘাটতে নারাজ প্রোটিয়া দলপতি। ডি ভিলিয়ার্স হুঙ্কার ছাড়ছেন, “আমরা আমাদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারলে কেউ আমাদের আটক করতে পারবে না।” অন্যদিকে ব্রেন্ডন ম্যাককুলাম বলছেন, “মাঠে নেমে খেলাটা উপভোগ কর।”

প্রসঙ্গত, ভারত ও পাকিস্তানের বিপক্ষে ছাড়া গোটা বিশ্বকাপে ভালো খেলেছে দক্ষিণ আফ্রিকা। ব্যাটে-বলে নৈপূণ্য দেখিয়েছে দলটির ক্রিকেটাররা। নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট-ব্রেন্ডন ম্যাককুলাম, গ্রান্ট এলিয়টরাও রয়েছেন দুরন্ত ছন্দে।

নিউজবাংলাদেশ.কম/এফকে/এমএম

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ