artk
সোমবার, মার্চ ২৩, ২০১৫ ৭:৪০
সংসদে স্বাস্থ্যমন্ত্রী

বাংলাদেশে এইচআইভি চিহ্নিত ব্যক্তি ৩৬৭৪জন

media

ঢাকা: বাংলাদেশে সরকারি হিসাবে বর্তমানে এইচআইভি চিহ্নিত ব্যক্তির সংখ্যা ৩৬৭৪ জন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।
 
সোমবার দশম জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনে সামশুল হক চৌধুরীর (চট্টগ্রাম-১২) প্রশ্নের জবাবে সংসদকে এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী।
 
মন্ত্রী জানান, স্বাস্থ্য মন্ত্রণালয়াধীন স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক বর্তমানে জাতীয় এইডস/এসটিডি প্রোগাম (এনএএসপি) ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী যেমন নারী যৌনকর্মী, শিরায় মাদক গ্রহণকারী ও পুরুষ যৌনকর্মীদের (সমকামী) মধ্যে এইচআইভি প্রতিরোধ কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে। এই কর্মসূচির মাধ্যমে মোট ১৪ হাজার ৩০০জনকে উল্লেখিত ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীকে ৪৭টি সেবা কেন্দ্রের মাধ্যমে মোট ২৭টি জেলায় সম্পূর্ণ বিনামূল্যে প্রতিরোধ সেবা প্রদান করা হচ্ছে।
 
এছাড়াও এইডস রোগ প্রতিরোধে চলমান কার্যক্রমগুলো গতিশীল করার পরিকল্পনাগুলোও তুলে তিনি জানান, স্বাস্থ্য অধিদপ্তরের আওতায় জাতীয় এইডস/এসটিডি প্রতিরোধ কার্যক্রম পরিচালনার লক্ষ্যে একটি স্থায়ী প্রাতিষ্ঠানিক কাঠামো গঠন করা হয়েছে। যার আওতাধীন এইচআইভি টেস্টের জন্য মোট ২০টি পরীক্ষা কেন্দ্র শুরু হচ্ছে। এর মধ্যে ১১টি হবে সরকারি কাঠামোর মধ্যে। এই এগারটির মধ্যে ৫টি হবে মেডিকেল কলেজে।
 
নিউজবাংলাদেশ.কম/এমএ/এমএম

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ