artk
সোমবার, মার্চ ২৩, ২০১৫ ৬:২৯

অন্তঃসত্ত্বা মা ও শিশুর জন্য আর্থিক সহায়তার ‍উদ্যোগ

media

ঢাকা: অন্তঃসত্ত্বা মা এবং পাঁচ বছরের কম বয়সী শিশুদের স্বাস্থ্য পরীক্ষার জন্য আর্থিক প্রণোদনার দেবার উদ্যোগ নিয়েছে সরকার।

সোমবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে সরকার। আগামী মাস থেকে প্রাথমিকভাবে সাতটি জেলায় এ কর্মসূচি শুরু হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক নূর হোসেন তালুকদার এবং স্থানীয় সরকার বিভাগের এমইই শাখার মহাপরিচালক জুয়েনা সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন।

সরকার এবং বিশ্ব ব্যাংকের অর্থায়নে দুহাজার তিনশ ৭৭ কোটি ৮০ লাখ টাকার প্রাক্কলিত ব্যয়ের ‘ইনকাম সাপোর্ট ফর দ্য পুওরেস্ট’ শীর্ষক এই প্রকল্প বাস্তবায়ন করবে স্থানীয় সরকার বিভাগ। সহায়তার বড় অংশ দুহাজার তিনশ ৪০ কোটি টাকা দেবে বিশ্ব ব্যাংক। বাকি অর্থ দেবে সরকার।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়েছে, অন্তঃসত্ত্বা মা এবং শুন্য থেকে পাঁচ বছর বয়সী সন্তানের মায়েরা এর আওতায় আসবে। প্রাথমিকভাবে গাইবান্ধা, কুড়িগ্রাম, নিলফামারী, লালমনিরহাট, ময়মনসিংহ, জামালপুর, শেরপুর জেলার ৪২টি উপজেলার ৪৪৩টি ইউনিয়নের প্রায় ৬ লাখ মা এই নিরাপত্তা বেষ্টনী কর্মসূচির আওতায় আসবে। প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে এ বছরের এপ্রিল থেকে ২০২০ সালের জুন পর্যন্ত। বাংলাদেশ দরিদ্র ডাটাবেজ থেকে উপকারভোগী নির্বাচন করা হবে।

অনুষ্ঠানে স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, “প্রধানমন্ত্রীর আন্তরিক আগ্রহে আজ তৃণমূল পর্যায়ের দরিদ্র মানুষ বিনামূল্যে স্বাস্থ্যসেবা পাচ্ছে। গ্রামের ওয়ার্ড পর্যায়ে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে সাধারণ মানুষ সহজে যে সেবা পাচ্ছে। যেখানে ৩০ প্রকারের ঔষধ বিনামূল্যে পাওয়া যায়। এই ক্লিনিকগুলোতে এখন সফলভাবে সাধারণ প্রসবও সম্পন্ন হচ্ছে।”
 
তিনি আরও বলেন, “প্রসূতি মায়ের যথাযথ স্বাস্থ্য সেবার পাশাপাশি শিশুদের সঠিক বৃদ্ধি নিশ্চিত করতে সরকার প্রতিনিয়ত নতুন নতুন পদক্ষেপ নিচ্ছে। দরিদ্র অন্তঃসত্ত্বা নারী ও শিশুদের স্বাস্থ্য সেবার প্রণোদনার উদ্যোগ নেওয়াতে মা ও শিশু স্বাস্থ্যের উন্নয়নে বাংলাদেশের অর্জন আরও উপরে উঠবে।”

অনুষ্ঠানে জানানো হয়েছে, অন্তঃসত্ত্বা মহিলাদের গর্ভকালীন ৪ বার স্বাস্থ্য পরীক্ষার প্রেক্ষিতে প্রতিবার দুশ টাকা, শুন্য থেকে চব্বিশ মাস বয়সী শিশুদের প্রতি মাসে বৃদ্ধি পরীক্ষার প্রেক্ষিতে প্রতিবার পাঁচশ টাকা,  ২৫-৬০ মাস বয়সী শিশুদের প্রতি ৩ মাস অন্তর বৃদ্ধি পরীক্ষার প্রেক্ষিতে প্রতিবার এক হাজার টাকা, অন্তঃসত্ত্বা মহিলা ও মায়েদের জন্য প্রতিমাসে শিশু পুষ্টি ও উন্নত শিক্ষা সংক্রান্ত কর্মশালায় অংশগ্রহণ সাপেক্ষে প্রতিবার পাঁচশ টাকা হারে অর্থ দেওয়া হবে।

উপকারভোগীদেরকে একটি পোস্টাল ক্যাশ কার্ড দেওয়া হবে, যা ব্যবহার করে নিকটবর্তী ডাকঘর থেকে অর্থ উত্তোলন করতে পারবেন। এজন্য ডাকঘর অধিদপ্তরের সাথে পরবর্তী সময়ে চুক্তি করা হবে।

অনুষ্ঠানে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলাম এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব আব্দুল মালেক বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/কেজেএইচ

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ