artk
শুক্রবার, অক্টোবার ১৮, ২০১৯ ১:২৬   |  ২,কার্তিক ১৪২৬
শনিবার, মার্চ ২১, ২০১৫ ১:৫৩

গুণী পুতুলনাট্য শিল্পীর সম্মাননা পাচ্ছেন দিনাজপুরের মণি দত্ত

media

ঢাকা: এবছর গুণী পুতুলনাট্য শিল্পী সম্মাননা পাচ্ছেন দিনাজপুরে পুতুলনাট্য শিল্পী মণি দত্ত অধিকারী।

শনিবার সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমিতে আয়োজিত পুতুলনাট্য দিবসের অনুষ্ঠানে এ সম্মাননা দেয়া হবে।

২১ মার্চ শুক্রবার বিশ্ব পুতুল নাট্য দিবস। দিবসটি উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমি দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করেছে। এর মধ্যে রয়েছে, আনন্দ শোভাযাত্রা, উন্মুক্ত পাপেট প্রদর্শনী, উন্মুক্ত পাপেট নির্মাণ কর্মশালা ও প্রদর্শনী, আলোচনা সভা, গুণী পুতুলনাট্যশিল্পী সম্মাননা ও পুতুল নাট্য পরিবেশনা।

এদিন বিকেল তিনটায় একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অধ্যাপক ড. রশীদ হারুনের উপস্থাপনায় ‘বাংলাদেশের পুতুল নাট্য : শিল্পের সংকট ও সম্ভাবনা’ শীর্ষক গোল টেবিল আলোচনার আয়োজন করা হয়েছে।

একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচনায় অংশ নেবেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সভাপতি ড. হোসনে আরা জলি, বাংলা একাডেমির গবেষণা উপ-বিভাগের উপ-পরিচালক ড. আমিনুর রহমান সুলতান নাট্যকার ও গবেষক ড. সাইমন জাকারিয়া এবং গবেষক ও নির্দেশক মোহসীনা আক্তার।

বিকেল তিনটা থেকে পাঁচটা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র চত্বরে ‘জল পাপেট’-এর সহযোগিতায় বিশেষ ও সুবিধাবঞ্চিত শিশু-কিশোরদের উন্মুক্ত পাপেট নির্মাণ কর্মশালা ও প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

বিকেল সাড়ে পাঁচটায় অনুষ্ঠিত হবে শোভাযাত্রা। জাতীয় নাট্যশালার মূল গেট থেকে শুরু হয়ে এই শোভাযাত্রা নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা ভবনে এসে শেষ হবে। সন্ধ্যা ৬টায় জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র চত্বরে শিল্পকলা একাডেমী পাপেট দলের পরিবেশনায় অনুষ্ঠিত হবে ‘উন্মুক্ত পাপেট প্রদর্শনী’।

সন্ধ্যা সাড়ে ছয়টায় একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে আলোচনা ও গুণী পুতুল নাট্যশিল্পী সম্মাননা প্রদান অনুষ্ঠিত হবে। লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পী মুস্তাফা মনোয়ার।
একাডেমীর পক্ষ থেকে গুণী শিল্পীকে দেয়া হচ্ছে ১০ হাজার টাকা, ক্রেস্ট ও শিল্পকলা

সম্মাননা প্রদান শেষে প্রদর্শিত হবে দিনাজপুরের সমন্বয় পুতুল নাট্য দলের পরিবেশনায় ও শিল্পী মনি দত্ত অধিকারীর পরিচালনায় পুতুল নাট্য ‘গুনাই বিবি’।

নিউজবাংলাদেশ.কম/এফএ

হাব সভাপতিকে ‘ধমক’ দিলেন ধর্ম সচিব স্পর্শকাতর জায়গা থেকে মোবাইল টাওয়ার সরানোর নির্দেশ ব্রেক্সিট চুক্তিকে ‘ক্ষতিকর’ বললেন টিউলিপ নতুন ব্রেক্সিট চুক্তি চূড়ান্ত: জনসন ছেঁড়া জিন্স পরে ট্রোলের শিকার সারা ইমরান খানের বিরুদ্ধে সাবেক স্ত্রী রেহাম খানের অভিযোগ যে কোনো মূল্যে পার্বত্য অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ক্যাসিনো বাণিজ্য: কাউন্সিলর সাঈদকে অপসারণ পদ্মায় বিজিবি-বিএসএফ গোলাগুলি, বিএসএফ জওয়ান নিহত! জাতীয় লিগে লেগ স্পিনার না খেলানোয় দুই কোচকে বিসিবিতে তলব দুধের চেয়েও বেশি ক্যালসিয়াম, পটাশিয়াম সজিনা পাতায় ফারমার্স ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৮ জনের বিরুদ্ধে মামলা ভারত সফরের জন্য টাইগারদের টি-টোয়েন্টি দল ঘোষণা আবাসিক হলে গাঁজা সেবন: ২ ছাত্রলীগ নেতা আটক বিদেশি শিল্পীর বিজ্ঞাপনে অতিরিক্ত কর দিতে হবে: তথ্যমন্ত্রী গ্রামীণফোনের ১২ হাজার কোটি টাকা আদায়ে নিষেধাজ্ঞা ২৪ ঘণ্টায় ২৪৮ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি পুঁজিবাজারের পতন রোধে বিক্ষোভে বিনিয়োগকারীরা আমি তো আসলে মরেই গিয়েছিলাম: ওবায়দুল কাদের কঠোরভাবে নিয়ম মানুন, ইউজিসিকে প্রধানমন্ত্রী গাড়ি নিবন্ধনে জালিয়াতি: মুসা বিন শমসেরের বিরুদ্ধে মামলা ট্রাম্পের চিঠি ‘ডাস্টবিনে ছুঁড়ে ফেলেছিলেন’ এরদোয়ান গণভবনে যাবেন না যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক! ঢাকা কলেজ ছেড়ে কুষ্টিয়া সরকারি কলেজে আবরারের ভাই পুঁজিবাজারে সব ধরনের সূচকে পতন পরীক্ষার হলে ঢুকে ২০ ছাত্রের চুল কেটে দিলেন মাদরাসা অধ্যক্ষ আনোয়ারায় অ্যাম্বুলেন্সের সিলিন্ডার বিস্ফোরণে নিহত ২ প্রধানমন্ত্রীর সাক্ষাৎ পেতে নন এমপিও শিক্ষক-কর্মচারীদের অবস্থান যুদ্ধাপরাধ: রাজশাহীর টিপু সুলতানের রায় যে কোনো দিন আবরার হত্যার দায়ে ছাত্রলীগকে নিষিদ্ধ করার দাবি আ স ম রবের