artk
শনিবার, মার্চ ২১, ২০১৫ ১১:৪১

দানবীয় ব্যাটিংয়ে ‘গাপটিল্যান্ডের’ সংগ্রহ ৩৯৩

media

ঢাকা: বিশ্বকাপের শেষ কোয়ার্টার ফাইনালে শনিবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই গেইলের রেকর্ড ভেঙে নতুন বিশ্বরেকর্ড গড়েছেন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল। এ দিন ওয়েলিংটনে গাপটিল শোর মধ্যে দিয়ে নির্ধারিত ওভার শেষে ছয় উইকেটে নিউজিল্যান্ড সংগ্রহ করেছে ৩৯৩ রান।

একদিনের ক্রিকেটে গেইলের রেকর্ড ছিল ২১৫ রানের। আর আজ গাপটিল করলেন ২৩৭ রানের বিস্ময়কর রেকর্ড।

গাপটিল আজ ওয়েস্টইন্ডিজের সঙ্গে যে দানবীয় ব্যাটিং নৈপূণ্য দেখিয়েছেন, সব কিছু গুঁড়িয়ে তছনছ করে দিয়েছেন, নিউজল্যান্ডকে ছাপিয়ে ব্যক্তি গাপটিল যেভাবে বিস্ময়ের আলো ছড়িয়েছেন, তাতে আজকের জন্য অন্তত নিউজিল্যান্ডকে ‘গাপটিল্যান্ড’ বলাই যায়। ক্রিকেটভক্তরা আজ নিউজিল্যান্ডকে ‘গাপটিল্যান্ড’ বলতেই বেশি আনন্দ পাচ্ছেন।

নিউজিল্যান্ডের ২৮ বছর বয়সী ওপেনার গাপটিল ১৬৩ বল খেলে ২৩৭ রান করে অপরাজিত থেকে ক্রিকেট ইতিহাসে বিশ্বরেকর্ড গড়লেন। নিজেদের মাঠে বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলতে নেমে শুরু থেকেই ব্যাটিংয়ে ঝড় তুলেছিলেন তিনি।

তার বিশ্বরেকর্ডে ২৪টি বাউন্ডারি ও ১১টি ছক্কার মার রয়েছে। ওপেনিংয়ে ব্যাট করতে নেমে শুরু থেকেই ওয়েলিংটনে চলে গাপটিল শো। ক্যারিবীয়দের সামনে পেয়ে যেন জ্বলে ওঠেন গাপটিল।

১১১ বলে ক্যারিয়ারের ৬ষ্ঠ সেঞ্চুরি করে থামলেনই না। একে একে ক্যারিবীয় বোলারদের বাউন্ডারির বাইরে আছড়ে ফেলে এগিয়ে গেলেন। ১৫২ বল খেলে ২০৩ করে ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন মার্টিন গাপটিল। ২৩৭ রানের বিশ্বরেকর্ড গড়ে শেষ পর্যন্ত অপরাজিত থেকেই মাঠ ছাড়েন তিনি।

এছাড়া নিউজিল্যান্ডের পক্ষে উইলিয়ামসন (৩৩), টেলর (৪২) ও গ্রান্ট ইলিয়ট ২৭ রান করেন। বাকিরা তেমন সুবিধা করতে পারেনি। বল হাতে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে জেরম টেইলর তিনটি ও আন্দ্রে রাসেল দুটি উইকেট নেন।

এর আগে নিজেরে মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ড।

নিউজবাংলাদেশ.কম/এসএস/

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা