artk
শনিবার, মার্চ ২১, ২০১৫ ১০:৫১

গেইলের রেকর্ড ভেঙে বিশ্বরেকর্ড গাপটিলের

media

ঢাকা: গত ২৪ ফেব্রুয়ারি জিম্বাবুয়ের বিপক্ষে বিশ্বকাপ ইতিহাসে প্রথমবার ডাবল সেঞ্চুরির বিশ্বরেকর্ড করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং দানব ক্রিসে গেইল। চলতি বিশ্বকাপেই ২৫ দিনের মাথায় শনিবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে সেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই গেইলের রেকর্ড ভেঙে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে নতুন রেকর্ড এখন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিলের।

১৯৯৬ বিশ্বকাপে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে অপরাজিত ১৮৮ রানের ইনিংস খেলেছিলেন প্রোটিয়া ব্যাটসম্যান গ্যারি কারস্ট্রেন। ১৫ বছর পর এসে সেই রেকর্ডই ভেঙে ২১৫ রানের রেকর্ড গড়েছিলেন গেইল।

১৬৩ বল খেলে ২৩৭ রান করে অপরাজিত থাকেন গাপটিল। এতে ২৪টি বাউন্ডারি ও ১১টি ছক্কার মার রয়েছে। এটি বিশ্বকাপে সর্বোচ্চ ব্যক্তিগত রানের সংগ্রহও বটে। গাপটিলের ব্যাটে ভর করে নির্ধারিত ওভার শেষে নিউজিল্যান্ড শেষ পর্যন্ত সংগ্রহ করে ৩৯৩ রান।

গেইলের মতোই ওপেনিংয়ে ব্যাট করতে নেমে শুরু থেকেই ব্যাটিংয়ে ঝড় তুলেছিলেন গাপটিল। এ দিন ওয়েলিংটনে চলেছে গাপটিল শো। ক্যারিবীয়দের সামনে পেয়েই যেন জ্বলে উঠলেন গাপটিল। ১১১ বলে ক্যারিয়ারের ৬ষ্ঠ সেঞ্চুরি করে থামলেন না। একে একে ক্যারিবীয় বোলারদের বাউন্ডারির বাইরে আছড়ে ফেলে নিউজিল্যান্ডকে তুললেন রানের পাহাড়ে। থাকলেন অপরাজিত।

এবারের বিশ্বকাপের আগে ওয়ানডে ক্রিকেটে ইতিহাসে মোট চারটি ডাবল সেঞ্চুরি হয়েছিল। এর সবগুলোই ছিল ভারতীয়দের দখলে। শুধু তাই নয়, ওই চারটি ডাবল সেঞ্চুরিই হয়েছিল ভারতের মাটিতে। ভারতের বাইরে এই প্রথম অস্ট্রেলিয়ার মাটিতে হলো দু’টি ডাবল সেঞ্চুরি। ভারতীয়দের গর্ব প্রথম ভাঙেন ক্রিস গেইল। আজ ভাঙলেন গাপটিল। ডাবল সেঞ্চুরিতে গেইল পৌঁছান ১৪৭ বলে, আর গাপটিল ১৫২ বলে। ডাবল সেঞ্চুরির ইনিংসটিতে গেইলের ছিল ১০টি চার ও ১৬টি ছয়ের মার। গাপটিল মেরেছেন ২৪টি চার ও ১১টি ছয়।

নিউজবাংলাদেশ.কম/এসএস/এফই

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ