artk
শুক্রবার, মার্চ ২০, ২০১৫ ১:৩১

একটি সেতু, বদলে দিতে পারে ৮ গ্রামের চিত্র

media

খাগড়ছড়ি: স্বাধীনতার ৪৩ বছরেও নির্মাণ হয়নি দিঘিনালা উপজেলার মেরুং বাজারস্থ মাইনি সেতু। অথচ এ সেতু নির্মাণ হলে বদলে যেত ৭ শতাধিক শিক্ষার্থী ও ৮ গ্রামের মানুষের জীবনযাত্রা।

বারবার সরকার বদল হলেও বদলায়নি এ ৮ গ্রামের মানুষের জীবনযাত্রার মান। মেরুং বাজার সংলগ্ন হাজাছড়া, পণছবি, ৪ কি.মি প্রশিক্ষণ টিলা, অপরূপ হেডম্যান পাড়াসহ আশপাশের ৮ গ্রামের হাজার হাজার মানুষ মানবেতর জীবনযাপন করছে। অথচ এ সেতু নির্মাণ হলে বদলে যেত তাদের জীবনযাত্রার মান।

হাজাছড়ার ইউনিয়ন পরিষদ সদস্য মো. দুলাল নিউজবাংলাদেশকে জানান, ৮ গ্রামের মানুষজনের যাতায়াতের একমাত্র মাধ্যম মাইনি নদী। অথচ এ নদীর ওপর নেই কোনো সেতু। এ সেতুর দাবি এখন গ্রামবাসীর প্রাণের দাবিতে পরিণত হয়েছে।

মেরুংয়ের বাসিন্দা মখলেসুর রহমানা নিউজবাংলাদেশকে জানান,  নানা সময়ে এ সেতু নিয়ে আলোচনা হয়েছে। অথচ বাস্তবায়ন হয়নি। নির্বাচনের আগে  গ্রামবাসীকে আশ্বাস বাণী শোনানো হলেও এ সেতু নির্মাণে এরপর আর কোনো উদ্যোগ কেউ গ্রহণ করেনি।

তিনি আরো জানান, অথচ মাইনি নদীর ওপারের খেটে খাওয়া সাধারণ মানুষ ৮ গ্রামের নিত্য প্রয়োজনীয় দ্রব্য যেমন, ধান, কলা, কাঁঠাল ও শীতকালীন সবজি উৎপাদন করে উপজেলার চাহিদার প্রায় ৫০ শতাংশ পূরণ করে থাকে।

স্থানীয়দের অভিযোগ, নানা সময়ে রাজনৈতিক নেতারা আশ্বাস দিয়েই পার পেয়ে গেছেন। শুধু নির্বাচন এলেই তাদের মুখে আশ্বাসের কথা শোনা যায়। নির্বাচন হয়ে গেলে আর তাদের খুঁজে পাওয়া যায় না।

তারা জানান, একটি সেতুর অভাবে তারা তাদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছেন। অথচ তা পাওয়ার অধিকার তাদের আছে। আর এ অধিকার নিশ্চিত করা সরকারের দায়িত্ব।

বর্ষা এলেই ৮ গ্রামের অবস্থা আরো শোচনীয় হয়ে পড়ে। বিশেষ করে স্কুল-কলেজগামী শিক্ষার্থীদের যাতায়াত সমস্যা প্রকট হয়ে দেখা দেয়। এতে করে শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে ৭ শতাধিক ছাত্র-ছাত্রী।

অনেক মেধাবী শিক্ষার্থীর আলোকিত জীবন গড়ার স্বপ্ন স্বপ্নই থেকে যাচ্ছে। এরই পাশাপাশি রয়েছে নিরাপত্তা ঝুঁকি। সেতু না থাকায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অনুপস্থিতিতে এখানে সন্ত্রাসীদের দৌরাত্মও অনেক বেশি।

জেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও ছোট মেরুং উচ্চ বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি কে.এম ইসমাইল হোসেন নিউজবাংলাদেশকে জানান, গত বছর মাইনি নদীতে ৫০ জন শিক্ষার্থী নিয়ে একটি নৌকা ডুবে যায়।

তিনি আরো বলেন, এ সেতু নির্মাণে স্থানীয়দের দাবি যৌক্তিক। মন্ত্রণালয়ে সেতু নির্মাণের প্রস্তাব পাঠানো হয়েছে। দ্রুত সময়ের মধ্যে সেতুটি নির্মাণের কাজ শুরু হবে।

নিউজবাংলাদেশ.কম/এটিএস

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ