artk
শুক্রবার, মার্চ ২০, ২০১৫ ১২:২৬

সুইডেনে প্রাচীন কবর খুঁড়ে মিলল আল্লাহ লেখা আংটি!

media

স্ক্যান্ডিনেভিয়ান জাতিগোষ্ঠির সঙ্গে আরবীয় মুসলমানদের যোগাযোগ ছিল বহু আগে থেকেই। সম্প্রতি এরই প্রমাণ পাওয়া গেল। আর এ প্রমাণ পাওয়া গেছে সুইডেনের প্রাচীন একটি বাণিজ্য কেন্দ্র বির্কায়।

সেখানে নবম শতাব্দির প্রাচীন একটি কবর খুঁড়ে এক মহিলার দেহাবশেষ পাওয়া গেছে। তার হাতের আঙুলে ছিল একটি আংটি। এতে প্রাচীন আরবি অক্ষরে লেখা রয়েছে আল্লাহর উদ্দেশে। এ খবর জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

গণমাধ্যমটি আরো জানাচ্ছেন, এ কবরটি খনন করেছেন সুইডেনের বিখ্যাত প্রতœতাত্ত্বিক জালমার স্টলপে। রূপার তৈরি এ আংটিতে যে খুফিক আরবি লেখা রয়েছে তার প্রচলন ছিল অষ্টম থেকে দশম শতাব্দিতে।

ওয়াশিংটন পোস্ট জানাচ্ছে, পুরো স্ক্যন্ডিনেভিয়া জুড়ে এটিই একমাত্র আরবি নিদর্শন। কবর খুঁড়ে পাওয়া ওই নারীর পরনে ছিল স্ক্যান্ডিনেভিয়ার স্থানীয় পোশাক। ধারণা করা হচ্ছে, ব্যবসার মাধ্যমে এনে এ আংটি তাকে উপহার দেয়া হয়।

পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে ধারণা করা হচ্ছে, এ আংটি অনেক মানুষ ব্যবহার করেনি।  করে বোঝা যাচ্ছে যে আঙটিটি বহু লোকে ব্যবহার করেনি।

স্টকহোম বিশ্ববিদ্যালয়ের গবেষক সেবাস্টিয়ান ওয়ার্মল্যান্ডার এবং সহকর্মীরা গণমাধ্যমকে জানিয়েছেন, ভাইকিংদের সাথে আব্বাসীয় খিলাফতের যে সরাসরি বাণিজ্যিক সম্পর্ক ছিল এ আংটি তারই প্রমাণ।

তারা বলছেন, এমনও হতে পারে, ওই নারী কিংবা তার কোনো ঘনিষ্টজন আব্বাসীয় খলিফাদের শাসনাধীন আরব ভূখন্ড সফর করেছিলেন। কিংবা ওই অঞ্চল থেকে এখানে এসেছিলেন।

২০০৮ সালে আবুধাবির ন্যাশনাল সংবাদপত্রে লেখা এক নিবন্ধে ইতিহাসবিদ ফারহাত হুসেইন লিখেছেন, ভাইকিংরা রূপার প্রতি যতটা আকর্ষণবোধ করতো সোনার প্রতি ততটা নয়।

ভাইকিং নারী-পুরুষের জন্য রূপা ছিল সামাজিক মর্যাদা ও প্রতিপত্তির প্রতীক। আর এ কারণে তারা মৃতের সাথেও রূপার অলঙ্কার কবর দিত।

নিউজবাংলাদেশ.কম/এটিএস

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ