artk
বৃহস্পতিবার, জানুয়ারি ২৪, ২০১৯ ৮:০২   |  ১১,মাঘ ১৪২৫
মঙ্গলবার, ফেব্রুয়ারী ১০, ২০১৫ ১১:২০

৭০ আসনের ৫৯টিই কেজরিওয়ালের

media

দিল্লি বিধানসভা নির্বাচনের প্রাথমিক ভোট গণনায় বিপুল আসনে এগিয়ে রয়েছে আম আদমি পার্টি। এ নির্বাচনে  ৫৯টি আসন পেতে চলেছে অরবিন্দ কেজরিওয়ালের এ দলটি।  মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোট গণনা। গত শনিবার ভোট গ্রহণ শেষে বুথ ফেরত ভোটারদের ওপর চালানো জরিপেও এগিয়ে ছিল তারা।

মঙ্গলবার এনডিটিভি জানিয়েছে, দিল্লির ৭০ আসনের বিধানসভায় ৫৯টি  আসনে এগিয়ে রয়েছে কেজরিওয়ালের দল। অন্যদিকে বিজেপি এগিয়ে আছে মাত্র ১০টি আসনে। দিল্লিতে কংগ্রেস যে  একটিও আসন পাচ্ছে না তা এক প্রকার নিশ্চিত । অন্যান্য দলগুলেঅ পাচ্ছে একটি আসন। বেলা ১১টার মধ্যে এ নির্বাচনের চূড়ান্ত ফলাফল জানা যাবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

২০১৩ সালে অনুষ্ঠিত দিল্লি নির্বাচনেও বিজয়ী হয়েছিল নতুন রাজনৈতিক দল আম আদমি পার্টি। তখন কংগ্রেসের সমর্থন নিয়ে দিল্লিতে সরকার গঠন করেছিলেন দুর্নীতির বিরুদ্ধে লড়াই ঘোষণাকারী কেজরিওয়ালের দল। কিন্তু প্রতিশ্রুতি অনুযায়ী কাজ করতে ব্যর্থ হন কেজরিওয়াল। ফলে মাত্র ৩৯দিনের মাথায় পদত্যাগ করেন আপ নেতা। দিল্লিতে স্থানীয় সরকার গঠনের জন্য শনিবার পুনরায় ভোট হয়।

প্রাক নির্বাচনী জনমত জরিপগুলোতে এগিয়ে ছিল আপ। শনিবার বুথফেরতসমীক্ষাগুলিরপ্রায় সবগুলোতেও এগিয়ে রাখা হয়েছিল আম আদমি পার্টিকে।

এদিকে নিজের পরাজিয় স্বীকার করে নিয়েছেন বিজেপি প্রার্থী কিরণ বেদী। মঙ্গলবার তিনি নিজের বাড়ির ব্যালকনি  থেকে দেয়া এক বিবৃতিতে তিনি বলেছেন,‘এই পরাজয় আমার। এতে প্রধানমন্ত্রী মোদির কোনো দায় নেই।’ যদিও মাত্র একদিন আগে এসব জরিপ উড়িয়ে দিয়ে নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করার আশা ব্যক্ত করেছিলেন তিনি।

তবে কিরণ যাই বলুন না কেন, আপে দলের এ বিজয়কে প্রধানমন্ত্রী মোদির জন্য সবচেয়ে বড় পরাজয় হিসেবেই দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা। গত বছর ভারতের লোকসভা নির্বাচনে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসার পর এবারই প্রথম হোঁচট খেতে চলেছেন মোদি।