artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১, ২০১৫ ৮:৫৭

প্রতিশোধ নয়, জাতীয় ঐক্য চায় বিএনপি: খালেদা জিয়া

media

ঢাকা: সরকারের প্রতি জাতীয় ঐক্যের আহ্বান জানিয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, আসুন আমরা জাতীয় ঐক্যের রাজনীতি করি। হিংসা, হানাহানি, বিভেদ থেকে বেরিয়ে এসে দেশের উন্নয়নে আত্মনিয়োগ করি। দেশ গড়ার রাজনীতি করি।

রাজধানীর কাকরাইলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে মঙ্গলবার সন্ধ্যায় দলের ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

সরকারি কর্মকর্তা কর্মচারিদের উদ্দেশ্যে তিনি বলেন, “হাসিনা আপনাদের বলছে, বিএনপি ক্ষমতায় এলে আপনাদের জেলে ভরবে, শাস্তি দেবে। আমি বলতে চাই আমরা সেটা করবো না। প্রতিশোধ প্রতিহিংসার রাজনীতি করবো না।”

সব দায় হাসিনার উল্লেখ করে তিনি বলেন, “যা কিছু হয়েছে তার সব দায় হাসিনার। এর দায়িত্ব হাসিনাকেই নিতে হবে। হাসিনার নির্দেশে সব হয়েছে। তাই সব দায় হাসিনার ও তার মন্ত্রী সভার।”

ক্ষমতার পালাবদলের ক্ষেত্রে বিএনপি এবং আওয়ামী লীগকে প্রধান্য দিয়ে তিনি বলেন, “সরকার আসবে সরকার যাবে। এই দেশে আওয়ামী লীগ ও বিএনপি বড় দুটি দল। আর যারা আছে, জনগণ তাদের কাছে কোনো দিন যাবে না।” আওয়ামী লীগ তাদের রাজনীতি ও কমিটমেন্ট থেকে দূরে সরে গেছে বলেও অভিযোগ করেন তিনি।

নির্বাচন বিষয়ে তিনি বলেন, “দলীয় সরকারের অধীনে নির্বাচন কেমন হয় তা দেখেছি। গণতন্ত্র রক্ষায় নির্দলীয় নির্বাচনের কোনো বিকল্প নাই। নাম নিয়ে কোনো সমস্যা নাই। যেন জনগণ তাদের মতামত সুষ্ঠুভাবে দিতে পারে। যে নামেই হোক না কেনো নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দিন।”

এ সময় ১৫ বছর বয়সীদের ন্যাশনাল আইডি কার্ড করার কঠোর সমালোচনা করে খালেদা জিয়া বলেন, “ভোট বেশি পাবার জন্য এদেরকে ন্যাশনাল আইডি দেওয়া হয়েছে। এটা অন্যায়। এর জন্য ইসিকে জবাবদিহি করতে হবে।”

হাসিনা ক্ষমতায় এলেই দেশে গুম খুন বাড়ে দাবি করে খালেদা জিয়া বলেন, “হাসিনা গুম খুনের মদদ দেয়। আর সাধু সাজে। এখন গুম খুনের জন্য র‌্যাবের বিচারের কথা বলা হচ্ছে। কিন্তু র‌্যাবের আগে শেখ হাসিনার বিচার করতে হবে। কারণ তার নির্দেশ ছাড়া এসব করার সাহস র‌্যাবের নাই।”

১৪ দলীয় জোটের শরিক ইনু-মেননের প্রতি ইঙ্গিত করে খালেদা জিয়া বলেন, “এইসব পরগাছাদের অত্যাচারে আওয়ামী লীগের লোকজন ভাত পায় না। এদের এমন অবস্থা যে জুতা পালিশ করতে বললে তাও করে দিবে। এরা কোন দিন ইউনিয়ন পরিষদ নির্বাচনেও জয়ী হয়নি। নির্বাচন করে জামানতও হারিয়েছে।”

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ওপর ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়ে খালেদা জিয়া বলেন, “ভ্যাট প্রত্যাহারের জন্য তারা আন্দোলন করছে। এখনো ভ্যাট প্রত্যাহার করা হয়নি। তারা টাকা কোথা থেকে দেবে। দাবি আদায়ে আমরা আন্দোলনকারীদের সাথে আছি, তাদের পক্ষ নিয়ে প্রতিবাদ করবো। ভ্যাট প্রত্যাহার করতে হবে।” গ্যাস ও বিদ্যুতের মূল্য বৃদ্ধি করায় সরকারের কঠোর সমালোচনাও করেন তিনি।

নিউজবাংলাদেশ.কম/আরআর/এএইচকে/এজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা