artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১, ২০১৫ ৮:৪৭

ঋণের টাকা যেন সত্যিকার কৃষক-নারীরা পায়: আতিউর

media

ঢাকা: দুগ্ধ উৎপাদন ও কৃত্রিম প্রজনন খাতে পুনঃঅর্থায়ন স্কিমের টাকা সত্যিকার কৃষক এবং কৃষকদের মধ্যে নারীরা যেন পায় সে অনুয়ায়ী যথাযথ পদক্ষেপ নিতে ব্যাংকগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকে ‘২০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল’ থেকে ঋণ সুবিধা গ্রহণের জন্য সংশ্লিষ্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে সম্মতিপত্র স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

এ সময় উপস্থিত ব্যাংকের প্রধান নির্বাহীদের উদ্দেশ্যে আতিউর রহমান বলেন, “আপনারা টাকাটা যখন দেবেন, তখন খেয়াল রাখবেন, যেন সত্যিকারের কৃষক বিশেষ করে নারী কৃষকরা এ টাকা পায়। আপনারা চেষ্টা করবেন তাদের সঙ্গে দুগ্ধ বাজারজাতকারী প্রতিষ্ঠানগুলোর যোগাযোগ তৈরি করে দেওয়ার। কারণ দুধের ন্যায্য মূল্য না পাওয়া গেলে এ প্রকল্পে কোনো ফল আসবে না।”

এ ঋণের আওতায় ৫ শতাংশ সুদে কৃষকরা গাভী কেনায় ঋণ পাবে উল্লেখ করে গভর্নর বলেন, “ব্যাংকগুলো সবসময় রিফিন্যান্স স্কিমের টাকা ৯-১০ শতাংশ সুদের কমে দিতে পারে না। এটা বিশেষ ব্যবস্থায় ৫ শতাংশ করা হয়েছে। উদ্যেশ্য একটাই, আমাদের যে দুগ্ধ উৎপাদন ব্যবস্থা রয়েছে তাতে মাত্র ২০ শতাংশ চাহিদা পূরণ হয়। বাকি ৮০ শতাংশ আমদানি করে মেটাতে হয়। এই আমদানি যাতে না করতে হয় তার জন্যই এই স্কিমের ব্যবস্থা করা হয়েছে।”

তিনি বলেন, “২০০ কোটি দিয়ে এটি শুরু হলেও ভালোভাবে এটির ইমপ্লিমেন্টেশন ঘটাতে পারলে টাকার পরিমান আরও কয়েকগুণ বেড়ে যাবে। এটি এমন একটি প্রক্রিয়া যা সত্যিকার অর্থে উৎপাদনশীল খাতেই এটা ব্যবহার হচ্ছে।”

ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন কৃষিঋণ বিভাগের মহাব্যবস্থাপক প্রভাষ চন্দ্র মল্লিক। পুনঃঅর্থায়ন এ তহবিলের চুক্তিতে স্বাক্ষর করেন ১৩টি ব্যাংক ও একটি আর্থিক প্রতিষ্ঠান।

নিউজবাংলাদেশ.কম/জেএস/এএইচকে/এজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা