artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১, ২০১৫ ৮:৩৯

সাইকেল গ্যারেজের ১ মাসে বিদ্যুৎ বিল কোটি টাকা!

media

রাজশাহী: রাজশাহীতে সাইকেল মেরামতের দোকানে বিদ্যুৎ বিল দেওয়া হয়েছে এক কোটি ৬০ হাজার ২৪ টাকা।

মঙ্গলবার সকালে নগরীর মতিহার সাইকেল গ্যারেজ নামের একটি দোকানে আগস্ট মাসের ওই বিদ্যুৎ বিলটি দেওয়া হয়। এ ঘটনায় এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। তবে বিদ্যুৎ বিভাগ বলছে, ভুলবশত হিসেবে গড়মিল হয়েছে। অফিসে বিলটি জমা দিলেই তা ঠিক করে দেওয়া হবে।

মতিহার সাইকেল গ্যারেজের মালিক আইয়ুব আলী নিউজবাংলাদেশকে জানান, নগরীর মতিহার থানার মাসকাটাদিঘি এলাকায় তার ভাই আশরাফুল আলমের নামে ২২২৬৫৪ নম্বরের একটি মিটার রয়েছে। ওই মিটারে আইয়ুব আলী মতিহার সাইকেল গ্যারেজ নামের একটি দোকান চালান। প্রতিমাসে তার ১৭শ থেকে ১৮শ টাকা বিদ্যুৎ বিল আসে। জুন মাসে হঠাৎ তা বেড়ে হয় ২ হাজার ৬শ টাকা। কিন্তু জুলাই আসে তা অনেক কমে হয় ১৪২ টাকা।

বিল হাতে পেয়ে তিনি রাজশাহী বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের মিটার রিডার খোশ মোহাম্মদকে মোবাইল ফোনে বিষয়টি জানান। পরে খোশ মোহাম্মদ তার কাছে এসে জুন মাসের বিলটি নিয়ে যান এবং আগস্ট মাসের বিলের সঙ্গে সমন্বয় করে নতুন বিল দেওয়ার কথা বলেন।

মঙ্গলবার সকালে আগস্ট মাসের সংশোধিত বিল দেয় বিদ্যুৎ উন্নয়ন বোর্ড। বিলের কপি হাতে পেয়ে এক প্রকার হতবাক গ্যারেজ মালিক। এতে দেখা যায়, বর্তমান ইউনিট ৪ হাজার ৯৭৫ ও পূর্বের ইউনিট ৫ হাজার ১৪৫। মোট ব্যবহৃত ইউনিট ১৭০ এর পরিবর্তে দেওয়া হয়েছে ৯ লাখ ৯৯ হাজার ৮৩০ ইউনিট। ফলে আগস্ট মাসের বিল গিয়ে দাঁড়ায় এক কোটি ৬০ হাজার ২৪ টাকা।

এদিকে, ভুতুড়ে বিলের বিষয়টি জানাজানি হলে এলাকায় চাঞ্চল্যের সৃস্টি হয়। অনেকেই বিলটি দেখার জন্য আসেন।

গ্রাহকদের অভিযোগ, কোনো কোনো মিটার রিডার প্রতিমাসে একই রিডিং অনুযায়ী বিল প্রস্তুত করে থাকেন। মিটার রিডারদের অপতৎপরতার বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে অভিযোগ করা হলে তারা সেটি আমলে নিচ্ছে না।

অভিযোগ রয়েছে, মিটারে প্রদর্শিত রিডিংয়ের চেয়েও বেশি রিডিং দেখিয়ে বিল করা হচ্ছে। এ কারণেও কারো কারো বিল বেশি হচ্ছে। মিটার রিডাররা গ্রাহকদের কাছ থেকে অনেক সময় অতিরিক্ত ইউনিটের টাকা আদায় করে থাকে। অনেক গ্রাহক তাদের মিটারের সাথে রিডিং না মিলিয়ে বিল পরিশোধ করে থাকেন। এক্ষেত্রে অতিরিক্ত আদায় করা টাকাগুলি বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কিছু কর্মচারী ভাগাভাগি করে নেন।

রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান নিউজবাংলাদেশকে জানান, রাজশাহী বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) গ্রাহক হয়রানি নতুন কিছু না। তারা রীতিমত গ্রাহকদের মিটার রিডিং না করেই ধারণা করে বিল দিচ্ছে। এতে করে গ্রাহকরা বিড়ম্বনার শিকার হচ্ছেন। রাজশাহীতে যেসব ডিজিটাল মিটার সরবরাহ করা হচ্ছে তা এ অঞ্চলের জন্য প্রযোজ্য নয়। এই মিটার ব্যবহারের ফলে গ্রাহকদের অতিরিক্ত বিল পরিশোধ করতে হচ্ছে।

রাজশাহী বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোস্তাজিুর রহমান নিউজবাংলাদেশকে জানান, বিষয়টি তিনি জানেন না। তবে যদি এ ধরনের কোনো ভুল হয়ে থাকে, বিলটি অফিসে নিয়ে আসলেই সংশোধন করে দেয়া হবে।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা