artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১, ২০১৫ ৮:২৭

বেসরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা বৃদ্ধির নির্দেশ

media

ঢাকা: বেসরকারি মেডিকেল কলেজসমূহের আসন সংখ্যা বৃদ্ধির পাশাপাশি হাসপাতালের স্থাপনা স্বচ্ছতার সঙ্গে রক্ষণাবেক্ষণে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

মঙ্গলবার সচিবালয়ে হাসপাতাল স্থাপনা নির্মাণ ও রক্ষণাবেক্ষণ এবং ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের বেসরকারি মেডিকেল কলেজসমূহের আসন সংখ্যা বৃদ্ধি সংক্রান্ত এক সভায় সভাপতিত্বকালে এ নির্দেশ দেন।

তিনি বলেন, ‘সাধারণ মানুষের চিকিৎসা নিশ্চিত করতে হাসপাতাল স্থাপনা ও পরিবেশকে কর্ম উপযোগী এবং স্বাস্থ্যসম্মত রাখতে হবে। এজন্য হাসপাতাল ভবন নির্মাণ ও রক্ষণাবেক্ষণে কোনো গাফিলতি বা অনিয়ম মেনে নেওয়া হবে না।’

সভায় স্বাস্থ্যমন্ত্রী জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের হাসপাতালের নির্মাণ ও রক্ষণাবেক্ষনে মন্ত্রণালয়, অধিদপ্তর, স্বাস্থ্য প্রকৌশল ও পূর্ত বিভাগের মধ্যে সমন্বয় রাখার উপর গুরুত্বারোপ করেন। বাথরুম, সুয়ারেজ লাইন, হাসপাতাল সংলগ্ন ড্রেন ও বৈদ্যুতিক সংযোগ নিয়মিত রক্ষণাবেক্ষণে মনিটরিং জোরদার করতে তিনি এ সময় নির্দেশ দেন। সভায় জেলার সিভিল সার্জন ও জেলা পর্যায়ের হাসপাতাল পরিচালককে ছোটখাটো সংস্কারের লক্ষ্যে আর্থিক ক্ষমতা প্রদানের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

স্বাস্থ্যমন্ত্রী অপরদিকে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের জন্যে বেসরকারি মেডিকেল কলেজসমূহের আসন সংখ্যা বৃদ্ধি সংক্রান্ত এক সভায় সভাপতিত্বকালে বেসরকারি মেডিকেল কলেজের আসন বাড়াতে নিয়মিত সরেজমিনে পরিদর্শন করে বিদ্যমান নীতিমালা অনুসরণ করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি।

সভায় স্বাস্থ্য সচিব সৈয়দ মন্জুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হক, বিএমএ মহাসচিব অধ্যাপক ডা. এম, ইকবাল আর্সলানসহ মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

নিউজবাংলাদেশ.কম/টিআইএস/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা