artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১, ২০১৫ ৮:২২

‘ডুয়েট ডে’তে শিক্ষার্থীদের মিলনমেলা

media

গাজীপুর: ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) গাজীপুরে মঙ্গলবার দিনভর বর্তমান আর সাবেক শিক্ষার্থীদের পদচারণা ও মিলনমেলায় মুখরিত ছিল। একসঙ্গে নাচ, গান আর আড্ডাসহ নানা আয়োজনে মেতেছিলেন তারা। বিশ্ববিদ্যালয়টির ১২তম বর্ষপূর্তিতে ‘ডুয়েট ডে ২০১৫’ উপলক্ষে মঙ্গলবার ছিল এসব উৎসবের আয়োজন। গোটা ক্যাম্পাস সেজেছিল বর্ণিল সাজে।

এ উপলক্ষে মঙ্গলবার সকালে পায়রা উড়িয়ে ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে মূল অনুষ্ঠানের সূচনা করেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। এর আগে ভোরে ক্যাম্পাসে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পতাকা উত্তোলন শেষে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা হয়। এরপর মেহের আফরোজ চুমকির নেতৃত্বে পুরাতন অ্যাকাডেমিক ভবনের সামনে থেকে বের হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা অংশ নেন।   

র‌্যালি শেষে ‘প্রযুক্তির হাতে হাত ধরি, ডিজিটাল বাংলাদেশ গড়ি, ডুয়েট মোদের স্বপ্নের দিশারী’ স্লোগানকে সামনে রেখে শহীদ আহসান উল্লাহ মাস্টার মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা অনুষ্ঠান।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আলাউদ্দিনের সভাপতিত্বে অুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকী।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (ছাত্র কল্যাণ) অধ্যাপক ড. গণেশ চন্দ্র সাহা, রেজিস্ট্রার ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী, গাজীপুর জেলা প্রশাসক এসএম আলম, ডুয়েট আন্দোলনের নেতা ও সাবেক ছাত্র পুলক কান্তি বড়ুয়া, অম্লান দত্ত, ডুয়েট ছাত্রলীগের সভাপতি মো. নাসিরুদ্দীন, সাধারণ সম্পাদক মো. রেজাউর রহমান রাতুল প্রমুখ।

অনুষ্ঠানে সিভিল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ নজরুল ইসলাম, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন অধ্যাপক ড. মোহাম্মদ আবুল কাসেম, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন অধ্যাপক ড. হাসান মোহাম্মদ মোস্তফা আফরোজ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি প্রযুক্তি শিক্ষায় ছেলেদের সাথে সাথে মেয়েদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, আমরা ডিজিটাল বাংলাদেশ গড়তে বদ্ধপরিকর। সাইবার ক্রাইমের প্রসঙ্গে তিনি বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহারে শিক্ষার্থীদের বিবেকবান হওয়ার ওপর গুরুত্বারোপ করেন।

পরে সন্ধ্যায় শুরু হয় বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের জমজমাট আনন্দ আড্ডা। ক্যাম্পাসের পুরনো দিনের স্মৃতিচারণ করতে গিয়ে এ সময় অনেকেই আবেগ আপ্লুত হয়ে পড়েন। এরপরই শুরু হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। চলে গভীর রাত পর্যন্ত।

উল্লেখ্য, দেশে ডিপ্লোমা প্রকৌশলীদের উচ্চশিক্ষার একমাত্র প্রতিষ্ঠান ডুয়েট। ২০০৩ সালের ১ সেপ্টম্বর দেশের চারটি প্রযুক্তি ইন্সটিটিউটকে (বিআইটি) একযোগে বিশ্ববিদ্যালয় ঘোষণা করে সরকার। এগুলো হলো- ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  (ডুয়েট), গাজীপুর, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  (কুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  (চুয়েট) ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  (রুয়েট)।

বর্তমানে ডুয়েটে তিনটি অনুষদের অধীন স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ডিগ্রি প্রদানকারী বিভাগসহ মোট ১১টি বিভাগ আছে। এখানে প্রায় আড়াই হাজারের ওপরে শিক্ষার্থী তাদের শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা