artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১, ২০১৫ ৬:৪৬

শিক্ষকদের ওপর হামলা, শাবির ৪ ছাত্রলীগকর্মী বহিষ্কার

media

সিলেট: শিক্ষকদের ওপর হামলার দায়ে চার ছাত্রকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবি) প্রশাসন। বহিষ্কৃত চারজনই ছাত্রলীগ কর্মী। প্রক্টোরিয়াল বডির সুপারিশের ভিত্তিতে এদের সাময়িক বহিষ্কার করা হয়। একইসঙ্গে কেনো আজীবন বহিষ্কার করা হবে না এ ব্যাপারে কারণ দর্শাতেও বলা হয়েছে তাদের।

শাস্তিপ্রাপ্তরা হলেন- বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের ধনিরাম রায়, বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের জাহিদুল ইসলাম নাঈম, একই বিভাগের আরিফুল ইসলাম,এবং রাষ্ট্রবিজ্ঞান বিভাগের আবদুল্লাহ আল মাসুম।

বিশ্ববিদ্যলয় উপাচার্য আমিনুল হক ভূঁইয়া চার জনকে সাময়িক বহিষ্কারের কথা স্বীকার করে বলেছেন, ভিডিও ফুটেজ দেখে শিক্ষকদের ওপর হামলায় এদের সম্পৃক্ততা নিশ্চিত হওয়া গেছে। যদিও এর আগে উপাচার্য জানিয়েছিলেন, শিক্ষকদের ওপর হামলার ঘটনা ঘটেছে কী না তিনি নিশ্চিত নন।

এ ব্যাপারে শাহজালাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইমরান খান বলেন, বহিষ্কৃতরা ছাত্রলীগের কর্মী। তিনি শিক্ষকদের ওপর হামলার ঘটনা অত্যন্ত ন্যাক্কারজনক উল্লেখ করে বলেন, “সুষ্ঠু তদন্তের ভিত্তিতে দায়িদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত।”

এর আগে সোমবার রাতে এ ঘটনায় শাবির তিন ছাত্রলীগ নেতাকে দল থেকে সাময়িক বহিষ্কার করে কেন্দ্রীয় ছাত্রলীগ। বহিষ্কৃত ছাত্রলীগ নেতারা হলেন- শাহজালাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সিনিয়র সহসভাপতি আবু সাইদ আকন্দ, সহসভাপতি অঞ্জন রায়, প্রথম যুগ্মসম্পাদক সাজিদুল ইসলাম সবুজ।

৩০ আগস্ট সকালে ভিসি বিরোধী আন্দোলন চলাকালে ব্যানার কেড়ে নিয়ে শিক্ষকদের ওপর হামলা চালায় ছাত্রলীগ। রোববার সকাল আটটায় উপাচার্য ভবনের সামনে এ ঘটনা ঘটে। এ সময় ছাত্রলীগের হামলায় অধ্যাপক মো. ইউনুছসহ কয়েকজন শিক্ষক আহত হন। লাঞ্ছিত হন অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের স্ত্রী অধ্যাপক ড. ইয়াসমীন হক।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিশ্ববিদ্যালয় পূর্বঘোষিত একাডেমিক কাউন্সিল ঠেকাতে রোববার সকাল নয়টা থেকেই প্রশাসনিক ভবন-২(উপাচার্য ভবন) এর সামনে অবস্থান কর্মসূচি ছিল আন্দোলনকারী ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ’ শিক্ষক পরিষদের।

অন্যদিকে শিক্ষকদের অবস্থান কর্মসূচি ঠেকাতে সকাল সাতটা থেকেই একইস্থানে অবস্থান নেয় ছাত্রলীগ। পরে সকাল সাড়ে সাতটায় আন্দোলনকারী শিক্ষকরা উপস্থিত হলে ছাত্রলীগের সাথে বাক-বিতণ্ডা হয়। এ সময় ছাত্রলীগকর্মীরা নিজেদের সাধারণ শিক্ষার্থী বলে দাবি করলেও ছাত্রলীগ সহসভাপতি আবু সাঈদ আকন্দ, সহসভাপতি অঞ্জন রায় ও যুগ্মসম্পাদক সাজিদুল ইসলাম সবুজ উপস্থিত ছিলেন।

সকাল আটটায় উপাচার্য তার কার্যালয়ে উপস্থিত হলে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়। আন্দোলনকারী শিক্ষকরা এ সময় উপাচার্যকে তার কার্যালয়ে প্রবেশ করতে বাধা দিতে চাইলে ছাত্রলীগকর্মীরা মিছিল করে জোরপূর্বক উপাচার্যকে নিয়ে তার কার্যালয়ে প্রবেশ করেন। এ সময় ছাত্রলীগ নেতাকর্মীরা ‘শাবিপ্রবির মাটি, ছাত্রলীগের ঘাঁটি’ ও ‘জয়বাংলা’ স্লোগান দিয়ে শিক্ষকদের ওপর হামলাও চালায়। ছিনিয়ে নেয় শিক্ষকদের ব্যানার। দিনভর ক্যাম্পাসে বৃষ্টিতে ভিজে অবস্থান করে এ ঘটনার প্রতিবাদ করেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

নিউজবাংলাদেশ.কম/এএইচকে/এজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা