artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১, ২০১৫ ৬:১৬

ভারি বর্ষণে রাজধানী অচল, অবর্ণনীয় দুর্ভোগ

media

ঢাকা: মঙ্গলবার সাড়ে ১১টা থেকে মাত্র একঘণ্টার ভারি বৃষ্টিপাতে রাজধানী ঢাকার প্রায় অর্ধেকাংশ অচল হয়ে পড়েছে। ভারি বর্ষণে রাজধানীর কিছু এলাকা তলিয়ে গেলে সেসব এলাকা যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। পাশাপাশি যেসব এলাকায় জলাবদ্ধ হয়নি, সেসব এলাকায় সড়কের এক পাশে মারাত্মক যানজট সৃষ্টি হয় এবং মানুষ অবর্ণনীয় ভোগান্তির শিকার হয়।

এদিন রাজধানীর মতিঝিল, নয়া পল্টন, আরামবাগ, ফকিরাপুল, শান্তিনগর, মৌচাক, মালিবাগ
এলাকা ঘুরে দেখা যায়, সাড়ে ১১ টা থেকে রাজধানীর এ সমস্ত এলাকায় ভারি বর্ষণে সড়ক তলিয়ে যায়। যে কারণে এ সমস্ত এলাকায় গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। কোথাও কোথাও যানবাহন পানিতে আটকা পড়ে নষ্ট হয়ে যায়।

প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, রাজধানীর এক অংশে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় অপর অংশে অর্থাৎ শাহবাগ, সায়েন্সল্যাব, জিগাতলা, মিরপুর রোড, আগারগাঁওসহ অনেক এলাকায় সড়কের একপাশে সকাল ১১টা থেকেই যানজট সৃষ্টি হয়, যে জট বিকেল পাঁচটা পর্যন্ত ক্লিয়ার করা সম্ভব হয়নি। সড়কের একপাশে যখন এই দশা, তখন ওই সমস্ত এলাকায় সড়কের অপর পাশে কোনো যানবাহন না থাকায় পথচারীকে সীমাহীন ভোগান্তিতে পড়তে হয়।

আগারগাঁও এলাকায় এক পথচারী জানান, একদিকে যানজটে জনজীবন থেমে গেছে, অন্যদিকে  সড়কের যে পাশ খালি, সে পাশে কোনো গাড়ি-ঘোড়া পাওয়া যাচ্ছে না। এ কী অবস্থা! একঘণ্টার বর্ষণেই যদি এই অবস্থা হয়, তবে দিনভর ভারি বর্ষণ হলে রাজধানী তলিয়ে যেতে তো সময় লাগার কথা নয়।

অপর এক জন পথচারী বলেন, আমাদের রাজধানীর ড্রেনেজ ব্যবস্থা এত খারাপ যে, মুহুর্তের বৃষ্টিপাতে পথঘাট তলিয়ে যায়।

একটি পোর্টালের সিনিয়র সাংবাদিক মাহবুব আলম বলেন, চারঘণ্টা ধরে ধানমণ্ডিতে দাঁড়িয়ে আছি। গুলশান যাবো। কিন্তু কোনো গাড়ি পাচ্ছি না। কীভাবে কর্মস্থলে যাবো। এভাবে তো আর চলে না!

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা