artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১, ২০১৫ ৪:৩৭

ভারতের ২২ বছরের অপেক্ষার অবসান

media

ঢাকা: পেসার ইশান্ত শর্মার হাত ধরে শ্রীলঙ্কার মাটিতে জয়খরা ঘোচাল ভারত। ২২ বছর পর ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্রটিতে আবারও সিরিজ জিতল টিম ইন্ডিয়া।

মঙ্গলবার সিরিজের তৃতীয় টেস্টের পঞ্চম ও শেষ দিনে কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাবে (এসএসসি) সফরকারী দলের স্পিনার অমিত মিশ্র লঙ্কার এগার নম্বর ব্যাটসম্যান নুয়ান প্রদীপকে আউট করলে ১১৭ রানের দাপুটে জয় পায় ভারত। আর তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয়।

তাছাড়া চার বছর বাদে ভারতের বাইরে টেস্ট সিরিজ জেতার কীর্তিও দেখাল রবিচন্দন অশ্বিন-চেতেশ্বর পূজারারা। এটাই অধিনায়ক হিসেবে বিরাট কোহলির প্রথম টেস্ট সিরিজ জয়। যাতে করে মোহাম্মদ আজহারউদ্দিনের পর ভারতের দ্বিতীয় অধিনায়ক হিসেবে শ্রীলঙ্কার মাটিতে দীর্ঘ ফরম্যাটের ক্রিকেটে সাফল্য পেল সফরকারীরা।

সিরিজ নির্ধারণী এ টেস্টে প্রথম ইনিংসে ৩১২ রান সংগ্রহ করেছিল ভারত। ক্যারিং থ্রু দ্য ইনিংস ব্যাট করে তাতে নেতৃত্ব দিয়েছিলেন দলটির ওপেনার চেতেশ্বর পূজারা। এরপর ব্যাটিংয়ে নেমে স্বাগতিকরা তাদের প্রথম ইনিংসে ২০১ রানেই গুটিয়ে যায়। ফলে ভারত তাদের প্রথম ইনিংসেই ১১১ রানের লিড পায়। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ২৭৪ রান সংগ্রহ করে ভারত। ফলে শ্রীলঙ্কার লক্ষ্য দাঁড়ায় ৩৮৬ রান। সেই লক্ষ্য তাড়ায় ১১৭ রান দূরে থাকতে ২৬৮ রানে অলআউট হয় অ্যাঞ্জেলো ম্যাথুস বাহিনী।

লঙ্কার দ্বিতীয় ইনিংসে ম্যাথুস দারুণ একটি শতক উপহার দেন। কিন্তু স্বাগতিক দলের অধিনায়কের লড়াকু ১১০ রান এবং কুশল পেরেরার ৭০ রানে ভর করে পরাজয় এড়াতে পারেনি তাদের দল। ইশান্ত শর্মার বোলিং তোপের সাথে রবিচন্দন অশ্বিনের ঘূর্ণিতে দিশেহারা হয় উপুল থারাঙ্গা ও দিমুথ করুনারত্মেরা। ফলে সিরিজে লিড নেওয়ার পরও টানা দুই পরাজয়ে ট্রফি খোয়াতে হল স্বাগতিকদের। কুমার সাঙ্গাকারার বিদায়ী সিরিজের ট্রফিটা ভারত নিয়ে গেল তাদের দেশে।

নিউজবাংলাদেশ.কম/এফকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা