artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১, ২০১৫ ৩:১০

‘শিবির-জঙ্গি সম্পৃক্ততা’য় ৪ বুয়েট শিক্ষার্থী বহিষ্কৃত

media

ঢাকা: ইসলামী ছাত্রশিবির ও জঙ্গিবাদের সাথে সম্পৃক্ততার অভিযোগে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) চার শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এর আগে একই অভিযোগে নয় শিক্ষার্থীকে আটক করে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে হস্তান্তর করে ছাত্রলীগের কর্মীরা।  তারা সবাই বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম হলের আবাসিক শিক্ষার্থী। 

আটককৃতদের মধ্যে চারজনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে এবং একজন শিক্ষার্থীকে সতর্ক করা হয়েছে। বাকি চারজনকে সতর্ক করার পাশাপাশি তাদের কাছ থেকে লিখিত অঙ্গীকারনামা নেওয়া হয়েছে।

বহিষ্কৃত চার শিক্ষার্থীর মধ্যে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী আতিকুর রহমান রিয়াদকে এক মেয়াদের জন্য বিশ্ববিদ্যালয় থেকে এবং আবাসিক হল থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে। 

এ ছাড়া আবাসিক হল থেকে আজীবন বহিষ্কার ও সতর্ক করা হয় ইকবাল মাহমুদ, তারেক রেজা ও মোফ্ফাকির ইসলাম রাফি নামের তিন শিক্ষার্থীকে। আরেক শিক্ষার্থী লুৎফুর রহমানকে মৌখিকভাবে সতর্ক করা হয়।

বুয়েট ছাত্র কল্যাণ পরিদপ্তরের পরিচালক অধ্যাপক দেলোয়ার হোসেন বলেন, দুপুর ২টার দিকে একাডেমিক কাউন্সিলের মিটিং শুরু হয় এবং মিটিং শেষে অভিযুক্তদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়।

কাজী নজরুল ইসলাম হল শাখা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আনোয়ার হাবিব অনিক জানান, ইসলামী ছাত্রশিবির এবং জঙ্গিগোষ্ঠীর সঙ্গে সম্পৃক্ততার সন্দেহে গত রোববার দিবাগত রাত দেড়টার দিকে বুয়েটের কাজী নজরুল ইসলাম হলের বর্ধিত ভবনের ৭ নম্বর কক্ষ থেকে তারেক নামের এক শিক্ষার্থীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়।

অনিক আরও জানান, আটক তারেককে জিজ্ঞাসাবাদের পর তার দেওয়া তথ্যের ভিত্তিতে ওই রাতেই আরো সাতজনকে হলের বিভিন্ন কক্ষ থেকে আটক করা হয়। তারা জানায়, ইকবাল ইবুর নেতৃত্বে বুয়েট ক্যাম্পাস ও হলের বিভিন্ন জায়গায় শিবিরকর্মীরা বিভিন্ন সময়ে মিটিং করেছে। 

অনিক বলেন, সোমবার ইকবালকে ক্যাম্পাস থেকে আটক করা হয়। হল প্রভোস্টের উপস্থিতিতে সোমবার দুপুর ১২টার দিকে আটক শিক্ষার্থীদের বুয়েট প্রশাসনের কাছে হস্তান্তর করা হয়। আটক শিক্ষার্থীদের ল্যাপটপে আত্মঘাতী বোমা হামলা চালানোর বিভিন্ন পদ্ধতির ভিডিও, প্রধানমন্ত্রীকে ব্যঙ্গ করে তৈরি করা বিভিন্ন ভিডিও এবং গোলাম আযম ও সাঈদীকে সমর্থন করে তৈরি করা ভিডিও পাওয়া গেছে।

নিউজবাংলাদেশ.কম/টিএ/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা