artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১, ২০১৫ ১২:০০

‘রং হেডেড’ জাফরুল্লাহকে সতর্ক করলেন ট্রাইব্যুনাল

media

ঢাকা: জাফরুল্লাহ চৌধুরীকে ‘রং হেডেড’ উল্লেখ করে আদালত প্রসঙ্গে মন্তব্য করার ক্ষেত্রে কঠোরভাবে সতর্ক করে দিয়েছেন ট্রাইব্যুনাল।

তার নিঃশর্ত ক্ষমার আবেদন মঞ্জুর করে রায়ে বিচারক বলেন, ‘রং হেডেড’ ব্যক্তি ছাড়া এ ধরনের মন্তব্য কেউ করতে পারে না।

এর মধ্য দিয়ে আদালত অবমাননার অভিযোগ থেকে জাফরুল্লাহকে অব্যাহতি দিলেন ট্রাইব্যুনাল।

বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্যাইব্যুনাল মঙ্গলবার সকালে এ আদেশ দেন।

আদেশের পর্যবেক্ষণে তাকে ‘এক্সট্রিমলি রং হেডেড পারসন’ বলেও উল্লেখ করেছেন ট্রাইব্যুনাল।

ভবিষ্যতে মত প্রকাশের স্বাধীনতার নামে এ ধরনের মন্তব্য করার ক্ষেত্রে জাফরুল্লাহকে আরও বেশি সতর্ক হতে বলেন আদালত।

তিন বিচারককে ‘মানসিকভাবে অসুস্থ’ বলাসহ ঔদ্ধত্যপূর্ণ নানা কটূক্তি করায় তার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ করা হয়েছিল।

আদালতে জাফরুল্লাহর পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদার।

অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ব্যারিস্টার তুরিন আফরোজ।

ট্রাইব্যুনাল থেকে বের হয়ে বাসেত মজুমদার সাংবাদিকদের বলেন, ভবিষ্যতে আদালত ও বিচারকদের নিয়ে মন্তব্য করার ক্ষেত্রে জাফরুল্লাহকে কঠোরভাবে সর্তক করে দেওয়া হয়েছে।

তিনি বলেন, আদালত বলেছেন তার মতো শিক্ষিত ও সচেতন ব্যক্তি এ ধরনের মন্তব্য করতে পারে না। শুধুমাত্র অবিবেচকরাই বিচার বিভাগ নিয়ে কটূক্তি করতে পারে।

বাসেত মজুমদার বলেন, আদালত পর্যবেক্ষণে বলেছেন, প্রত্যেকের কথা বলার স্বাধীনতা থাকলেও তারও একটা সীমা আছে। কথা বলার ক্ষেত্রে সেই সীমা অতিক্রম করা যাবে না।

এর আগে গত ৩০ আগস্ট জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে আদেশের জন্য আজকের দিন ধার্য করেছিলেন ট্রাইব্যুনাল।

গত ৯ আগস্ট বিচারকদের নিয়ে করা মন্তব্যের জন্য আদালতের কাছে নিঃশর্ত ক্ষমা চান জাফরুল্লাহ চৌধুরী।

গত ১২ জুলাই বিচারকদের নিয়ে কটূক্তি জাফরুল্লাহ চৌধুরীর কারণ দর্শাও নোটিশ জারি করেন ট্রাইব্যুনাল। একইসঙ্গে ট্রাইব্যুনালে স্বশরীরে হাজির হয়ে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না তার ব্যাখ্যা দিতে বলা হয়।

ট্রাইব্যুনাল-২ এর তিন বিচারককে ‘মানসিকভাবে অসুস্থ’ বলায় গত ৬ জুলাই গণজাগরণ মঞ্চের একাংশ ও তিন মুক্তিযোদ্ধা জাফরুল্লাহর বিরুদ্ধে আদালত অবমাননা আনার আবেদন করেন।

গণজাগরণ মঞ্চের একাংশের আহবায়ক কামাল পাশা চৌধুরী, স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের শিল্পী মনোরঞ্জন ঘোষাল, মুক্তিযোদ্ধা আলী আসগর, মুক্তিযোদ্ধা শেখ নজরুল ইসলাম এবং গণজাগরণ মঞ্চের কর্মী এফ এম শাহীন ট্রাইব্যুনালে এ আবেদন করেন।

গত ১০ জুন আদালত অবমাননার দায়ে ডা. জাফরুল্লাহ চৌধুরীকে এক ঘণ্টা এজলাসকক্ষে আসামির কাঠগড়ায় দাঁড়িয়ে থাকার দণ্ড এবং পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে একমাসের কারাদণ্ডের সাজা দেন ট্রাইব্যুনাল-২।

পরে ট্রাইব্যুনাল থেকে বাইরে বের হয়ে ডা. জাফরুল্লাহ তার বিরুদ্ধে আদালত অবমাননার রায়কে তিনজন বিচারকের মানসিক অসুস্থতার প্রমাণ বলে কটূক্তি করেন।

নিউজবাংলাদেশ.কম/আইএ/এফই/এজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা