artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১, ২০১৫ ১১:৫০

‘পুরোপুরি ধ্বংস হয়েছে’ পালমিরার বেল মন্দির

media

সিরিয়ার প্রাচীন নগরী পালমিরার গুরুত্বপূর্ণ স্থাপনা বেল মন্দির পুরোপুরি ধ্বংস হয়ে গেছে বলে জানিয়েছে জাতিসংঘ। একটি স্যাটলাইট ছবিতে তা নিশ্চিত হয়েছে।

এর আগে সিরিয়ার পুরাতত্ত্ব বিভাগের প্রধান জানিয়েছিলেন, দুই হাজার বছরের পুরনো ওই নিদর্শনের মূল কাঠামো অক্ষত রয়েছে।

কিন্তু জাতিসংঘের অপারেশনাল স্যাটেলাইট অ্যাপ্লিকেশনস প্রোগ্রামস (ইউএনওএসএটি) বলেছে, স্যাটেলাইট চিত্রে দেখা যাচ্ছে, মন্দিরের কিছুই আর অবশিষ্ট নেই।
ইসলামিক স্টেট

ইউএনওএসএটির ব্যবস্থাপক এইনার বোর্গো মঙ্গলবার বলেছেন, “দুর্ভাগ্যবশত আমরা যে ছবিগুলো পেয়েছি, তাতে দেখা যায়, মন্দিরের মূল ভবনটি ধ্বংস হয়ে গেছে।”

সোমবার সিরিয়ার পুরাতত্ত্ব ও জাদুঘর বিভাগের প্রধান মামোন আবদুলকরিম বলেছিলেন, বেল মন্দির একটি বড় ধ্বংসযজ্ঞের শিকার হয়েছে।

কিন্তু তার বিশ্বাস ছিল, এ নিদর্শনের বেশিরভাগ অংশ এখনো অক্ষত রয়েছে।

গত সপ্তাহে পালমিরার আরেক স্থাপনা বালশামিন মন্দির গুঁড়িয়ে দেওয়া হয়। ইউএনওএসএটি সোমবার স্যাটেলাইট ছবি প্রকাশ করে, যাতে বালশামিন মন্দিরের ধ্বংসের ব্যাপকতা দেখা যায়।

গত মে মাসে ইসলামিক স্টেট পালমিরা দখলে নেয়। এর পর মন্দিরগুলোতে ধ্বংসযজ্ঞ চালায় বলে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হয়।

নিউজবাংলাদেশ.কম/এফএ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা