artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১, ২০১৫ ১১:০৯

সংসদ অধিবেশন বসছে বিকেলে

media

ঢাকা: দশম জাতীয় সংসদের সপ্তম অধিবেশন শুরু হচ্ছে মঙ্গলবার। বিকেল ৫টায় জাতীয় সংসদ ভবনের সংসদ কক্ষে এ অধিবেশন শুরু হবে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেছেন। এটি চলতি বছরের তৃতীয় অধিবেশন।

অধিবেশনের প্রথম দিন বিকেল ৪টায় সংসদ ভবনে কার্যউপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। ওই বৈঠকেই অধিবেশন কতদিন চলবে তা নির্ধারণ করা হবে। তবে এ অধিবেশন অত্যন্ত সংক্ষিপ্ত হবে বলে জানা গেছে।

সাংবিধানিক বাধ্যবাধকতার জন্যই এ অধিবেশন। সংবিধান অনুযায়ী একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন ডাকতে হবে।

জানা যায়, আইন রক্ষার এ অধিবেশনে বেশ কিছু গুরুত্বপূর্ণ বিলের উপর কাজ হবে। ইতোমধ্যে সংসদ সচিবালয়ের আইন শাখায় ১২টি বিল নথিভুক্ত করা হয়েছে। এর মধ্যে ছয়টি উত্থাপনের অপেক্ষায় ও ছয়টি কমিটিতে বিবেচনাধীন রয়েছে।

এগুলো হলো ফাইন্যান্সিয়াল রিপোর্টিং বিল-২০১৫, সরকারি-বেসরকারি অংশীদারিত্ব বিল-২০১৫, সুপ্রিম কোর্ট জাজেস (লিভ, প্রিভেনশন অ্যান্ড প্রিভিলেজ) (অ্যামেন্ডমেন্ট) বিল-২০১৫, ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন বিল-২০১৫, ফরেন এক্সেচেঞ্জ রেগুলেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০১৫, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক (সংশোধন) বিল-২০১৫।

নতুন উত্থাপনের জন্য রয়েছে বাংলাদেশ চা শ্রমিক কল্যাণ তহবিল বিল-২০১৫, উন্নয়ন সারচার্জ ও লেভি (আরোপ ও আদায়) বিল-২০১৫, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল (সংশোধন) বিল-২০১৫, ট্রেডমার্ক (সংশোধন) বিল-২০১৫, বৈদেশিক অনুদান (স্বেচ্ছাসেবী কার্যক্রম) রেগুলেশন বিল-২০১৫ ও পোর্টস (সংশোধন) বিল-২০১৫।

এর আগে দশম সংসদের ষষ্ঠ ও সরকারের দ্বিতীয় বছরের দ্বিতীয় বাজেট অধিবেশন শেষ হয় ৮ জুলাই। এটি গত ১ জুন শুরু হয়েছিল। দশম সংসদের পথচলা শুরু হয় গত ২৯ জানুয়ারি। এ সংসদেই প্রথমবারের মতো বিরোধী দলের আসনে বসে জাতীয় পার্টি।

নিউজবাংলাদেশ.কম/এমএ/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা