artk
শনিবার, আগষ্ট ১৫, ২০১৫ ৬:৩৩

খালেদা লন্ডন থেকে ফিরলে দল পুনর্গঠন

media

ঢাকা: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া লন্ডন থেকে ফিরলেই মূল দলে পরিবর্তন ও অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর নতুন কমিটি ঘোষণা করা হবে। দলের একাধিক নির্ভরযোগ্য সূত্রে এমনটাই জানা গেছে।

গত বছর ও এ বছরের ৫ জানুয়ারির পর লাগাতার আন্দোলন ব্যর্থ হওয়ায় বিপাকে পড়ে বিএনপি। এর জন্য সাংগঠনিক দুর্বলতাকে দায়ী করে মূল দল ও অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো পুনর্গঠন করে ফের আন্দোলনে যাওয়ার ঘোষণা দেন বিএনপির হাই কমান্ড। বিশেষ করে ‘রোজার ঈদের পর দল পুনর্গঠন করা হবে’ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এমন ঘোষণা দেন। ঈদের পর প্রায় এক মাস পার হলেও পুনর্গঠন অগ্রগতির বিষয়ে জানেন না কেউ। এ নিয়ে দলের নেতাকর্মীদের মধ্যে হতাশা বিরাজ করছে।

দলের সিনিয়র নেতারা বলছেন, দলের পুনর্গঠন প্রক্রিয়া শুরু হয়েছে, অক্টোবরের মধ্যে বিএনপির পুনর্গঠন সম্পন্ন করার টর্গেট নেওয়া হয়েছে। অনেক নেতাকর্মী কারাগরে থাকায় পুনর্গঠন প্রক্রিয়া বাধাগ্রস্ত হচ্ছে। তারা মুক্তি পেলে পুনর্গঠন দৃশ্যমান হবে।

তবে দলের নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, মূল দল ও অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো পুনর্গঠনের কাজ অনেকটাই এগিয়েছে। ইতোমধ্যে বেশ কয়েকটি খসড়া কমিটি তৈরি করা হয়েছে। সে সব নিয়ে আলোচনা হয়েছে বিস্তর। তবে কোনোটাই চূড়ান্ত হয়নি। মির্জা ফখরুল ও বেশ কয়েকজন সিনিয়র নেতার মতামত নিতে না পারা এবং বিশেষ করে তারেক রহমানের মতামত নিতে না পারায় কমিটি গঠন প্রক্রিয়া থমকে আছে।

সূত্র জানায়, তারেক রহমান বিএনপির ভবিষ্যৎ কর্ণধার। নেতাকর্মীদের পদ-পদবী প্রদানের ক্ষেত্রে তার মতামত খুবই গুরুত্বপূর্ণ। মা খালেদা জিয়াও তার মতামতের গুরুত্ব দেন। এছাড়া তারেক রহমান নিজের মতো করে ত্যাগী পরিক্ষিত নেতাকর্মীদের একটি তালিকা করেছেন, যাদের নেতৃত্বে আসার সম্ভবনা রয়েছে। খালেদা জিয়া লন্ডনে গেলে তারেক রহমানের মতামত নিয়ে কমিটি চূড়ান্ত করা হবে।

গুলশান কার্যালয় সূত্র জানায়, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার লন্ডনের ভিসা চূড়ান্ত হয়েছে। চোখের চিকিৎসা নিতে লন্ডনে যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। এটা তার একান্তই ব্যক্তিগত সফর।

খালেদা জিয়ার লন্ডন সফর নিয়ে দলটির নেতারা বলেছেন, তিনি চোখের চিকিৎসার জন্য লন্ডন যাচ্ছেন। অন্তত ৮/১০দিন তিনি সেখানে অবস্থান করবেন। চোখের চিকিৎসার জন্য গেলেও প্রবাসী বাংলাদেশি, ব্রিটিশ সরকার এবং সেখানকার রাজনৈতিক নেতাদের সঙ্গে খালেদা জিয়ার বৈঠকের কথা আছে।

তবে সূত্র জানিয়েছে, চোখের চিকিৎসার কথা বলা হলেও মুলত: ছেলে তারেক রহমান, তার স্ত্রী জোবাইদা রহমান এবং নাতনি জায়মা রহমানকে দেখতে লন্ডন যাচ্ছেন তিনি। এছাড়া খালেদা জিয়ার লন্ডন সফরের রাজনৈতিক গুরুত্ব রয়েছে। সরকারবিরোধী দুটি আন্দোলন ব্যর্থ হওয়ার পর দল ঢেলে সাজানোর পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। দলে বেশকিছু পরিবর্তনও আসবে। এ ব্যাপারে দলের দুই শীর্ষ নেতা মা ও ছেলের বিশদ আলাপ-আলোচনা করবেন। চিকিৎসা শেষে দেশে ফিরলে কমিটি ঘোষণা করা হবে।

দলের স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান বলেন, “দল পুনর্গঠন প্রক্রিয়া অনেক আগেই শুরু হয়েছে। যাচাই বাছাই চলছে। নতুন কমিটিতে যোগ্য ত্যাগী নেতাকর্মীদের গুরুত্ব দেওয়া হবে। খুব তাড়াতাড়ি পুনর্গঠন প্রক্রিয়া শেষ করা দরকার। সেই লক্ষ্যে কাজ চলছে। দল পুনর্গঠনের বিষয়ে তারেক রহমানের মতামতের গুরুত্ব রয়েছে।”

এ বিষয়ে জানতে চাইলে চেয়ারপারসনে উপদেষ্টা আহমেদ আজম খান বলেন, “দল পুনর্গঠনের কাজ চলছে। খুব তাড়াতাড়ি এ বিষয়ে জানতে পারবেন। কমিটিতে যোগ্য ত্যাগী ও পরিক্ষিতরা অগ্রাধিকার পাবেন।”

নিউজবাংলাদেশ.কম/আরআর/এএইচকে/এজে

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ