artk
শনিবার, আগষ্ট ১৫, ২০১৫ ৪:৫৯
স্ম র ণ

আজ ভাই গিরিশচন্দ্র সেনের মৃত্যুবার্ষিকী

media

১৫ আগস্ট ভাই গিরিশচন্দ্র সেনের মৃত্যুবার্ষিকী। মৃত্যুর পরও অমর হয়ে আছেন তিনি। তার জন্ম ১৮৩৫ সালে, নরসিংদী জেলার পাঁচদোনা গ্রামে।

আরবি ও ইসলাম ধর্ম সম্পর্কে জ্ঞানার্জন করতে তিনি আরবি-ফার্সি ভাষা রপ্ত করেন। এরপর তিনি সংস্কৃত ভাষায়ও আয়ত্ব করেন।   

ইসলাম ধর্মের মহাগ্রন্থ এবং মুসলিম মনীষীদের জীবনী লিখে তিনি অনন্য দৃষ্টান্ত রেখে গেছেন। তাই বাঙালি মুসলিম তথা মুসলিম বিশ্ব তার কাছে ঋণী।

গিরিশচন্দ্র নিরাকার একেশ্বরবাদী ব্রাহ্মমতে দীক্ষিত হন ১৮৭১ সালে। বিভিন্ন ভাষা ও ধর্ম সম্পর্কে জানতে আগ্রহী হন তখন থেকেই।

বাঙালি মুসলমানদের জন্য তার অমর কীর্তি পবিত্র কুরআন শরিফ বাংলায় অনুবাদ। ১৮৮১ থেকে ৮৬ পর্যন্ত তিনি অমর এ কাজে নিয়োজিত ছিলেন। মুসলমান পণ্ডিতদের কাছ থেকে তিনি জয়মাল্য পেয়েছেন। মওলানা মোহাম্মদ আকরম খাঁ তাকে প্রশংসা সংবলিত পত্র পাঠিয়েছিলেন।

তার ‘তাপসমালা’ বিখ্যাত সাধক শেখ ফরিদুদ্দিন আত্তারের ‘তাজকেরাতুল আউলিয়া’ অবলম্বনে রচিত হয়েছে। এখানে ৯৬ দরবেশের জীবনকাহিনি বর্ণনা করেছেন গিরিশচন্দ্র সেন। এছাড়া মিশকাত শরিফের অর্ধেক অনুবাদ করেন তিনি। তার আরো একটি বড় কীর্তি তত্ত্বরত্নমালা। এটি জালালুদ্দিন রুমির মসনবি শরিফের বাংলা অনুবাদ।

এছাড়া মহাপুরুষ মোহাম্মদ (সা.), ইসলামি দর্শন, ইমাম হাসান-হোসেনের জীবনী, চারটি সাধ্বী মুসলমান নারীর জীবনীসহ মোট ৪২টি গ্রন্থ রচনা ও অনুবাদ তার অমর কীর্তি। বাংলা ভাষায় তিনিই কুরআনের প্রথম সম্পূর্ণ অনুবাদক।

নিউজবাংলাদেশ.কম/এটিএস

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ