artk
শনিবার, আগষ্ট ১৫, ২০১৫ ২:১৮

হেরাথ ঘূর্ণিতে ভারতের অবিশ্বাস্য হার

media

ঢাকা: এ এক উল্টো পুরান। ভোজবাজির মতো বদলে গেল সব দৃশ্যপট। নিভু নিভু সলতের পিদিমটা যেন হুট করে মশালে পরিণত হল! ডুবু ডুবু নৌকাটা পরিণত হল বিশাল এক জাহাজে! হ্যাঁ, রূপকথার গল্পের মতোই গল টেস্টের ভাগ্য-রেখার পরিণতি। তাই সিরিজের প্রথম টেস্টের প্রথম তিন দিন ম্যাচের লাগাম নিজেদের হাতে ধরে রেখেও নাটকীয়ভাবে হেরে গেছে বিরাট কোহলির ভারত। দ্বিতীয় ইনিংসে অলআউট হয়েছে মাত্র ১১২ রানে।

ম্যাচ জিততে টেস্টের শেষ দুই দিনে মাত্র ১৫৩ রান দরকার ছিল ভারতের। হাতে উইকেট ছিল নয় নয়টি। কিন্তু মামুলি এই লক্ষ্যটা তাড়া করতে নেমেই লেজে-গোবরে অবস্থা ভারতের বিখ্যাত ব্যাটিং লাইন আপের। টেস্টের চতুর্থ দিন সকালে ধ্বংসযজ্ঞের শুরু নাইটওয়াচম্যান ব্যাটসম্যান ইশান্ত শর্মার (১০) আউটের মধ্য দিয়ে।  এরপরই শুরু হয় ‘বুড়ো হাড়’ রঙ্গনা হেরাথের স্পিন ভেলকি। একে একে রোহিত শর্মা (৪), ঋদ্ধিমান সাহা (২), হারভজন সিং (১), রবিচন্দন অশ্বিন (৩) ও আজিঙ্কা রাহানেকে (৩৬) ফেরান তিনি। হেরাথের আরেকটি পাঁচ উইকেট প্রাপ্তির সাথে থারিন্ডু কুশলের সহযোগী ভূমিকায় উইকেটে দাঁড়াতে পারেননি শিখর ধাওয়ান (২৮) ও বিরাট কোহলি (৩)। ফলে ভারত দ্বিতীয় ইনিংসে মাত্র ১১২ রানেই গুটিয়ে যায়। ৪৯.৫ ওভারে। আর হার মানে ৬৩ রানের ব্যবধানে।

এর আগে শ্রীলঙ্কার ঘুরে দাঁড়ানোর মূল ভিতটা গড়ে দেন দিনেশ চান্ডিমাল। ১৯২ রানের বোঝা নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছিল স্বাগতিকরা। কিন্তু শুরুটা দুঃস্বপ্নের চেয়েও ভয়ংকর হয়েছিল তাদের। স্কোরবোর্ডে মাত্র ১ রান তুলতেই দুই উইকেট হারিয়েছিল লঙ্কানরা। ২০ রান না তুলতেই খুইয়ে ফেলেছিল সেরা তিন ব্যাটসম্যনাকে। এরপর প্রাথমিকভাবে বিপর্যয় সামলে দিয়েছিলেন কুমার সাঙ্গাকারা (৪০) ও অ্যাঞ্জেলো ম্যাথুস (৩৯)। এরপর দিনেশ চান্ডিমালের হার না মানা ১৬২ রানের মহাকাব্যিক ইনিংসের সঙ্গে লাহিরু থিরিমান্নের ৪৪ ও জিহান মুবারকের ৪৯ রানে প্রতিপক্ষকে ১৭৫ রানের চ্যালেঞ্জ ছুঁড়ে দেয় ম্যাথুস বাহিনী।

সেটা তাড়া করতে নেমে লঙ্কান দুই স্পিনার হেরাথ ও কুশলের ঘূর্ণির সামনে পড়ে ভারতীয়রা। ফলে প্রথম ইনিংসে ১৯২ রানের লিড নিয়েও হার মানে ৬৩ রানের ব্যবধানে। প্রথম ইনিংসে উইকেটশূন্য থাকা হেরাথ ২১ ওভার বল করে ৪৮ রানের বিনিময়ে সাতটি উইকেট দখল করেন। ৪৭ রানের বিনিময়ে তিনটি উইকেট দখল করেন কুশল। প্রসঙ্গত, ভারত তাদের প্রথম ইনিংসে ৩৭৫ রান সংগ্রহ করেছিল। আর লঙ্কার দুই ইনিংসের সংগ্রহ ১৮৩ ও ৩৬৭।

নিউজবাংলাদেশ.কম/এফকে

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ