artk
শনিবার, আগষ্ট ১৫, ২০১৫ ২:১৮

হেরাথ ঘূর্ণিতে ভারতের অবিশ্বাস্য হার

media

ঢাকা: এ এক উল্টো পুরান। ভোজবাজির মতো বদলে গেল সব দৃশ্যপট। নিভু নিভু সলতের পিদিমটা যেন হুট করে মশালে পরিণত হল! ডুবু ডুবু নৌকাটা পরিণত হল বিশাল এক জাহাজে! হ্যাঁ, রূপকথার গল্পের মতোই গল টেস্টের ভাগ্য-রেখার পরিণতি। তাই সিরিজের প্রথম টেস্টের প্রথম তিন দিন ম্যাচের লাগাম নিজেদের হাতে ধরে রেখেও নাটকীয়ভাবে হেরে গেছে বিরাট কোহলির ভারত। দ্বিতীয় ইনিংসে অলআউট হয়েছে মাত্র ১১২ রানে।

ম্যাচ জিততে টেস্টের শেষ দুই দিনে মাত্র ১৫৩ রান দরকার ছিল ভারতের। হাতে উইকেট ছিল নয় নয়টি। কিন্তু মামুলি এই লক্ষ্যটা তাড়া করতে নেমেই লেজে-গোবরে অবস্থা ভারতের বিখ্যাত ব্যাটিং লাইন আপের। টেস্টের চতুর্থ দিন সকালে ধ্বংসযজ্ঞের শুরু নাইটওয়াচম্যান ব্যাটসম্যান ইশান্ত শর্মার (১০) আউটের মধ্য দিয়ে।  এরপরই শুরু হয় ‘বুড়ো হাড়’ রঙ্গনা হেরাথের স্পিন ভেলকি। একে একে রোহিত শর্মা (৪), ঋদ্ধিমান সাহা (২), হারভজন সিং (১), রবিচন্দন অশ্বিন (৩) ও আজিঙ্কা রাহানেকে (৩৬) ফেরান তিনি। হেরাথের আরেকটি পাঁচ উইকেট প্রাপ্তির সাথে থারিন্ডু কুশলের সহযোগী ভূমিকায় উইকেটে দাঁড়াতে পারেননি শিখর ধাওয়ান (২৮) ও বিরাট কোহলি (৩)। ফলে ভারত দ্বিতীয় ইনিংসে মাত্র ১১২ রানেই গুটিয়ে যায়। ৪৯.৫ ওভারে। আর হার মানে ৬৩ রানের ব্যবধানে।

এর আগে শ্রীলঙ্কার ঘুরে দাঁড়ানোর মূল ভিতটা গড়ে দেন দিনেশ চান্ডিমাল। ১৯২ রানের বোঝা নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেছিল স্বাগতিকরা। কিন্তু শুরুটা দুঃস্বপ্নের চেয়েও ভয়ংকর হয়েছিল তাদের। স্কোরবোর্ডে মাত্র ১ রান তুলতেই দুই উইকেট হারিয়েছিল লঙ্কানরা। ২০ রান না তুলতেই খুইয়ে ফেলেছিল সেরা তিন ব্যাটসম্যনাকে। এরপর প্রাথমিকভাবে বিপর্যয় সামলে দিয়েছিলেন কুমার সাঙ্গাকারা (৪০) ও অ্যাঞ্জেলো ম্যাথুস (৩৯)। এরপর দিনেশ চান্ডিমালের হার না মানা ১৬২ রানের মহাকাব্যিক ইনিংসের সঙ্গে লাহিরু থিরিমান্নের ৪৪ ও জিহান মুবারকের ৪৯ রানে প্রতিপক্ষকে ১৭৫ রানের চ্যালেঞ্জ ছুঁড়ে দেয় ম্যাথুস বাহিনী।

সেটা তাড়া করতে নেমে লঙ্কান দুই স্পিনার হেরাথ ও কুশলের ঘূর্ণির সামনে পড়ে ভারতীয়রা। ফলে প্রথম ইনিংসে ১৯২ রানের লিড নিয়েও হার মানে ৬৩ রানের ব্যবধানে। প্রথম ইনিংসে উইকেটশূন্য থাকা হেরাথ ২১ ওভার বল করে ৪৮ রানের বিনিময়ে সাতটি উইকেট দখল করেন। ৪৭ রানের বিনিময়ে তিনটি উইকেট দখল করেন কুশল। প্রসঙ্গত, ভারত তাদের প্রথম ইনিংসে ৩৭৫ রান সংগ্রহ করেছিল। আর লঙ্কার দুই ইনিংসের সংগ্রহ ১৮৩ ও ৩৬৭।

নিউজবাংলাদেশ.কম/এফকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা