artk

স্টাফ রিপোর্টার

রোববার, মার্চ ১, ২০২০ ৯:৪৭

চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট

media

এক রিটের চূড়ান্ত শুনানি নিয়ে রোববার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুল নিষ্পত্তি করে পর্যবেক্ষণসহ ওই নির্দেশ দেন।

চিপসের প্যাকেটে খেলনা ব্যবহার করা যাবে না। প্যাকেটের ভেতর খেলনা দিয়ে চিপস বাজারজাত না করা নিশ্চিতে নিয়মিত বাজার তদারকি করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে খেলনা প্যাকেটের ভেতরে দিয়ে শিশুখাদ্য বাজারজাত করা হলে, জড়িত ব্যক্তির বিরুদ্ধে আইন অনুসারে পদক্ষেপ নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

এক রিটের চূড়ান্ত শুনানি নিয়ে রোববার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুল নিষ্পত্তি করে পর্যবেক্ষণসহ ওই নির্দেশ দেন।

চিপস প্যাকেটের ভেতরে শিশু খেলনা না দিতে নির্দেশনা চেয়ে গত বছরের ৪ নভেম্বর সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান ওই রিটটি করেন। প্রাথমিক শুনানি নিয়ে একই বছরের ২৪ নভেম্বর হাইকোর্ট রুল দিয়ে

প্যাকেটের ভেতর খেলনা দিয়ে চিপসের বাজারজাতকরণ বিষয়ে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনকে (বিএসটিআই) প্রতিবেদন দিতে নির্দেশ দেন। এর ধারাবাহিকতায় বিএসটিআই প্রতিবেদন দেয়, যেখানে বলা হয়, সব প্রতিষ্ঠানের উৎপাদিত চিপস পণ্যের প্যাকেটে বা মোড়কের ভেতর কোনো খেলনা ব্যবহার করা হচ্ছে না। বিএসটিআইয়ের সার্ভিল্যান্স টিমের মাধ্যমে বাজার তদারকি কার্যক্রম অব্যাহত রয়েছে। এ ছাড়া জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের পক্ষ থেকে পদক্ষেপ জানিয়ে প্রতিবেদন তুলে ধরা হয়।

আদালতে রিটের পক্ষে আবেদনকারী মনিরুজ্জামান নিজে শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার ও সহকারী অ্যাটর্নি জেনারেল তৌফিক সাজাওয়ার।

পরে তৌফিক সাজাওয়ার বলেন, চিপসের প্যাকেটে খেলনা ব্যবহার করা যাবে না বলে সিদ্ধান্ত দিয়েছেন হাইকোর্ট। এ জন্য শিশুখাদ্যের ওপর নিয়মিত বাজার তদারকি করতে বিএসটিআই এবং ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরকে নির্দেশ দেওয়া হয়েছে। প্যাকেটের ভেতরে খেলনা দিয়ে শিশুখাদ্য বাজারজাত করা হলে জড়িত ব্যক্তির বিরুদ্ধে আইন অনুসারে পদক্ষেপ নিতে বলা হয়েছে।

রিট আবেদনকারীর যুক্তি ছিল, চিপসের প্যাকেটের ভেতরে খেলনা দিয়ে বাজারজাতকরণের ফলে শিশুদের চিপস খাওয়ার সময় অবচেতনভাবে খেলনা পেটে ঢুকে যেতে পারে। প্রতিবেশী দেশে এমন ঘটনায় দুটি শিশুর মৃত্যু হয়েছে বলে খবরে এসেছে। দেশের শিশুদের ক্ষেত্রেও এমন ঘটনা ঘটতে পারে সে শঙ্কা থেকে শিশুদের মৌলিক ও জীবন রক্ষার অধিকার নিশ্চিতের দিক বিবেচনায় রিটটি করা হয়।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা দিল্লির সাম্প্রদায়িক দাঙ্গায় স্পিকারের ভারত সফর স্থগিত