artk

টাঙ্গাইল সংবাদদাতা

রোববার, মার্চ ১, ২০২০ ৯:২০

টাঙ্গাইলে মৃত ব্যক্তিদের জীবিত দেখিয়ে তোলা হচ্ছে বয়স্ক ভাতা!

media

প্রতীকী ছবি

টাঙ্গাইলের ঘাটাইল সদর ইউনিয়ন পরিষদে (ইউপি) ২৮ জন মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে তাদের নামে তোলা হচ্ছে বয়স্ক ভাতা। একইসঙ্গে নির্দিষ্ট বয়সসীমার অনেক কম বয়সীদের দেওয়া হচ্ছে এই সুবিধা। শুধু তা-ই নয়, ভাতা সুবিধাটি পাচ্ছেন একই পরিবারের স্বামী-স্ত্রী দুজন একসঙ্গেও। যার সবগুলোই নীতিমালার বাইরে।

টাঙ্গাইলের ঘাটাইল সদর ইউনিয়ন পরিষদে (ইউপি) ২৮ জন মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে তাদের নামে তোলা হচ্ছে বয়স্ক ভাতা। একইসঙ্গে নির্দিষ্ট বয়সসীমার অনেক কম বয়সীদের দেওয়া হচ্ছে এই সুবিধা। শুধু তা-ই নয়, ভাতা সুবিধাটি পাচ্ছেন একই পরিবারের স্বামী-স্ত্রী দুজন একসঙ্গেও। যার সবগুলোই নীতিমালার বাইরে।

মৃত ব্যক্তিকে কাগজে-কলমে জীবিত দেখিয়ে, তুলনামূলক কম বয়সীদের অর্ন্তভুক্ত করে এবং একসঙ্গে এক পরিবারের স্বামী-স্ত্রীকে নিয়ে বয়স্ক ভাতার তালিকা প্রণয়ন করেছে ঘাটাইল ইউনিয়ন। এছাড়া ভাতা যারা গ্রহণ করছেন, তাদের কাছ থেকে ইউনিয়ন কর্তৃপক্ষ বিভিন্ন উপায়ে অর্থ হাতিয়ে নিচ্ছে বলে জানা গেছে।

জানা যায়, যাচাই-বাছাই ছাড়াই নিজের স্বার্থ উদ্ধারে ওই ইউনিয়নের চেয়ারম্যান হায়দর আলী এই তালিকা করেছেন। ইউনিয়ন কমিটির কাউকে বিষয়টি অবগতও করেননি তিনি। ফলে সরকারের ভাবমূর্তি নষ্ট হচ্ছে একইসঙ্গে বঞ্চিত হচ্ছেন ভাতা পাওয়ার প্রকৃত যোগ্যরা।

এছাড়া ২নং ঘাটাইল ইউনিয়নের ২০টি গ্রামে অনুসন্ধানে এমন তথ্যও মিলেছে ইউপি চেয়ারম্যান হায়দর আলীর বিরুদ্ধে।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা ঘাটাইলের বয়স্ক ভাতার যে তালিকা নিশ্চিত করেছেন, তাতে দেখা গেছে ইউনিয়নে ভাতাভোগীর সংখ্যা ৬৩৩ জন। এর মধ্যে ২১১ নম্বরে রয়েছে বিরাহিমপুর গ্রামের আজাহেরের নাম। যিনি মারা গেছেন নয় বছর আগে। 

একই গ্রামের নার্গিস বেওয়ার নাম রয়েছে তালিকার ১৯ নম্বরে। যিনি মারা গেছেন প্রায় দুই বছর আগে। যদিও তারা আমাদের মাঝে আর নেই, এরপরও তাদের নামে নিয়মিত উঠানো হচ্ছে ভাতার টাকা।

কে নিচ্ছেন এই টাকা! হিসেব মেলাতে পারছে না মৃতদের স্বজনরা। মৃত আজাহেরের ছেলে হাফেজ মনির হোসেন গণমাধ্যমকে জানান, বাবা মারা যাওয়ার পর ভাতার কার্ড কে নিয়ে গেছে, কোথায় আছে, আমরা কিছুই জানি না। তবে জানতে ইচ্ছে করছে বাবার নামে আসা এ টাকা ব্যাংক থেকে তোলে কে?

নার্গিস বেওয়ার বোন খোদেজা বেগম গণমাধ্যমকে জানান, আমার বোন মারা যাওয়ার পর ইউপি সদস্য খলিল মিয়া কার্ড নিয়ে গেছেন। এরপর আর কিছুই জানাননি।

একই গ্রামের ২১৯ নম্বর তালিকায় থাকা আমিনা মারা গেছেন পাঁচ বছর আগে। তার ছেলে জুলহাস জানিয়েছেন, মা যে বয়স্ক ভাতা পেতেন, তা-ই তো জানি না।

শুধু এরাই নন, তালিকায় নাম রয়েছে সখিনা, নবাব আলী, জয়গন বেওয়া, ছাহেরা, আজিরন, জোয়াহের, নবিরন, হামিদ, মান্নান, মাজেদা, উদয় ভানু ও জমিলা খাতুনসহ আরও অনেকের, যারা মারা গেছেন এরইমধ্যে।

এ বিষয়ে ঘাটাইল ইউনিয়নের চেয়ারম্যান হায়দর আলী গণমাধ্যমকে জানান, মৃত ব্যক্তিদের নামে বয়স্ক ভাতার টাকা উঠানো হয় আমি এমনই জানি।

অগ্রণী ব্যাংক ঘাটাইল শাখার ম্যানেজার মো. শামছুল হক গণমাধ্যমকে জানান, যারা সশরীরে ভাতা বই নিয়ে উপস্থিত হন, তাদের আমরা ভাতার টাকা দিই। এছাড়া কেউ জীবিত আছেন, কিন্তু অসুস্থ, সেক্ষেত্রে চেয়ারম্যান প্রত্যয়ন দিলে সে লোকের টাকাও দিই।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা আসাদুল ইসলাম গণমাধ্যমকে জানান, চেয়ারম্যান আমাদের মৃত ব্যক্তির তথ্য ও বই ফেরত না দিলে আমরা কোনো ব্যবস্থা গ্রহণ করতে পারি না। মৃত্যুসনদ দেন চেয়ারম্যান। আর ভাতা উত্তোলনের ক্ষেত্রে প্রাপ্তদের শনাক্ত করে সংশ্লিষ্ট ব্যাংক। এছাড়া প্রতিটি ইউনিয়নে সব ধরনের ভাতা কমিটির সভাপতি থাকেন ওই ইউনিয়নের চেয়ারম্যান।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অঞ্জন কুমার সরকার গণমাধ্যমকে জানান, যদি এমন কিছু হয়ে থাকে, তাহলে তদন্ত করে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা