artk

স্টাফ রিপোর্টার

শুক্রবার, ফেব্রুয়ারী ২৮, ২০২০ ৯:৩৭

পর্দা উঠলো 'ডাকসু বিজ্ঞান ও প্রযুক্তি অলিম্পিয়াড-২০২০' এর

media

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে পর্দা ওঠে এ অলিম্পিয়াডের। অলিম্পিয়াডে সাতটি পৃথক বিষয়ের ওপর জুনিয়র ও সিনিয়র দুই গ্রূপে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

মুজিববর্ষ সামনে রেখে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়ে গেল 'ডাকসু বিজ্ঞান ও প্রযুক্তি অলিম্পিয়াড-২০২০'।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিজ্ঞান ও প্রযুক্তির প্রতি আগ্রহী করে তুলতে এবং পারদর্শীদের পুরস্কৃত করতে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) এই অলিম্পিয়াডের আয়োজন করে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে পর্দা ওঠে এ অলিম্পিয়াডের। অলিম্পিয়াডে সাতটি পৃথক বিষয়ের ওপর জুনিয়র ও সিনিয়র দুই গ্রূপে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

অলিম্পিয়াডে অংশ নিতে অনলাইন এবং অফলাইনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের দেড় হাজারের বেশি শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেন। সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ অলিম্পিয়াডেরউদ্বোধন ঘোষণা করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী ড. মো. মুরাদ হাসান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফর্মেশন (সিআরআই) এর কো-অর্ডিনেটর তন্ময় আহমেদ।

উদ্বোধনী অনুষ্ঠানের পর দিনব্যাপী পর্যায়ক্রমে সাতটি বিষয়ের ওপর অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। উদ্বোধনী বক্তৃতায় উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ অলিম্পিয়াড আয়োজনের প্রয়োজনীয়তা এবং একাডেমিক পড়াশোনার পাশাপাশি বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক জ্ঞানের অপরিহার্যতা নিয়ে কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী ড. মুরাদ হাসান বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে বিজ্ঞান ও প্রযুক্তিমনস্ক তরুণ সমাজ গড়ে তুলতে হবে। ডাকসু আয়োজিত এই বিজ্ঞান ও প্রযুক্তি অলিম্পিয়াড শিক্ষার্থীদের বিজ্ঞান ও প্রযুক্তির প্রতি আগ্রহী করে তুলবে বলে আমার বিশ্বাস।

পাশাপাশি অলিম্পিয়াডে শিক্ষার্থীদের উপচে পড়া ভীড় দেখে আভিভূত হন তিনি। এই আয়োজনের জন্য ডাকসুকে এবং ডাকসুর বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক মো. আরিফ ইবনে আলীর ভূয়সী প্রশংসা করেন।

বিশেষ অতিথির বক্তব্যে সিআরআই এর কো-অর্ডিনেটর তন্ময় আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক জ্ঞান অনুশীলনের সংস্কৃতি তৈরি করতে হবে। এজন্য বিজ্ঞান ও প্রযুক্তি অলিম্পিয়াড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বাংলাদেশে তথ্য প্রযুক্তি বিষয়ক একটি ইকোসিস্টেম গড়ে তুলতে বিশ্ববিদ্যালয়গুলোকে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক অলিম্পিয়াডসহ অন্যান্য কর্মসূচি হাতে নিতে হবে।

পাশাপাশি তিনি ব্যাপক সংখ্যক শিক্ষার্থীর উপস্থিতিতে সুষ্ঠু ও সফলভাবে অলিম্পিয়াড আয়োজনের জন্য ডাকসুকে এবং ডাকসুর বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মো. আরিফ ইবনে আলীকে অভিনন্দন জানান।

অলিম্পিয়াডের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী উদ্যোক্তাদের নিয়ে একটি উদ্যোক্তা সম্মেলনেরও আয়োজন করা হয় যেখানে শিক্ষার্থীরা তাদের উদ্ভাবনী উদ্যোগগুলো সকলের সামনে তুলে ধরেন। অলিম্পিয়াডে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের আইডি কার্ড, কলম, ব্যাচসহ অন্যান্য স্যুভনিয়র সামগ্রী প্রধান করা হয়।

উল্লেখ্য, আগামী ১ মার্চ বিকেল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটরিয়ামে ডাকসু বিজ্ঞান ও প্রযুক্তি অলিম্পিয়াডের পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। সমাপনী অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদসহ অন্যান্য গণমান্য অতিথিরা উপস্থিত থাকবেন।

ডাকসু বিজ্ঞান ও প্রযুক্তি অলিম্পিয়াডের সমগ্র আয়োজন নিয়ে ডাকসুর বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক মো. আরিফ ইবনে আলী বলেন, ডাকসু সবসময়ই শিক্ষার্থীদের নিয়ে ভাবে এবং কাজ করে। ডাকসুর বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক হিসেবে আমি চাই এই বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী তাদের অ্যাকাডেমিক পড়াশোনার পাশাপাশি বিজ্ঞান ও প্রযুক্তি সংক্রান্ত জ্ঞান অন্বেষণ করবে।

তিনি বলেন, অ্যাকাডেমিক পড়াশোনার পাশাপাশি বিজ্ঞান ও প্রযুক্তিমনষ্ক হিসেবে নিজেদের তৈরি করতে পারলে কর্মক্ষেত্রে শিক্ষার্থীরা নিজেদের যোগ্য হিসেবে প্রমাণ করতে পারবে। এ লক্ষ্যেই আমরা এই অলিম্পিয়াডের আয়োজন করেছি।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা