artk

আন্তর্জাতিক ডেস্ক

শুক্রবার, ফেব্রুয়ারী ২৮, ২০২০ ৭:৪৯

দিল্লিতে আগুনে পুড়িয়ে দেয়া মসজিদে জুমা আদায়

media

দাঙ্গা শুরুর পর পাঁচ দিন চলে গেলেও কর্তৃপক্ষ এখনও বলতে পারছে না কীভাবে এটি শুরু হয়েছিল। এ ছিল কয়েক দশকের মধ্যে নয়াদিল্লিতে সবচেয়ে ভয়াবহ সাম্প্রদায়িক দাঙ্গা। হাসপাতালগুলো এখনও লাশ চিহ্নিত করে চলেছে এবং মৃতের সংখ্যা বাড়ছে।

ভারতের রাজধানী নয়াদিল্লিতে হিন্দু ও মুসলিমদের মাঝে ৭২ ঘণ্টার দাঙ্গার দুই দিন পর শুক্রবার আগুনে পুড়িয়ে দেয়া মসজিদে জুমার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। এ দাঙ্গায় কমপক্ষে ৪০ জন নিহত ও কয়েক শ মানুষ আহত হয়েছেন।

দাঙ্গা শুরুর পর পাঁচ দিন চলে গেলেও কর্তৃপক্ষ এখনও বলতে পারছে না কীভাবে এটি শুরু হয়েছিল। এ ছিল কয়েক দশকের মধ্যে নয়াদিল্লিতে সবচেয়ে ভয়াবহ সাম্প্রদায়িক দাঙ্গা। হাসপাতালগুলো এখনও লাশ চিহ্নিত করে চলেছে এবং মৃতের সংখ্যা বাড়ছে।

সংঘাত চলাকালে রাজধানীর উত্তর-পূর্ব এলাকায় পুড়িয়ে দেয়া একটি মসজিদের ছাদে জুমার নামাজ পড়েছেন প্রায় ১৮০ জন। তাদের একজন মোহাম্মদ সোলাইমান বলেন, যদি তারা আমাদের মসজিদ পুড়িয়ে দেয় তাহলে আমরা তা পুনরায় বানাব এবং নামাজ পড়ব। এটি আমাদের ধর্মীয় অধিকার এবং কেউ আমাদের ধর্ম পালন বন্ধ করতে পারবে না।

শুক্রবার এ এলাকায় পুলিশের ব্যাপক উপস্থিতি ছিল। দাঙ্গায় আক্রান্ত একটি রাস্তায় মুসলিমরা পুড়ে যাওয়া মসজিদটিতে যাওয়ার সময় হিন্দুদের জয় শ্রী রাম বলে স্লোগান দিতে দেখা যায়।

কয়েকজন মুসলিম বাসিন্দা এপিকে জানিয়েছেন যে বেশিরভাগ মুসলিম পরিবার ঘরে তালা দিয়ে এলাকা ছেড়ে চলে গেছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারের পাস করা বিতর্কিত আইনের বিরুদ্ধে প্রতিবাদকারী মুসলিম এবং কট্টরপন্থী হিন্দুদের মাঝে কয়েক মাস ধরেই উত্তেজনা তৈরি হচ্ছিল এবং রবিবার রাতে সহিংসতা ছড়িয়ে পড়ে। এটি ছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রথম ভারত সফরের আগের রাত।

সম্প্রতি দিল্লির বিধানসভা নির্বাচনে হেরে যাওয়া মোদির ভারতীয় জনতা পার্টির নেতা কপিল মিশ্রা রবিবার এক সমাবেশে দাবি করেন যে শহরে মুসলিমদের নেতৃত্বে চলা অবস্থান কর্মসূচিটি পুলিশকে বন্ধ করতে হবে আর তা না হলে তার লোকেরা নিজেরাই বন্ধ করবে। পরে দেখা যায় তারাই বন্ধ করতে নেমে পড়ে। এ সময় সংঘাত শুরু হলে হিন্দু ও মুসলিমরা পরস্পরের ওপর বন্দুক, ছুরি, লোহার রড ও কুড়াল নিয়ে ঝাপিয়ে পড়ে এবং দাঙ্গা লাগা এলাকাগুলো পুরো যুদ্ধক্ষেত্রে পরিণত হয়।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা