artk

স্পোর্টস রিপোর্টার

শুক্রবার, ফেব্রুয়ারী ২৮, ২০২০ ৬:২৬

অবশেষে নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেলেন শাহজাদ

media

খেলায় ফিরতে পারলেও চলতি বছরের আগস্ট পর্যন্ত কেন্দ্রীয় চুক্তির বাইরেই থাকতে হবে শাহজাদকে। ২০১৯ সালের আগস্টে নীতিমালা ভাঙার দায়ে নিষিদ্ধ হন শাহজাদ। সেসময় এসিবির ডিসিপ্লিনারি কমিটি জানিয়েছিল, বোর্ডের অনুমতি ছাড়াই পাকিস্তানের পেশোয়ারে অনুশীলনের জন্য গিয়েছিলেন তিনি।

বোর্ডের অনুমতি ছাড়া পাকিস্তানে যাওয়ায় এক বছর নিষিদ্ধ হয়েছিলেন আফগানিস্তান ক্রিকেটার মোহাম্মদ শাহজাদ। তবে নিষেধাজ্ঞার মেয়াদ পূর্ণ হওয়ার আগেই তার ক্ষমার আবেদন মঞ্জুর করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।

নিজের অপরাধ স্বীকার করে বোর্ডের কাছে ক্ষমার আবেদন জানিয়েছিলেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান শাহজাদ।

সেই আবেদনের পরিপ্রেক্ষিতে নতুন ঘোষণা এলো এসিবির পক্ষ থেকে। এসিবি এক টুইটে জানিয়েছে, খেলায় ফিরতে পারলেও চলতি বছরের আগস্ট পর্যন্ত কেন্দ্রীয় চুক্তির বাইরেই থাকতে হবে শাহজাদকে। ২০১৯ সালের আগস্টে নীতিমালা ভাঙার দায়ে নিষিদ্ধ হন শাহজাদ। সেসময় এসিবির ডিসিপ্লিনারি কমিটি জানিয়েছিল, বোর্ডের অনুমতি ছাড়াই পাকিস্তানের পেশোয়ারে অনুশীলনের জন্য গিয়েছিলেন তিনি।

এসিবি জানিয়েছিল, দেশের মধ্যেই অনুশীলনের জন্য ভালো ব্যবস্থা রয়েছে এসিবির। আফগান ক্রিকেটারদের এই উদ্দেশে দেশের বাইরে যাওয়ার কোনো প্রয়োজন নেই।

শাহজাদের জন্ম যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের নাঙ্গারহারে হলেও বাবা-মায়ের সঙ্গে তার শৈশব কেটেছে পেশোয়ারের একটি রণার্থী শিবিরে। সেখানে তার পরিবারের অনেকেই বসবাস করে। তাছাড়া তিনি সেখানে বিয়েও করেছেন। ফলে প্রায়ই পেশোয়ারে যেতে হয় তাকে। সেখানকার স্থানীয় ক্রিকেট লিগেও অংশ নিতে দেখা গেছে তাকে। এজন্য এর আগেও একবার বিপাকে পড়েছিলেন তিনি।

এর আগে ইনজুরির কারণ দেখিয়ে বিশ্বকাপের মাঝপথে দেশে ফেরত পাঠানো হয় শাহজাদকে। সে সময়, বোর্ডের সিদ্ধান্তের প্রতিবাদ করে তিনি বলেন, আমি জানি না ঠিক কী কারণে আমাকে আনফিট বলা হলো। বোর্ডের কতিপয় ব্যক্তি আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করেছে। দলের কোচ ফিল সিমন্সও জানতেন না যে আমাকে বাদ দেয়া হচ্ছে। এটা অবশ্যই আমার জন্য হৃদয় বিদারক।

বোর্ডও তাদের ব্যাখ্যায় সে সময়ে বলে, সে (শাহজাদ) যা বলেছে তা পুরোপুরি ভুল। আইসিসির কাছে আমরা যথাযথ মেডিকেল রিপোর্ট দেয়ার পরই পরিবর্তিত খেলোয়াড় ডেকেছি। আমি বুঝতে পারছি যে দল থেকে বাদ পড়ায় মন খারাপ হয়েছে তার। কিন্তু আনফিট কাউকে তো আর বিশ্বকাপে নেয়া যায় না। তাই আমরা এ সিদ্ধান্ত নিয়েছি।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা