artk

আহমদ সিফাত

শুক্রবার, ফেব্রুয়ারী ২৮, ২০২০ ৫:৪৩

বাংলাদেশের বাজারে সেরা দশ ক্যামেরা ফোন

media

হাই রেজুলেশনে ছবি তোলার জন্য এখন আর প্রফেশনাল ক্যামেরার প্রয়োজন পড়ে না। ফোনে থাকা ক্যামেরা দিয়েই অসাধারণ সব ছবি তোলা যাচ্ছে। শুধু তা-ই নয় শর্ট ফিল্ম, ট্যুর ভ্লগ, কোম্পানি ভিত্তিক রিভিউ প্রভৃতিও এখন শ্যুট করা হচ্ছে স্মার্টফোনের ক্যামেরা দিয়ে।

স্মার্টফোনের অন্যতম বিশেষ ফিচার ক্যামেরা। ক্যামেরা ছাড়া স্মার্টফোন রীতিমতো কল্পনাতীত। দৈনন্দিন প্রয়োজনের পাশাপাশি বিশেষ মুহুর্তগুলোকে ফ্রেমে বন্দি করে রাখতে ক্যামেরার জুড়ি মেলা ভার। ক্যামেরার ব্যবহার বৈশ্বিক যোগাযোগের মাধ্যমকে করে দিয়েছে আরো সহজ আরো উন্নত।

স্মার্টফোন ভিত্তিক ক্যামেরার ব্যবহার এখন সর্বত্র। হাই রেজুলেশনে ছবি তোলার জন্য এখন আর প্রফেশনাল ক্যামেরার প্রয়োজন পড়ে না। ফোনে থাকা ক্যামেরা দিয়েই অসাধারণ সব ছবি তোলা যাচ্ছে। শুধু তা-ই নয় শর্ট ফিল্ম, ট্যুর ভ্লগ, কোম্পানি ভিত্তিক রিভিউ প্রভৃতিও এখন শ্যুট করা হচ্ছে স্মার্টফোনের ক্যামেরা দিয়ে।

বর্তমান বাজারে এখন সব কোম্পানিই তাদের ডিভাইস গুলোকে ক্যামেরার দিক থেকে অনেক এগিয়ে রাখছে সেই সাথে প্রতিনিয়ত ক্যামেরার উন্নতিও সাধন করে চলছে। ফ্ল্যাগশিপ সাক্সেসর হিসাবে অ্যান্ড্রোয়েড স্মার্টফোনে সর্বশেষ সংযোজিত ক্যামেরা ছিলো ১০৮ মেগাপিক্সেলের ইমেজ সেন্সর। বর্তমানে বাংলাদেশের বাজারেও এই ফোন পাওয়া যাচ্ছে। দেখে নেওয়া যাক বাংলাদেশের বাজারের সেরা দশ ক্যামেরা স্মার্টফোন।

স্যামসাং গ্যালাক্সি এস টুয়েন্টি আল্ট্রা

ফোনটির ব্যাক প্যানেলে দেয়া হয়েছে চারটি ক্যামেরা। প্রাইমারী ক্যামেরা হিসেবে ব্যবহার করা হয়েছে ১০৮ মেগাপিক্সেল ইমেজ সেন্সর। সেকেন্ডারি ক্যামেরা হিসাবে ব্যবহার করা হয়েছে ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড লেন্স। তৃতীয় ক্যামেরায় দেয়া হয়েছে ৪৮ মেগাপিক্সেল টেলিফটো লেন্স এবং চতুর্থ ক্যামেরায় থাকছে ০.৩ মেগাপিক্সেল ডেপথ ভিশন ইমেজ সেন্সর। এর ক্যামেরা টেন এক্স জুম করতে সক্ষম।

ফোনটির সেলফি ক্যামেরা হিসাবে দেয়া হয়েছে ৪০ মেগাপিক্সেল ইমেজ সেন্সর। যা ইউজারকে অত্যাদিক উজ্জ্বল ও নয়েজ ফ্রি ছবি ও ভিডিওর নিশ্চয়তা দিবে।

ফোনটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১ লক্ষ ২৯ হাজার ৯৯৯ টাকা।

স্যামসাং গ্যালাক্সি এস টুয়েন্টি প্লাস

এই ফোনটির ব্যাক প্যানেলেও দেয়া হয়েছে চারটি ক্যামেরা। প্রাইমারী ক্যামেরা হিসেবে ব্যবহার করা হয়েছে ১২ মেগাপিক্সেল ইমেজ সেন্সর। সেকেন্ডারি ক্যামেরা হিসাবে ব্যবহার করা হয়েছে ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড লেন্স। তৃতীয় ক্যামেরায় দেয়া হয়েছে ৬৪ মেগাপিক্সেল টেলিফটো লেন্স এবং চতুর্থ ক্যামেরায় থাকছে ০.৩ মেগাপিক্সেল ডেপথ ভিশন ইমেজ সেন্সর।

ফোনটির সেলফি ক্যামেরা হিসাবে দেয়া হয়েছে ১০ মেগাপিক্সেল ইমেজ সেন্সর।

অফিসিয়াল ভাবে বাংলাদেশের বাজারে এটি দ্বিতীয় সর্বোচ্চ রেজুলেশনের ক্যামেরা। ফোনটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৯৯ হাজার ৯৯৯ টাকা।

হুয়াওয়ে পি থারটি প্রো

ক্যামেরা প্রেমিদের কাছে এই স্মার্টফোনটি খুবই জনপ্রিয়। এই স্মার্টফোনের ক্যামেরার মূল আকর্ষণ হচ্ছে ক্যামেরার লেন্সগুলো বিখ্যাত লেন্স প্রস্তুতকারী প্রতিষ্ঠান লেইকা কর্তৃক প্রস্তুতকৃত।

ফোনটির ব্যাক প্যানেলে দেয়া হয়েছে চারটি ক্যামেরা। প্রাইমারী ক্যামেরা হিসেবে ব্যবহার করা হয়েছে ৪০ মেগাপিক্সেল ইমেজ সেন্সর। সেকেন্ডারি ক্যামেরা হিসাবে ব্যবহার করা হয়েছে ২০ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড লেন্স। তৃতীয় ক্যামেরায় দেয়া হয়েছে ৮ মেগাপিক্সেল টেলিফটো লেন্স এবং চতুর্থ ক্যামেরা হিসাবে থাকছে টিওএফ থ্রিডি ডেপথ ভিশন ইমেজ সেন্সর।

ফোনটির সেলফি ক্যামেরা হিসাবে দেয়া হয়েছে ৩২ মেগাপিক্সেল ইমেজ সেন্সর।

বাংলাদেশে ফোনটির অফিসিয়াল মূল্য ৮৯ হাজার ৯৯৯ টাকা।

হুয়াওয়ে পি থারটি

এর লেন্সও লেইকা থেকে নেয়া।

ফোনটির ব্যাক প্যানেলে দেয়া হয়েছে তিনটি ক্যামেরা। প্রাইমারী ক্যামেরা হিসেবে ব্যবহার করা হয়েছে ৪০ মেগাপিক্সেল ইমেজ সেন্সর। সেকেন্ডারি ক্যামেরা হিসাবে ব্যবহার করা হয়েছে ২০ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড লেন্স। তৃতীয় ক্যামেরায় দেয়া হয়েছে ৮ মেগাপিক্সেল টেলিফটো লেন্স।

ফোনটির সেলফি ক্যামেরা হিসাবে দেয়া হয়েছে ৩২ মেগাপিক্সেল ইমেজ সেন্সর।

বাংলাদেশে ফোনটির অফিসিয়াল মূল্য ৫৪ হাজার ৯৯৯ টাকা।

হুয়াওয়ে মেট টুয়েন্টি প্রো

এর লেন্সও লেইকা কর্তৃক প্রস্তুতকৃত।

ফোনটির ব্যাক প্যানেলে দেয়া হয়েছে তিনটি ক্যামেরা। প্রাইমারী ক্যামেরা হিসেবে ব্যবহার করা হয়েছে ৪০ মেগাপিক্সেল ইমেজ সেন্সর। সেকেন্ডারি ক্যামেরা হিসাবে ব্যবহার করা হয়েছে ২০ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড লেন্স। তৃতীয় ক্যামেরায় দেয়া হয়েছে ৮ মেগাপিক্সেল টেলিফটো লেন্স।

ফোনটির সেলফি ক্যামেরা হিসাবে দেয়া হয়েছে ২৪ মেগাপিক্সেল ইমেজ সেন্সর।

বাংলাদেশে ফোনটির অফিসিয়াল মূল্য ৮৯ হাজার ৯৯৯ টাকা।

ওয়ান প্লাস সেভেন টি প্রো

সত্যিকার রেজুলেশন এবং ক্যামেরায় একাধিক ফিচারের জন্য ইউজারদের পছন্দ ওয়ান প্লাস।

সেভেন টি প্রোর ব্যাক প্যানেলে দেয়া হয়েছে তিনটি ক্যামেরা। প্রাইমারী ক্যামেরা হিসেবে ব্যবহার করা হয়েছে ৪৮ মেগাপিক্সেল ইমেজ সেন্সর। সেকেন্ডারি ক্যামেরা হিসাবে ব্যবহার করা হয়েছে ১৬ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড লেন্স। তৃতীয় ক্যামেরায় দেয়া হয়েছে ৮ মেগাপিক্সেল টেলিফটো লেন্স।

ফোনটির সেলফি ক্যামেরা হিসাবে দেয়া হয়েছে ১৬ মেগাপিক্সেল ইমেজ সেন্সর।

বাংলাদেশে ফোনটির অফিসিয়াল মূল্য সর্বোচ্চ ৬৬ হাজার ৯৯০ টাকা।

ওয়ান প্লাস সেভেন টি

এর ব্যাক প্যানেলেও দেয়া হয়েছে তিনটি ক্যামেরা। প্রাইমারী ক্যামেরা হিসেবে ব্যবহার করা হয়েছে ৪৮ মেগাপিক্সেল ইমেজ সেন্সর। সেকেন্ডারি ক্যামেরা হিসাবে ব্যবহার করা হয়েছে ১৬ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড লেন্স। তৃতীয় ক্যামেরায় দেয়া হয়েছে ১২ মেগাপিক্সেল টেলিফটো লেন্স।

ফোনটির সেলফি ক্যামেরা হিসাবে দেয়া হয়েছে ১৬ মেগাপিক্সেল ইমেজ সেন্সর।

বাংলাদেশে ফোনটির অফিসিয়াল মূল্য সর্বোচ্চ ৫৯ হাজার ৯৯০ টাকা।

ওয়ান প্লাস সেভেন প্রো

এই স্মার্ট ফোনের ক্যামেরা ভেরিয়েন্ট এবং সেভেন টি প্রো এর ক্যামেরা ভেরিয়েন্ট হুবহু এক।

বাংলাদেশে এর অফিসিয়াল মূল্য সর্বোচ্চ ৭৯ হাজার ৯৯০ টাকা।

হুয়াওয়ে নোভা ফাইভ টি

এই ফোনটির ব্যাক প্যানেলে দেয়া হয়েছে চারটি ক্যামেরা। প্রাইমারী ক্যামেরা হিসেবে ব্যবহার করা হয়েছে ৪৮ মেগাপিক্সেল ইমেজ সেন্সর। সেকেন্ডারি ক্যামেরা হিসাবে ব্যবহার করা হয়েছে ১৬ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড লেন্স। তৃতীয় ক্যামেরায় দেয়া হয়েছে ২ মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স এবং চতুর্থ ক্যামেরায় থাকছে ২ মেগাপিক্সেল ডেপথ ভিশন ইমেজ সেন্সর।

ফোনটির সেলফি ক্যামেরা হিসাবে দেয়া হয়েছে ৩২ মেগাপিক্সেল ইমেজ সেন্সর।

ফোনটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৪৯ হাজার ৯৯৯ টাকা।

হুয়াওয়ে পি টুয়েন্টি প্রো

এই ফোনটির ব্যাক প্যানেলে দেয়া হয়েছে তিনটি ক্যামেরা। প্রাইমারী ক্যামেরা হিসেবে ব্যবহার করা হয়েছে ৪০ মেগাপিক্সেল ইমেজ সেন্সর। সেকেন্ডারি ক্যামেরা হিসাবে ব্যবহার করা হয়েছে ২০ মেগাপিক্সেল মনোক্রোম লেন্স। তৃতীয় ক্যামেরায় দেয়া হয়েছে ৮ মেগাপিক্সেল টেলিফটো লেন্স।

ফোনটির সেলফি ক্যামেরা হিসাবে দেয়া হয়েছে ২৪ মেগাপিক্সেল ইমেজ সেন্সর।

ফোনটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৮২ হাজার ৯৯০ টাকা।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা