artk

আন্তর্জাতিক ডেস্ক

শুক্রবার, ফেব্রুয়ারী ২৮, ২০২০ ৩:২৩

যুক্তরাষ্ট্রের শহরে মসজিদে মাইকে আজান দেয়ার প্রাথমিক অনুমতি

media

প্যাটারসন শহরে প্রায় ৩০ হাজার মুসলিম ধর্মালম্বীর বসবাস এবং বেশ কয়েকটি মসজিদ রয়েছে। এই সিদ্ধান্তের সমর্থকর গির্জার ঘণ্টার মধ্যে মাইকের তুলনা করছেন। যুক্তরাষ্ট্রে গির্জার ঘণ্টা বাজানোর অনুমতি রয়েছে।

যুক্তরাষ্ট্রের নিউ জার্সি অঙ্গরাজ্যের প্যাটারসন শহরে মসজিদে মাইক বাজিয়ে আজান দেওয়ার প্রাথমিক অনুমোদন দেওয়া হয়েছে। প্যাটারসন সিটি কাউন্সিলে বাংলাদেশি-আমেরিকান কাউন্সিলম্যান শাহিন খালিক এই প্রস্তাব আনলে ৭-০ ভোটে পাস হয়। নতুন সিদ্ধান্ত অনুসারে, যেসব মসজিদ আজানের জন্য মাইক ব্যবহার করছে সেগুলোকে শহরের শব্দ দূষণ অর্ডিন্যান্সের আওতা থেকে বাদ দেওয়া হবে।

সিদ্ধান্তে বলা হয়েছে, আজানসহ যৌক্তিক ধর্মীয় ঘোষণায় মাইক ব্যবহারের অনুমতি দেবে শহর। এই অনুমোদন ভোর ৬ টা থেকে রাত ১০ টা পর্যন্ত এবং পাঁচ মিনিটের বেশি হবে না।

সিদ্ধান্তটি বাস্তবায়নের আগে দুটি গণশুনানির মাধ্যমে চূড়ান্ত হতে হবে। আগামী ১০ মার্চ এই সিদ্ধান্তের বিষয়ে গণশুনানি ও চূড়ান্ত ভোট অনুষ্ঠিত হবে।

প্যাটারসন শহরে প্রায় ৩০ হাজার মুসলিম ধর্মালম্বীর বসবাস এবং বেশ কয়েকটি মসজিদ রয়েছে। এই সিদ্ধান্তের সমর্থকর গির্জার ঘণ্টার মধ্যে মাইকের তুলনা করছেন। যুক্তরাষ্ট্রে গির্জার ঘণ্টা বাজানোর অনুমতি রয়েছে।

কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্স-এর নিউ জার্সি শাখা এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে।

তবে এই পদক্ষেপের বিরুদ্ধে কাউন্সিল সদস্যদের কাছে অনেক ফোন ও ইমেইল আসতে শুরু করেছে। কাউন্সিলম্যান শাহিন খালিক এজন্য শহরের মেয়রকে দায়ী করেছেন মানুষকে এই বিষয়ে মত দেওয়ার জন্য। তিনি বলেছেন, দিনে মাত্র ১৫ মিনিট আজান শোনা যাবে। অথচ আইসক্রিম ট্রাক ও ভ্যানে করে ঘণ্টাব্যাপী উচ্চ শব্দ বাজানো হয়।

যুক্তরাষ্ট্রের যেসব শহরে মাইক বাজিয়ে আজান দেওয়া হয় সেগুলোর একটি মিশিগানের হ্যামট্র্যাক। ২০০৪ সালে এমনই এক সিদ্ধান্তের পর সেখানে অমুসলিম বাসিন্দাদের পক্ষ থেকে প্রতিবাদ করা হয়। তবে শেষ পর্যন্ত তা সিটি কাউন্সিলের অনুমোদন পায়।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা