artk

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২৭, ২০২০ ১০:৫৯

মালয়েশিয়ায় আমলাদের রাজনীতি থেকে দূরে থাকার নির্দেশ

media

রাজনীতি থেকে দূরে থেকে নিজের প্রফেশনালিজম সমুন্নত রাখা এবং কোনো পক্ষপাতিত্ব ছাড়াই সর্বোচ্চ ও সর্বোত্তম সেবা প্রদানের জন্য এই নির্দেশ দেয়া হয়েছে।

মালয়েশিয়ান সিভিল সার্ভেন্টদের (সরকারি আমলা) রাজনীতি থেকে দূরে থাকার নির্দেশ দিয়েছে দেশটির অন্তর্বর্তীকালীন সরকার। রাজনীতি থেকে দূরে থেকে নিজের প্রফেশনালিজম সমুন্নত রাখা এবং কোনো পক্ষপাতিত্ব ছাড়াই সর্বোচ্চ ও সর্বোত্তম সেবা প্রদানের জন্য এই নির্দেশ দেয়া হয়েছে।

দেশটির জাতীয় দৈনিক দি স্টারে প্রকাশিত খবরে বলা হয়েছে, মালয়েশিয়ার উদ্ভূত পরিস্থিতিতে মালয়েশিয়ান সিভিল সার্ভিসের সদস্যদের রাজনীতি ও পক্ষপাতিত্ব থেকে দূরে থেকে জনগণকে সর্বোত্তম সেবা প্রদানের জন্য প্রধানমন্ত্রীর দফতর থেকে এ নির্দেশনা দেয়া হয়েছে। বুধবার প্রধানমন্ত্রীর দফতর থেকে সিভিল সার্ভিসের সদস্যদের স্মরণ করিয়ে দেয়া হলো যে, তাদের দায়-দায়িত্ব জনগণের প্রতি।

নির্দেশনায় বলা হয়েছে, ‘আপনি যে সেবা দেবেন সেটা যেন সর্বোত্তম নীতিতেই দেয়া হয়। সেবার মাধ্যমেই দেশের জনগণের আস্থা ধরে রাখতে হবে। এর কারণ জনগণের উচ্চ আশা আছে সিভিল সার্ভিসের প্রতি। পরিবর্তন একটি কঠোর এবং জটিল প্রক্রিয়া, কিন্তু দেশের চিফ সেক্রেটারির নেতৃত্বে ১.৬ মিলিয়ন সার্ভেন্ট তাদের দায়িত্ব পালন করছে, যা কোনো ভুল ও বিভ্রান্তিকর নেতিবাচক ধারণা ছাড়াই। সিভিল সার্ভেন্ট সব সময় প্রস্তুত থাকবে ভালোভাবে একটি সুন্দর যোগাযোগ এবং পারস্পারিক কার্য প্রক্রিয়া অনুসরণ করে পরিবর্তিত পরিস্থিতিতে মানিয়ে নিয়ে। এটাই মালয়েশিয়া প্রশাসনের শক্তি।”

আরও বলা হয়, ‘সিভিল সার্ভিসের অবশ্যই সব সময় অভিযোজন ক্ষমতা, ধারণক্ষমতা থাকতে হবে। তার দায়িত্বশীলতার থেকে এবং জনগণের যে প্রত্যাশা আছে, সরকারের যে প্রত্যাশা আছে, সেটাকে ধারণ করতে হবে।

উল্লেখ্য, বর্তমানে মালয়েশিয়ার রাজনৈতিক দোলাচলে দুলছে। ২০১৮ সালে নতুন জোট সরকার গঠন করে। এর ২২ মাস পর আনোয়ার ইব্রাহিমের পাকাতান হারাপান জোট থেকে মাহাথিরের দল পিপিবি এম এবং আনোয়ার ইব্রাহিমের দলের ১১ জন এমপি জোট থেকে বের হলে সংকট সৃষ্টি হয়।

ইতোমধ্যে মাহাথির মোহাম্মদ প্রধানমন্ত্রীর পদ ত্যাগ করেন। এরপর দেশটির রাজা মাহাথিরকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী নিয়োগ করেন। নতুন সরকার গঠনের জন্য রাজা সংসদ সদস্যের সাক্ষাৎকার নিয়েছেন। সংখ্যাগরিষ্ঠ দল বা জোট সরকার গঠন করবে।

সরকারের সব সেবা অব্যাহত রাখা, জনগণকে শান্ত ও সচেতন থাকার জন্য পুলিশ অনুরোধ করেছে। প্রেস বা মিডিয়া দায়িত্বশীল ভূমিকা পালন করছে। ফলে অতিরঞ্জিত কোনো খবর অশান্ত করছে না। রাষ্ট্রের সব বিভাগ দায়িত্বশীল ভূমিকা পালন করছে বলে দফতর জানিয়েছে।

এ দিকে দেশটির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী তুন ডা. মাহাথির মোহাম্মদ বুধবার জাতির উদ্দেশ্যে টেলিভিশন ভাষণে বলেন, রাজনৈতিক দলগুলোকে আপাতত আলাদা রাখতে হবে। যদি অনুমতি দেয়া হয় তবে আমি একটি নির্দলীয় প্রশাসন প্রতিষ্ঠার চেষ্টা করব যা কোনও পক্ষকেই সমর্থন করে না। শুধু জাতীয় স্বার্থকেই অগ্রাধিকার দেয়া হবে, এটাই আমি করার চেষ্টা করব।

মাহাথির, রাজনৈতিক সংকটের বিষয়ে নীরবতা ভঙ্গ করে গত সোমবার তার আকস্মিক পদত্যাগের কারণ হিসাবে যোগ করেন, রাজনীতিবিদ এবং রাজনৈতিক দলগুলো রাজনীতির প্রতি এতটা উন্মত্ত হয়ে পড়েছিল যে, তারা দেশকে জর্জরিত অর্থনৈতিক ও স্বাস্থ্য বিষয়গুলোকে উপেক্ষা করেছে।

‘আমি অনেকের কাছে পছন্দ হতে চাই না। আমি কেবল এমন কিছু করছি, যা আমি দেশের পক্ষে ভালো বলে মনে করি।’

এদিকে, বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) স্থানীয় সময় বেলা ১১টায় রাজার সঙ্গে বৈঠক করেন মাহাথির। প্রধানমন্ত্রীর কার্যালয় নিশ্চিত করেছে যে, অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রীকে মালয়েশিয়ার রাজা (সর্বোচ্চ নেতা) সুলতান আব্দুল্লাহ রি’আয়াতুদ্দিন আল-মুস্তফা বিল্লাহ শাহের সঙ্গে দেখা করার জন্য তলব করা হয়েছিল। এ ছাড়া প্রধান বিচারপতি টেংকু মাইমুন তুয়ান ম্যাটকেও প্রাসাদে ডেকে নেয়া হয়।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা