artk

স্পোর্টস রিপোর্টার

মঙ্গলবার, ফেব্রুয়ারী ২৫, ২০২০ ২:২২

জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা

media

সকাল থেকেই মিরপুরের আকাশ মেঘে ঢাকা। মেঘাচ্ছন্ন অন্ধকার দূর করতে ফ্লাডলাইড জালিয়ে খেলা চলল। দুপুরেও সূর্যের দেখা নেই মেলেনি। ফ্লাডলাইটের আলো জ্বললেও জ্বলে উঠেনি জিম্বাবুয়ে। টেস্টের চতুর্থ দিনেই ইনিংস ও ১০৬ রানে হার। টেস্ট ক্রিকেটে এটি বাংলাদেশে দ্বিতীয় বড় জয়। এর আগে ২০১৮ সালে ঢাকাতেই ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ও ১৮৪ রানে হারায় স্বাগতিকরা। আর কোন দলের বিপক্ষে বাংলাদেশের এতো বড় জয় নেই।

সকাল থেকেই মিরপুরের আকাশ মেঘে ঢাকা। মেঘাচ্ছন্ন অন্ধকার দূর করতে ফ্লাডলাইড জালিয়ে খেলা চলল। দুপুরেও সূর্যের দেখা নেই মেলেনি। ফ্লাডলাইটের আলো জ্বললেও জ্বলে উঠেনি জিম্বাবুয়ে। টেস্টের চতুর্থ দিনেই ইনিংস ও ১০৬ রানে হার। টেস্ট ক্রিকেটে এটি বাংলাদেশে দ্বিতীয় বড় জয়। এর আগে ২০১৮ সালে ঢাকাতেই ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ও ১৮৪ রানে হারায় স্বাগতিকরা। আর কোন দলের বিপক্ষে বাংলাদেশের এতো বড় জয় নেই।

জিম্বাবুয়ে প্রথম ইনিংসে ২৬৫ রানে অলআউট হয়। জবাবে বাংলাদেশ ৬ উইকেটে ৫৬০ রানে ইনিংস ঘোষণা করে। ফলে ২৯৫ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসের ব্যাট করতে নেমে জিম্বাবুয়ে অলআউট হয়েছে ১৮৯ রান। ফলে ইনিংস ও ১০৬ রানে জয় পায় বাংলাদেশ।

সব মিলে টেস্ট ক্রিকেটে এটি বাংলাদেশের ১৪তম টেস্ট জয়। জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের সপ্তত টেস্ট জয়। অন্যদিকে জিম্বাবুয়ের বিপক্ষেও এটি জয়ের রেকর্ড। কারণ এর আগে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ ম্যাচে পঞ্চম দিনে ২১৮ রানের বড় ব্যবধানে জিতেছিল বাংলাদেশ।

২০১৮ সালে ১১ নভেম্বরে সেই জয়ের ম্যাচে মুশফিকুর রহিম ২১৯, মুমিনুল হক ১৬১ ও মাহমুদউল্লাহ ১০১ রান করেছিলেন। বল হাতে দুই স্পিনার তাইজুল ৭টি ও মেহেদী হাসান মিরাজ নেয় ৮ উইকেট। এবার সেই দলটিকে সাড়ে তিন দিনেই ইনিংস ও ১০৬ রানের ব্যবধানে হারালো।

জিম্বাবুয়ের প্রথম ইনিংসে করা ২৬৫ রানের জবাবে মুশফিকের ডাবল সেঞ্চুরি আর মুমিনুলের সেঞ্চুরিতে ৫৬০ রানে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। দুই ইনিংসে ব্যাট করেও ইনিংস ব্যবধানে হার। বল হাতে অসাধারণ সাফল্য দেখিয়েছেন তরুণ স্পিনার নাঈম হাসান। দুই ইনিংসে একাই তুলে নেন ৯ উইকেট। এছাড়া তাইজুল দুই ইনিংসে ৬টি ও আবু জায়েদ রাহী নেন চারটি উইকেট।

প্রথম ইনিংসে নাঈম ৩৮ ওভার বোলিং করে ৭০ রানে শিকার করেন চার উইকেট। পেসার আবু জায়েদ রাহী ২৪ ওভারে ৭১ রানে তুলে নেন চারটি উইকেট। বাকি দুটি উইকেট চলে যায় স্পিনার তাইজুলে ঝুলিতে। দ্বিতীয় ইনিংসে নাঈম ২৪ ওবারে ৮২ রানে শিকার করেছেন ৫ উইকেট। তাইজুল নেন চারটি।

তৃতীয় দিনের খেলা শেষে ৪.৪ ওভারে ২ উইকেটে ৯ রান নিয়ে আজ সকালে ব্যাটিং শুরু করেছিল তারা। কিন্তু দিনের শুরুতেই জিম্বাবুয়ের তৃতীয় উইকেটটি তুলে নেন স্পিনার তাইজুল ইসলাম। আগের দিনে ৮ রানে অপরাজিত থাকা কেভিন কাসুজাকে ১০ রানেই মোহাম্মদ মিঠুনের ক্যাচে পরিণত করেন তাইজুল। 

এরপর নাঈম হাসানের আঘাতে ব্র্যান্ডন টেইলরকে হারায় জিম্বাবুয়ে। ৪৭ বলে ১৭ রান করা টেইলরকে তাইজুল ইসলামের হাতে ক্যাচ দেন। চার উইকেটে জিম্বাবুয়ের দলীয় রান তখন ১৬.৫ ওভারে ৪৪। পঞ্চম উইকেট জুটিতে সিকান্দার রাজাকে সাথে নিয়ে ৬০ রানের জুটি গড়েন আরভিন। 

অবশেষে জিম্বাবুয়ের এ জুটিতে আঘাত হানেন অধিনায়ক মুমিনুল হক। ব্যক্তিগত ৪৩ রান করে রান আউটের শিকার হন তিনি। লাঞ্চ বিরতিতে জিম্বাবুয়ের সংগ্রহ ৩২ ওভারে ৫ উইকেটে ১১৪ রান। এরপর বল হাতে জ্বলে উঠেন দুই স্পিনার। নাঈম আর তাইজুলে বিষাক্ত স্পিনে ১৮৯ রানে গুটিয়ে যায় সফরকারীরা।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা