artk

স্টাফ রিপোর্টার

সোমবার, ফেব্রুয়ারী ২৪, ২০২০ ৪:৩২

বিদ্যুৎ ও জ্বালানি খাতে আরও বিনিয়োগ প্রয়োজন: প্রধানমন্ত্রী

media

ছবি: ফাইল ফটো

সোমবার জাপানের বৃহত্তম বিদ্যুত উৎপাদনকারী প্রতিষ্ঠান জেরা কোং ইঙ্কের প্রেসিডেন্ট সাতোশি ওনোদা তার কার্যালয়ে সাক্ষাত করতে গেলে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

বিদ্যুতের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে দেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে আরও জাপানি বিনিয়োগ চেয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন দেশে জনসংখ্যা বৃদ্ধি এবং উন্নয়নমূলক কাজের সাথে বিদ্যুতের চাহিদা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। তাই চাহিদা পূরণের জন্য আমাদের খাতটিতে আরও বিনিয়োগের প্রয়োজন।

সোমবার জাপানের বৃহত্তম বিদ্যুত উৎপাদনকারী প্রতিষ্ঠান জেরা কোং ইঙ্কের প্রেসিডেন্ট সাতোশি ওনোদা তার কার্যালয়ে সাক্ষাত করতে গেলে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, বাংলাদেশের বিদ্যুত খাতে বিনিয়োগের জন্য জেরাসহ জাপানি কোম্পানিগুলোর প্রশংসা করেন প্রধানমন্ত্রী।

তিনি দেশে বিদ্যুত উৎপাদন বাড়ানোর জন্য সরকারের পদক্ষেপগুলোও তুলে ধরেন।

জেরার প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীকে অবহিত করেন যে তাদের কোম্পানি এখন জাপানে ৬০,০০০ মেগাওয়াট বিদ্যুত উৎপাদন করছে যা দেশের মোট চাহিদার ৫০ শতাংশ।

আমরা এই বিদ্যুত উৎপাদন করে আমাদের অর্থনৈতিক উন্নয়নে বিশাল অবদান রাখছি, প্রধানমন্ত্রীকে বলেন তিনি।

সাতোশি ওনোদা প্রধানমন্ত্রীকে জানান যে রিলায়েন্স বাংলাদেশ পাওয়ার ও এলএনজি কোম্পানির যৌথ উদ্যোগে তারা মেঘনাঘাটে একটি ৭১৮ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র স্থাপন করছে।

২০২২ সালের মধ্যে বিদ্যুৎকেন্দ্রটি উৎপাদনে যাবে, বলেন তিনি।

জেরার সভাপতি বলেন, তারা ইতোমধ্যে বাংলাদেশের সামিট পাওয়ার লিমিটেডের সাথে যৌথ উদ্যোগে ৩৩৫ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করেছে। আমরা সামিটের সাথে যৌথ উদ্যোগে আরও কিছু বিদ্যুৎকেন্দ্র স্থাপন করতে চাই, বলেন তিনি।

সাতোশি ওনোদা আরও বলেন, সামিট-জেআরএ-মিতসুবিশি কনসোর্টিয়াম ইতোমধ্যে কক্সবাজারের মাতারবাড়িতে এলএনজি টার্মিনাল স্থাপনের জন্য সরকারের কাছে এক্সপ্রেশন অব ইন্টারেস্ট (ইওআই) জমা দিয়েছে।

সাক্ষাতের সময় প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, বিদ্যুত ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব তোফাজ্জেল হোসেন মিয়া এবং বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা